কয়লামন্ত্রক
azadi ka amrit mahotsav g20-india-2023

কেন্দ্রীয় উদ্যোগে ‘কয়লা ও লিগনাইট অনুসন্ধান প্রকল্প’ জারি রাখার প্রস্তাবে অনুমোদন কেন্দ্রীয় মন্ত্রিসভার

Posted On: 07 JUN 2023 3:01PM by PIB Kolkata


নতুন দিল্লি, ৭ জুন, ২০২৩

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরোহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভার অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত কমিটি আজ কেন্দ্রীয় উদ্যোগে ‘কয়লা ও লিগনাইট অনুসন্ধান প্রকল্প’ জারি রাখার প্রস্তাবে অনুমোদন দিয়েছে। পঞ্চদশ অর্থ কমিশনের সময়কালের সঙ্গে সাযুজ্য রেখে ২০২১-২২ থেকে ২০২৫-২৬ অর্থ বছরের জন্য এই খাতে আনুমানিক ২,৯৮০ কোটি টাকা খরচ ধরা হয়েছে।

এই প্রকল্পের আওতায় কয়লা ও লিগনাইটের অনুসন্ধান চালানো হয় দুটি স্তরে। ১) প্রচারমূলক (আঞ্চলিক) অনুসন্ধান, ২) কোল ইন্ডিয়ার আওতা বহির্ভূত ব্লকগুলিতে বিশদ অনুসন্ধান।

প্রচারমূলক (আঞ্চলিক) অনুসন্ধানের জন্য ১,৬৫০ কোটি এবং কোল ইন্ডিয়া আওতা বহির্ভূত ব্লকগুলিতে বিশদ অনুসন্ধানের জন্য ১,৩৩০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। প্রথম ক্ষেত্রে প্রায় ১৩০০ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে এবং দ্বিতীয় ক্ষেত্রে ৬৫০ বর্গ কিলোমিটার এলাকায় অনুসন্ধান চলবে।

দেশের সঞ্চিত কয়লা সম্পদ সম্পর্কে জানতে কয়লা ও লিগনাইট অনুসন্ধান আবশ্যক। এর উপর ভিত্তি করেই নতুন কয়লা খনির বিশদ প্রকল্প রিপোর্ট তৈরি করা হয়। এই অনুসন্ধানের উপর আধারিত ভূতাত্বিক রিপোর্টের ভিত্তিতে নতুন কয়লা ব্লক নিলামে তোলা হয় এবং সফল নিলামগ্রহীতার কাছ থেকে ব্যয় পুনরুদ্ধার করা হয়।

CG/SD/SKD



(Release ID: 1930554) Visitor Counter : 118