WAVES BANNER 2025
তথ্যওসম্প্রচারমন্ত্রক

ওয়েভস প্যানেল সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সারদের বিশ্বাসযোগ্যতা রক্ষা করা, নিজেদের সীমানা নির্ধারণ করা এবং সৎভাবে যোগাযোগ রক্ষা করার পরামর্শ দিয়েছে

 Posted On: 04 MAY 2025 1:39PM |   Location: PIB Kolkata

মুম্বাই, ৪ মে ২০২৫

 

মুম্বাইয়ের জিও ওয়ার্ল্ড কনভেনশন সেন্টারে আজ ওয়ার্ল্ড অডিও ভিজ্যুয়াল অ্যান্ড এন্টারটেনমেন্ট সামিট (ওয়েভস) ২০২৫-এর চতুর্থ দিনে ইনফ্লুয়েন্সারদের জন্য সোশ্যাল মিডিয়া বিজ্ঞাপনের সর্বোত্তম অনুশীলনের উপর একটি বিশেষ ব্রেকআউট অধিবেশন অনুষ্ঠিত হয়েছে। 

প্যানেলে ছিলেন এএসসিআইআই-এর পরিচালক শ্রীমতী সহেলি সিনহা, চলচ্চিত্র অভিনেতা ও  মিডিয়া ইনফ্লুয়েন্সার শ্রীমতী শিবানী আখতার, বিনোদন সাংবাদিক শ্রী মায়াঙ্ক শেখর এবং পকেট এস-এর প্রধান বাণিজ্য কর্মকর্তা শ্রী বিনয় পিল্লাই। অধিবেশনটি সঞ্চালনা করেন খৈতান অ্যান্ড কোম্পানির অংশীদার শ্রীমতী তনু ব্যানার্জী। 

এই অধিবেশনে ডিজিটাল অর্থনীতিতে ইনফ্লুয়েন্সারদের ক্রমবর্ধমান ভূমিকা এবং প্রভাবশালী বিজ্ঞাপনের বিশ্বাসযোগ্যতা বাড়াতে প্রয়োজনীয় নৈতিক, সৃজনশীল এবং আইনি কাঠামো নিয়ে আলোচনা হয়। বক্তারা জোর দিয়ে বলেন যে, সততা, স্বচ্ছতা এবং বিষয়বস্তুর দায়িত্ব গ্রহণই হল সুস্থায়ী ও প্রভাবশালী বিপণনের মূল স্তম্ভ।

শ্রীমতী শিবানী আখতার ব্র্যান্ড কনটেন্ট তৈরির সময় নিজের কণ্ঠস্বরের প্রতি সৎ থাকার গুরুত্ব তুলে ধরেন। তিনি বলেন যে কার্যকর প্রভাবশালী বিপণনের জন্য নির্মাতাদের বিষয়বস্তু এবং ব্র্যান্ডিং প্রক্রিয়ায় জড়িত থাকা এবং প্রচারে ব্যক্তিগত বিশ্বাস এবং উদ্দেশ্য যাতে প্রতিফলিত হয় তা সুনিশ্চিত করার প্রয়োজন রয়েছে। তিনি ইনফ্লুয়েন্সারদের আহ্বান জানান যাতে তাঁরা নিজেদের ব্র্যান্ডকে অর্গ্যানিকভাবে তৈরি করেন এবং সমস্ত অংশীদারিত্বের ভিত্তি হিসাবে সততা বজায় রাখেন। 

নির্মাতাদের প্ল্যাটফর্ম বা মঞ্চ নির্দিষ্ট কৌশল গ্রহণ এবং ওয়ান-সাইট-ফিট-অল বা সবার উপযোগী আকার নির্ধারণের পদ্ধতির এড়ানোর পরামর্শ দিয়ে শ্রী বিনয় পিল্লাই বলেন, প্রতিটি ডিজিটাল প্ল্যাটফর্ম একটি ভিন্ন ধরণের দর্শকদের সম্পৃক্ত করে এবং তাঁদের জন্য উপযুক্ত গল্প বলার কৌশল নিতে হয়। তিনি সচেতনভাবে একটি ব্র্যান্ড তৈরি করা, বিশ্বাসযোগ্য থাকা এবং নির্দিষ্ট দর্শকদের সঙ্গে অনুরণিত ডেটা-অনুসন্ধানমূলক বিষয়বস্তু বেছে নেওয়ার সিদ্ধান্ত গ্রহণের গুরুত্বের ওপর জোর দেন। 

শ্রী মায়াঙ্ক শেখর তাঁর বক্তব্যে ডিজিটাল প্রভাবের বিবর্তন এবং সেলিব্রিটি ও নির্মাতা সংস্কৃতির মধ্যে ক্রমেই অস্পষ্ট হয়ে ওঠা রেখা সম্পর্কে আলোচনা করেন। তিনি বলেন যে, বর্তমান যুগে ডিজিটাল প্রভাব শুধুই চলচ্চিত্র এবং টেলিভিশনে মধ্যে সীমাবদ্ধ নয়। বরং তা এখন বেশি করে প্ল্যাটফর্ম ভিত্তিক এবং বিশেষায়িত প্রভাব ফেলতে পারে। তিনি নির্মাতাদের  বিশ্বাসযোগ্যতা রক্ষার পাশাপাশি ভুল তথ্য সম্প্রচার ও অন্যদের কাজের নকল করা থেকে বিরত থাকতে বলেন। তিনি স্পন্সর করা কনটেন্টের সততা এবং তথ্য যাচাইয়ের গুরুত্বের ওপর জোর দেন। 

শ্রীমতী সহেলী সিনহা বলেন, প্রভাবশালীদের অংশাদারিত্ব সম্পর্কে স্বচ্ছ হতে হবে, আর কোনও পোস্ট প্রকৃত অর্থপ্রদানকারী, নাকি প্রচারমূলক সেটাও প্রকাশ করতে হবে। তিনি প্রভাবশালীদের এমন সামগ্রী তৈরি করার পরামর্শ দেন যা নীতিসম্মত, তথ্য সমৃদ্ধ এবং দর্শকদের মনে আস্থার প্রতিফলন ঘটায়। তিনি আরও জানান, এএসসিআইআই উদীয়মান নির্মাতাদের আইনি বাধ্যবাধকতা, বিজ্ঞাপনের মান এবং বিষয়বস্তুর দায়িত্ব সম্পর্কে অবহিত করতে শিক্ষামূলক প্রোগ্রাম পরিচালনা করে।

বক্তারা সম্মিলিতভাবে সুপারিশ করেন যে বিষয়বস্তু নির্মাতাদের নিজস্ব সীমানা নির্ধারণ করতে হবে, তাঁদের অনুসারীদের সঙ্গে সৎভাবে যোগাযোগ রক্ষা করতে হবে এবং বিজ্ঞাপন নির্দেশিকা ও সংশ্লিষ্ট প্ল্যাটফর্মের নিয়মকানুন মেনে চলতে হবে। তাঁরা বলেন যে, দর্শকদের সঙ্গে দীর্ঘমেয়াদী সম্পর্ক গড়ে তোলাটা অনেক বেশি নির্ভর করে বিজ্ঞাপনের উদ্দেশ্যের প্রতি দর্শকদের বিশ্বাস এবং স্পষ্টতার উপর।

প্রভাবশালী বিজ্ঞাপনের জন্য আনুষ্ঠানিকভাবে শ্রেষ্ঠ অনুশীলনকে দৃঢ়ভাবে সমর্থন জানিয়ে ডিজিটাল বিজ্ঞাপনের বাস্তুতন্ত্রে স্বচ্ছতা ও পেশাদারিত্ব বৃদ্ধির জন্য অব্যাহত শিল্প প্রচেষ্টার আহ্বান জানিয়ে অধিবেশনটি শেষ হয়। 

রিয়েল টাইম  আপডেটের জন্য আমাদের অনুসরণ করুন:
On X : 
https://x.com/WAVESummitIndia
https://x.com/MIB_India
https://x.com/PIB_India
https://x.com/PIBmumbai
On Instagram: 
https://www.instagram.com/wavesummitindia
https://www.instagram.com/mib_india
https://www.instagram.com/pibindia

 


SC/SB/AS


Release ID: (Release ID: 2126899)   |   Visitor Counter: 3