মন্ত্রিসভারঅর্থনৈতিকবিষয়সংক্রান্তকমিটি

‘প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা’র সুফলভোগীদের জন্য সিলিন্ডারপিছু ২০০ টাকা করে ভর্তুকি সহায়তার সিদ্ধান্ত কেন্দ্রীয় মন্ত্রিসভার


তবে বছরে সর্বোচ্চ ১২টি সিলিন্ডারপ্রতি এই সহায়তা দেওয়া হবে

Posted On: 24 MAR 2023 9:14PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২৪ মার্চ,২০২৩

 

‘প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা’র সুফলভোগীরা এখন থেকে ১৪.২ কেজি রান্নার গ্যাসের সিলিন্ডারপিছু ২০০ টাকা হারে ভর্তুকি সহায়তা পাবেন। তবে, বছরে মাত্র ১২টি গ্যাস সিলিন্ডারের ক্ষেত্রেই এই ভর্তুকি সহায়তা দেওয়া হবে। 

আজ এই মর্মে এক সিদ্ধান্ত গৃহীত হল প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে অনুষ্ঠিত কেন্দ্রীয় মন্ত্রিসভার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত কমিটির বৈঠকে। 

প্রসঙ্গত উল্লেখ্য, গত পয়লা মার্চ, ২০২৩ তারিখ পর্যন্ত প্রাপ্ত তথ্য ও পরিসংখ্যানের ভিত্তিতে জানা গেছে যে ‘প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা’র আওতায় সুফলভোগীর মোট সংখ্যা হল ৯ কোটি ৫৯ লক্ষ। 

১২টি পর্যন্ত গ্যাস সিলিন্ডারপ্রতি প্রত্যেক সুফলভোগীকে ২০০ টাকা করে ভর্তুকি সহায়তা দেওয়ার ফলে ২০২২-২৩ অর্থ বছরে সরকারের ব্যয় হবে ৬,১০০ কোটি টাকা। আবার, ২০২৩-২৪ সালে এই খাতে ব্যয়ের মাত্রা গিয়ে দাঁড়াবে ৭,৬৮০ কোটি টাকায়। যোগ্য সুফলভোগীদের প্রত্যেকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে এই ভর্তুকি সহায়তার অর্থ সরাসরি জমা পড়ে। সরকারের পক্ষ থেকে রাষ্ট্রায়ত্ত ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড, ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড এবং হিন্দুস্তান পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড ২০২২-এর মে মাস থেকে এই ভর্তুকি সহায়তা দিয়ে আসছে।

নানা ধরনের ভূ-রাজনৈতিক কারণে সাম্প্রতিককালে আন্তর্জাতিক বাজারে এলপিজি-র মূল্য অনেকটাই বৃদ্ধি পেয়েছে। এই পরিস্থিতিতে ‘প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা’র সুফলভোগীদের বেশ কিছুটা সুরাহা দিতে সরকার নতুন করে এই ভর্তুকিদানের সিদ্ধান্ত নিল। দেশের গ্রামাঞ্চলে দরিদ্র ও বঞ্চিত মানুষদের দূষণমুক্ত জ্বালানির যোগান দেওয়ার প্রতিশ্রুতি পূরণে কেন্দ্রীয় সরকার ‘প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা’র সূচনা করে ২০১৬-র মে মাসে। দরিদ্র পরিবারগুলির বয়স্কা মহিলার নামে বিনা খরচে এলপিজি সংযোগ পৌঁছে দেওয়ার কাজ শুরু হয়। 

 

 

PG/SKD/DM/



(Release ID: 1910820) Visitor Counter : 347