স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক
azadi ka amrit mahotsav

জাতীয় টেলি মানসিক স্বাস্থ্য কর্মসূচির আওতায় টেলি-মানস হেল্পলাইনে অক্টোবর ২০২২ থেকে ১০ লক্ষাধিক ফোন কল

দেশের সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ৫১টি টেলি মানস ইউনিট চালু রয়েছে

দিনে গড়ে ৩,৫০০টি কল

Posted On: 29 MAY 2024 3:41PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২৯ মে, ২০২৪

 

ভারতের জাতীয় টেলি মানসিক স্বাস্থ্য কর্মসূচির আওতায় এ পর্যন্ত টেলি-মানস টোল ফ্রি হেল্পলাইন নম্বরে ১০ লক্ষের বেশি ফোন এসেছে। অর্থাৎ দৈনিক গড়ে ফোন কলের সংখ্যা ৩,৫০০টি। মানসিক স্বাস্থ্য পরিষেবা প্রদানের লক্ষ্যে ২০২২ সালের অক্টোবরে দেশ জুড়ে এই কর্মসূচি চালু করেছিল ভারত সরকার। বর্তমানে দেশের সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ৫১টি টেলি মানস ইউনিট চালু রয়েছে।

টেলি মানস-এর টোল ফ্রি হেল্পলাইন নম্বরগুলি হল, ১৪৪১৬ অথবা ১-৮০০-৮৯১-৪৪১৬। বিভিন্ন ভাষায় এই হেল্পলাইন নম্বরের মাধ্যমে পরিষেবা দেওয়া হয়ে থাকে এবং মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞদের সঙ্গে সরাসরি কথা বলতে পারেন পরিষেবা গ্রহীতারা। 

মানসিক স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা বৃদ্ধির ক্ষেত্রে টেলি-মানস হেল্পলাইনে পরিষেবা গ্রহীতার সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। ২০২২ সালের ডিসেম্বরে এই সংখ্যা ছিল প্রায় ১২,০০০। ২০২৪-এর মে মাসে তা বেড়ে দাঁড়িয়েছে ৯০,০০০-এর বেশি। দেশের মানসিক স্বাস্থ্যের ক্ষেত্রে টেলি মানস এক আবশ্যিক প্ল্যাটফর্ম হয়ে উঠেছে। এক্ষেত্রে ই-সঞ্জীবনী’র মতো উদ্যোগ বিশেষ ভূমিকা পালন করে চলেছে। 

PG/MP/NS…


(Release ID: 2022145) Visitor Counter : 64