প্রধানমন্ত্রীরদপ্তর

প্রধানমন্ত্রী আগামীকাল সাতটি সর্বাধিক প্রভাবিত রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলে কোভিড-১৯ পরিস্থিতি এবং সংক্রমণ নিয়ন্ত্রণ প্রতিরোধ প্রস্তুতি পর্যালোচনা করবেন

Posted On: 22 SEP 2020 11:54AM by PIB Kolkata

নয়াদিল্লি, ২২ সেপ্টেম্বর, ২০২০

 



প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আগামীকাল (২৩ সেপ্টেম্বর)  সাতটি সর্বাধিক প্রভাবিত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যমন্ত্রী তথা স্বাস্থ্যমন্ত্রীদের সঙ্গে বর্তমান কোভিড-১৯ পরিস্থিতি এবং সেখানে সংক্রমণ প্রতিরোধ নিয়ন্ত্রণে গৃহীত পদক্ষেপগুলি সম্পর্কে এক উচ্চস্তরীয় ভার্চ্যুয়াল বৈঠক করবেন।

এই রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলি হল মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক, উত্তরপ্রদেশ, তামিলনাড়ু, দিল্লি ও পাঞ্জাব।

উল্লেখ করা যেতে পারে, দেশে মোট করোনা আক্রান্তের ৭৩ শতাংশের বেশি এই সাতটি রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলের বাসিন্দা। এমনকি, এই সাতটি রাজ্যে করোনায় আক্রান্তের সংখ্যাও ৬৫.৫ শতাংশ এবং ৭৭ শতাংশ মৃত্যুই ঘটেছে এই রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে। পাঁচটি রাজ্যের পাশাপাশি, পাঞ্জাব ও দিল্লিতেও সম্প্রতি করোনায় সংক্রমণের হার বেড়েছে। মহারাষ্ট্র, পাঞ্জাব ও দিল্লি থেকে ২ শতাংশের বেশি মৃত্যুর খবর মিলেছে। পাঞ্জাব ও উত্তরপ্রদেশ বাদে এই রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে আক্রান্তের হার জাতীয় গড় ৮.৫২ শতাংশের তুলনায় বেশি।

কেন্দ্রীয় সরকার রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সঙ্গে নিবিড় সমন্বয় ও সক্রিয় সহযোগিতা বজায় রেখে দেশে কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াইয়ে নেতৃত্ব দিয়ে আসছে। কেন্দ্রীয় সরকার রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে স্বাস্থ্য পরিষেবা ও চিকিৎসা পরিকাঠামোর মানোন্নয়নে সাহায্য করে চলেছে। এমনকি, আইসিইউ-তে চিকিৎসাধীন রোগীদের দায়িত্বে থাকা চিকিৎসকদের দক্ষতার মান আরও বাড়াতে নতুন দিল্লির এইমস-এর সঙ্গে সহযোগিতায় কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রক ই-আইসিইউ টেলি-কনসাল্টেশন পরিষেবা শুরু করেছে। প্রধানমন্ত্রীর সঙ্গে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির উচ্চপর্যায়ের এই পর্যালোচনা বৈঠকে হাসপাতালগুলিতে মেডিকেল অক্সিজেনের পর্যাপ্ত যোগান এবং কোভিড সংক্রান্ত স্বাস্থ্য পরিষেবার বিভিন্ন দিক নিয়ে আলোচনা হবে। এদিকে কেন্দ্রীয় সরকার করোনা সংক্রমণ মোকাবিলা ও তার প্রতিরোধে তথা নমুনা পরীক্ষার হার বাড়ানোর জন্য রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে মাল্টি-ডিসিপ্লিনারি দল পাঠাচ্ছে। কেন্দ্রীয় দলগুলি সেখানে গিয়ে স্থানীয় কর্তৃপক্ষগুলিকে উদ্ভূত পরিস্থিতির মোকাবিলায় প্রয়োজনীয় দিশা নির্দেশ ও পরামর্শ দিচ্ছে। সেইসঙ্গে, সময়মতো নমুনা পরীক্ষার ব্যাপারেও গুরুত্ব দেওয়ার আহ্বান জানাচ্ছে।

 

 


CG/BD/DM



(Release ID: 1657721) Visitor Counter : 235