মন্ত্রিসভারঅর্থনৈতিকবিষয়সংক্রান্তকমিটি

যাতায়াতের সুবিধায়, লজিস্টিক খরচ ও তেলের আমদানি কমাতে এবং কার্বন নিঃসরণ হ্রাসের লক্ষ্যে ভারতীয় রেলের ৬টি মাল্টি ট্র্যাকিং প্রকল্পে কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন

Posted On: 08 FEB 2024 8:07PM by PIB Kolkata

নয়াদিল্লি, ফেব্রুয়ারি, ২০২৪

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরোহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত কমিটি, ভারতীয় রেলের ৬টি মাল্টি ট্র্যাকিং প্রকল্পের অনুমোদন দিয়েছে। এর মোট আনুমানিক ব্যয় ১২৩৪৩ কোটি টাকা, পুরোটাই যোগাবে কেন্দ্রীয় সরকার। এই প্রকল্পগুলির সুবাদে রেলে যাতায়াত সহজতর হবে, রেলের ওপর চাপ কমবে এবং ভারতীয় রেলের ব্যস্ততম শাখাগুলির পরিকাঠামোগত উন্নয়ন হবে। প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী নতুন ভারতের যে স্বপ্ন দেখেছেন, তাতে প্রতিটি অঞ্চলের সার্বিক উন্নয়নের মধ্যে দিয়ে সেখানকার মানুষকে আত্মনির্ভর করে তোলার ভাবনা রয়েছে। কর্মসংস্থান/স্বনিযুক্তির সুযোগ বাড়িয়ে এই প্রকল্পগুলিও সেই ভাবনার সঙ্গে সঙ্গতিপূর্ণ।

 

এই প্রকল্পগুলির আওতায় রাজস্থান, অসম, তেলঙ্গনা, গুজরাট, অন্ধ্রপ্রদেশ এবং নাগাল্যান্ড- এই ৬টি রাজ্যের ১৮টি জেলা পড়ছে। এরফলে ভারতীয় রেলের বর্তমান নেটওয়ার্ক আরও ১০২০ কিলোমিটার সম্প্রসারিত হবে এবং এইসব রাজ্যের বাসিন্দাদের জন্য প্রায় ৩ কোটি শ্রমদিবস সৃষ্টি হবে।

 

প্রধানমন্ত্রী গতিশক্তি জাতীয় মাস্টার প্ল্যানের আওতায় এই প্রকল্গগুলিতে বহুপাক্ষিক সংযোগ ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে যাত্রী, পণ্য ও পরিষেবার মসৃণ পরিবহণের জন্য সুসমন্বিত পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে।

 

ক্রমিক সংখ্যা

যে শাখায় দ্বিতীয় লাইন গড়ে তোলা হচ্ছে তার নাম

দৈর্ঘ্য (কিলোমিটার)

আনুমানিক ব্যয় (কোটি টাকায়)

রাজ্য

১.

আজমেঢ়-চান্দেরিয়া

১৭৮.২৮

১৮১৩.২৮

রাজস্থান

২.

জয়পুর-সোয়াই মাধোপুর

১৩১.২৭

১২৬৮.৫৭

রাজস্থান

৩.

লুনি-সামদারি-ভিলডি

২৭১.৯৭

৩৫৩০.৯২

গুজরাট ও রাজস্থান

৪.

আগথরি-কামাক্ষ্যা নতুন রেল ও সড়ক সেতুর সঙ্গে

৭.০৬২

১৬৫০.৩৭

অসম

৫.

লামডিং-ফার্কেটিং

১৪০

২৩৩৩.৮৪

অসম ও নাগাল্যান্ড

৬.

মতুমারি-বিষ্ণুপুরম এবং মতুমারিতে রেল ওভারব্রিজ

৮৮.৮১

 

১০.৮৭

১৭৪৬.২০

তেলঙ্গনা ও অন্ধ্রপ্রদেশ

 

এইসব রুট দিয়ে খাদ্যশস্য, সার,কয়লা,সিমেন্ট, লোহা, ইস্পাত, ফ্লাইঅ্যাশ প্রভৃতি পরিবহণ করা হয়। ক্ষমতা বৃদ্ধি হওয়ার পর এইপথে বার্ষিক ৮৭ মিলিয়ন টন অতিরিক্ত পণ্য পরিবহণ করা যাবে। রেল পরিবেশবান্ধব ও জ্বালানী সাশ্রয়ী পরিবহণ মাধ্যম হওয়ায় এতে পরিবেশ সংরক্ষণের পাশাপাশি দেশের লজিস্টিক ও তেল আমদানির খরচ কমবে এবং কার্বণ নিঃসরণের হার হ্রাস পাবে।

PG/SD/NS



(Release ID: 2004447) Visitor Counter : 58