প্রধানমন্ত্রীরদপ্তর

শিল্প পরিবেশকে দূষণ মুক্ত করতে শিল্পের রূপান্তর প্রচেষ্টার দ্বিতীয় পর্যায়ের নেতৃত্ব গোষ্ঠীর সূচনা করল ভারত ও সুইডেন

Posted On: 01 DEC 2023 8:29PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১ ডিসেম্বর, ২০২৩

 

দুবাইয়ে সিওপি ২৮ শীর্ষ সম্মেলনে দূষণ মুক্তির মাধ্যমে শিল্পের রূপান্তর প্রচেষ্টা সম্পর্কিত নেতৃত্ব দানের দ্বিতীয় পর্যায়ের যুগ্ম সূচনা করলেন ভারতের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী এবং সুইডেনের প্রধানমন্ত্রী মিস্টার ইউ ক্রিস্টারসন। ২০২৪ থেকে ২০২৬ পর্যন্ত এই লক্ষ্যে গঠিত গোষ্ঠীটি শিল্প দূষণ নিয়ন্ত্রণে কাজ করে যাবে। গোষ্ঠীর নাম দেওয়া হয়েছে লিড আইটি ২.০।

এজন্য দুদেশের পক্ষ থেকে একটি বিশেষ মঞ্চও গড়ে তোলা হয়েছে যার মাধ্যমে যোগাযোগ ও সমন্বয় প্রসারে চেষ্টা করা হবে দুদেশের প্রশাসন, শিল্প সংস্থা ও প্রযুক্তি সংস্থাগুলির সঙ্গে। এছাড়াও দু-দেশের গবেষক ও বুদ্ধিজীবীদের মধ্যে সহযোগিতা বিনিময়েরও প্রচেষ্টা চালানো হবে এই মঞ্চটির আওতায়। 

এসম্পর্কে এই কর্মসূচির কয়েকটি উল্লেখযোগ্য দিক তুলে ধরেন ভারতের প্রধানমন্ত্রী। যার মধ্যে রয়েছে শুধুমাত্র শিল্পের স্বার্থে অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন প্রচেষ্টা চালিয়ে যাওয়া, পরিবেশে কার্বন নির্গমনের মাত্রা নিয়ন্ত্রণে প্রযুক্তি বিনিময় ও দূষণ নিয়ন্ত্রণের মাধ্যমে শিল্পের রূপান্তর প্রচেষ্টা এবং উন্নয়নশীল অর্থনীতির দেশগুলিকে আর্থিক সহায়তা দান। 

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৯ সালে নিউইয়র্কে রাষ্ট্রসংঘের পরিবেশ নিয়ন্ত্রণ সম্পর্কিত শীর্ষ সম্মেলনে ভারত ও সুইডেনের পক্ষ থেকে যুগ্ম ভাবে 'লিড আইটি' অভিযানের সূচনা করা হয়। 

PG/SKD/AS



(Release ID: 1981942) Visitor Counter : 48