প্রধানমন্ত্রীরদপ্তর

ভারত ও সিঙ্গাপুরের মধ্যে ইউপিআই-পে নাও লিঙ্কেজের ভার্চুয়াল পদ্ধতিতে সূচনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুং-এর অংশগ্রহণ


ইউপিআই-পে নাও লিঙ্কেজ-এর মাধ্যমে এক দেশ থেকে অন্য দেশে সহজে দ্রুত ব্যয়সাশ্রয়ী পদ্ধতিতে টাকা পাঠানো যাবে

ভারত ও সিঙ্গাপুরের মধ্যে প্রথম আর্থিক লেনদেনের সূচনা করলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর এবং এমএএস-এর ম্যানেজিং ডিরেক্টর

Posted On: 21 FEB 2023 12:48PM by PIB Kolkata

নয়াদিল্লি,  ২১  ফেব্রুয়ারি, ২০২৩

 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুং আজ ভারতের ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস (ইউপিআই) এবং সিঙ্গাপুরে পে নাও লিঙ্কেজের ভার্চুয়াল পদ্ধতিতে সূচনা অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন। অনুষ্ঠানে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শ্রী শক্তিকান্ত দাস এবং মানিটারি অথরিটি অফ সিঙ্গাপুরের ম্যানেজিং ডিরেক্টর শ্রী রবি মেনন তাঁদের মোবাইল ফোন ব্যবহার করে ভারত ও সিঙ্গাপুরের মধ্যে প্রথম আর্থিক লেনদেনের সূচনা করেন।

দেশের বাইরে সিঙ্গাপুরের সঙ্গেই প্রথম ব্যক্তিগত পর্যায়ে আর্থিক লেনদেনের ব্যবস্থাপনা গড়ে উঠলো। এর ফলে স্বল্প ব্যয়ে দুই দেশের সাধারণ মানুষ তাৎক্ষণিক আর্থিক লেনদেনের সুবিধা পাবেন। এই প্রক্রিয়ায় সিঙ্গাপুরে বসবাসরত ভারতীয় সম্প্রদায় এবং সে দেশে যেসব পরিযায়ী শ্রমিক ও ছাত্রছাত্রী রয়েছেন, তাঁরা ফিনটেক এবং ডিজিটাল পদ্ধতিতে আর্থিক লেনদেনের সুবিধা পাবেন। ইতোমধ্যেই সিঙ্গাপুরের কয়েকটি বাণিজ্যিক কেন্দ্রে কিউআর কোডের সাহায্যে ইউপিআই-এর মাধ্যমে আর্থিক লেনদেন করা যায়।

ভার্চুয়াল পদ্ধতিতে এই লেনদেন শুরু হওয়ার পর দুই প্রধানমন্ত্রী টেলিফোনে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে মতবিনিময় করেন। ভারত-সিঙ্গাপুর দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও এগিয়ে নিয়ে যাওয়া এবং ভারতের সভাপতিত্বে জি২০ গোষ্ঠীর বিভিন্ন কর্মসূচিতে সহযোগিতার জন্য প্রধানমন্ত্রী সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন।

 

PG/CB/NS



(Release ID: 1901166) Visitor Counter : 105