ক্রেতা, খাদ্যএবংগণবন্টনমন্ত্রক
azadi ka amrit mahotsav

অনলাইন ট্রাভেল প্ল্যাটফর্ম ‘যাত্রা’কে কোভিড অতিমারী লক ডাউনের সময় বিমান বাতিল হওয়ায় ক্ষতিগ্রস্ত যাত্রীদের বুকিং-এর টাকা ফিরিয়ে দিতে বলেছে কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষ

Posted On: 09 JUL 2024 12:04PM by PIB Kolkata

নয়াদিল্লি, ৯ জুলাই, ২০২৪

 

কোভিড অতিমারী লক ডাউনের সময় বিমান বাতিল হওয়ায় বিমান যাত্রীদের টিকিট বুকিং-এর টাকা বিমান কর্তৃপক্ষ ফিরিয়ে দেয়নি, এ রকম বহু অভিযোগ জাতীয় ক্রেতা সুরক্ষা হেল্পলাইন টোলফ্রি নম্বর- ১৯১৫-এ নথিভুক্ত হওয়ার পর তা কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষের নজরে আসে। 

সর্বোচ্চ আদালত প্রবাসী লিগাল সেল বনাম ইউনিয়ন অফ ইন্ডিয়া মামলায় ১.১০.২০২০ তারিখের রায়ে জানিয়েছিল, 

“লক ডাউনের সময়কালে ট্রাভেল এজেন্ট মারফৎ বিমানের টিকিট কেনার ক্ষেত্রে বিমান বাতিল হওয়ায় বিমান কর্তৃপক্ষকে অবিলম্বে বুকিং-এর পুরো টাকা ফিরিয়ে দিতে হবে। এই টাকা ফেরানোর ক্ষেত্রে এজেন্টের মারফৎ যাত্রীদের অ্যাকাউন্টে অবিলম্বে তা পাঠিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়।”

এর পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষ কোভিড অতিমারী লকডাউনের সময়কালে যাত্রীদের বিমান টিকিট বুকিং-এর টাকা না ফেরানো নিয়ে যাত্রা নামক প্ল্যাটফর্মটির বিরুদ্ধে ব্যবস্থা নেয়।

টাকা কেন ফেরানো হয়নি তা জানতে চেয়ে ৯.৩.২০২১ তারিখে এই সংস্থাকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়। পরবর্তীকালে তা নিয়ে বেশ কয়েক দফা শুনানী হয় এবং টাকা ফেরানোর ক্ষেত্রে অগ্রগতি কতখানি কী হল তা নজরদারি করা হয়। 

২০২১-এর ৮ জুলাই থেকে ২০২৪-এর ২৫ জুন পর্যন্ত কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষ বেশ কয়েকবার শুনানী গ্রহণ করে। এর ফলশ্রুতি হিসাবে যাত্রা অনলাইন লিমিটেড বেশ কিছু ক্ষেত্রে বুকিং-এর টাকা ফিরিয়েছে। ২০২১ সালে ৩৬,২৭৬ সংখ্যক বুকিং-এর ২৬,২৫,৮২,৪৮৪ টাকা ফিরিয়ে দেওয়ার কথা ছিল। ২০২৪-এর ২১ জুন এই বুকিং-এর সংখ্যা কমে দাঁড়ায় ৪,৮৩৭ এবং টাকার পরিমাণ কমে দাঁড়ায় ২,৫২৮৭। দেখা যায় যাত্রা প্ল্যাটফর্মটি প্রায় ৮৭ শতাংশ ক্রেতার টাকা ফিরিয়ে দিয়েছে এবং বাকি ১৩ শতাংশ যাত্রীর টাকা ফেরানোর চেষ্টা করছে। তবে সব যাত্রীর টাকাই যাতে দ্রুততার সঙ্গে বিমান কর্তৃপক্ষ ফিরিয়ে দেয় তা সুনিশ্চত করার কাজ চলেছে। কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষ ২৭.৬.২০২৪-এর নির্দেশে বলেছে, যাত্রা প্ল্যাটফর্ম মারফৎ বাকি ৩১,৭৯০৬৯ টাকা ফিরিয়ে দিতে বলে। 

এই শুনানী চলাকালীন মেকমাইট্রিপ, ইজমাইট্রিপ, ক্লিয়ারট্রিপ, ইক্সিগো, টমাস কুক এরা প্রত্যেকেই লক ডাউনের সময়কালে ক্ষতিগ্রস্ত যাত্রীদের টিকিটের পুরো টাকা ফিরিয়ে দিয়েছে। 

ক্ষতিগ্রস্ত যাত্রীরা যাতে তাদের পুরো টাকা ফেরত পেয়ে যান, সেজন্য কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষ ২৭.৬.২০২৪-এর নির্দেশে যাত্রা প্ল্যাটফর্মকে জাতীয় ক্রেতা হেল্পলাইনে একটি ডেডিকেটেড ব্যবস্থা গড়ে তোলার নির্দেশ দেয়। এক্ষেত্রে বাকি ৪,৮৩৭ জন যাত্রীকে তাদের কত টাকা ফেরত দিতে বাকি আছে তার বিস্তারিত ফোন করে জানাতে পূর্ণ সময়ের জন্য ৫ জন কর্মী নিয়োগ করতে বলা হয়। এই ৫ জনকে পূর্ণ সময়ের জন্য নিয়োগ করার খরচ জাতীয় ক্রেতা হেল্পলাইনকে যাত্রা প্ল্যাটফর্মকেই মেটাতে হবে বলে নির্দেশ দেওয়া হয়। 

অর্থাৎ এর থেকে বোঝা যায়, কোভিড অতিমারী লক ডাউনের সময় বিমান বাতিলের ফলে ক্ষতিগ্রস্ত যাত্রীদের টিকিট বুকিং-এর টাকা ফিরিয়ে দিতে জাতীয় ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষ কতখানি তৎপর। 
    


PG/AB/NS….


(Release ID: 2031818) Visitor Counter : 47