মন্ত্রিসভারঅর্থনৈতিকবিষয়সংক্রান্তকমিটি

রাষ্ট্রায়ত্ত আইআরইডিএ-এর শেয়ার বাজারে তালিকাভুক্তির প্রস্তাবে সম্মতি কেন্দ্রীয় মন্ত্রিসভার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত কমিটির

Posted On: 17 MAR 2023 7:24PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৭ মার্চ,২০২৩

 

কেন্দ্রীয় নতুন ও পুনর্নবীকরণযোগ্য জ্বালানি মন্ত্রকের নিয়ন্ত্রণাধীন আইআরইডিএ-র শেয়ার বাজারে তালিকাভুক্তির বিষয়ে সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় মন্ত্রিসভার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত কমিটি। আজ প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে অনুষ্ঠিত কমিটির এক বৈঠকে স্থির হয়েছে যে এই রাষ্ট্রায়ত্ত সংস্থায় সরকারি অংশীদারিত্বের কিছু অংশ বিক্রি করে দেওয়া হবে। এজন্য আইপিও-র মাধ্যমে বাজার থেকে অর্থ সংগ্রহ করে আইআরইডিএ-র প্রয়োজনীয় তহবিল গঠনের চেষ্টা করা হবে। সংস্থার তালিকাভুক্তির বিষয়টি দেখভাল করবে কেন্দ্রীয় বিনিয়োগ ও সরকারি সম্পদ ব্যবস্থাপনা দপ্তর। 

সরকারের এই সিদ্ধান্ত গ্রহণের ফলে এর আগে অর্থাৎ, ২০১৭-র জুন মাসে আইআরইডিএ-এর বিষয়ে সরকার যে সিদ্ধান্ত গ্রহণ করেছিল, সেটি আর ভবিষ্যতে বলবৎ থাকছে না। ঔ সময়ে আইআরইডিএ-কে বাজারে নতুন করে প্রতিটি ১০ টাকা মূল্যের মোট ১৩ কোটি ৯০ লক্ষ নতুন শেয়ার ছাড়ার অনুমতি দেওয়া হয়েছিল। কিন্তু বর্তমানে সংস্থার মূলধনী কাঠামোর পরিবর্তনের পরিপ্রেক্ষিতে নতুন করে শেয়ার বাজারে আইআরইডিএ-র তালিকাভুক্তির বিষয়ে সিদ্ধান্তটি গৃহীত হল। গত বছর অর্থাৎ, ২০২২-এর মার্চে সরকারের পক্ষ থেকে ১,৫০০ কোটি টাকার মতো এই সংস্থাকে দেওয়া হয়েছিল মূলধনী সম্পদ গড়ে তোলার জন্য। 

বাজারে আইপিও ইস্যু করার ফলে একদিকে যেমন সরকারি বিনিয়োগের বেশ কিছুটা অংশ উঠে আসবে, অন্যদিকে তেমনই শেয়ার ক্রয়ের মাধ্যমে জাতীয় সম্পদে অংশগ্রহণ তথা প্রতিনিধিত্বের সুযোগ পাবেন জনসাধারণ। এছাড়াও, বাজার থেকে তহবিল সংগ্রহের কারণে আইআরইডিএ-র মূলধনী চাহিদাও মেটানো সম্ভব হবে। কারণ, শুধুমাত্র সরকারি অর্থের ওপর নির্ভর না করে সংস্থার বিকাশ পরিকল্পনায় এই তহবিল সংগ্রহ বিশেষ কাজে লাগবে। শুধু তাই নয়, বাজারের স্বচ্ছতা ও শৃঙ্খলা অনুসরণ করে সংস্থার পরিচালনা অনেকটা উন্নত হবে বলে আশা করা হচ্ছে।

প্রসঙ্গত উল্লেখ্য, আইআরইডিএ হল কেন্দ্রীয় সরকারি নিয়ন্ত্রণাধীন একটি ‘মিনি রত্ন’ সংস্থা। পুনর্নবীকরণযোগ্য জ্বালানি উৎপাদনের লক্ষ্যমাত্রা পূরণে এই সংস্থাটি এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

 

PG/SKD/DM/



(Release ID: 1910819) Visitor Counter : 79