কেন্দ্রীয়মন্ত্রিসভা

কেন্দ্রীয় মন্ত্রিসভা ২০১৯ – এর পয়লা জুলাই থেকে ‘এক পদ, এক পেনশন’ কর্মসূচির আওতায় সশস্ত্র বাহিনীর অবসরপ্রাপ্ত সদস্য এবং পারিবারিক পেনশন ভোগীদের সংশোধিত পেনশন অনুমোদন করেছে


২০১৯ সালের ৩০ জুনের মধ্যে সশস্ত্র বাহিনীর ২৫ লক্ষ ১৩ হাজারেরও বেশি সদস্য এর ফলে উপকৃত হবেন

২০১৯ সালের জুলাই থেকে ২০২২ সালের জুন সময়কালের জন্য বকেয়া হিসাবে মোট ২৩,৬৩৮ কোটি টাকা দেওয়া হবে

মহার্ঘ্য ভাতা দেওয়া হবে ৩১ শতাংশ হারে, এর ফলে বছরে ৮,৪৫০ কোটি টাকা অতিরিক্ত ব্যয় হবে

Posted On: 23 DEC 2022 8:39PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২৩ ডিসেম্বর, ২০২২

 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরোহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে ২০১৯ – এর পয়লা জুলাই থেকে ‘এক পদ, এক পেনশন’ কর্মসূচির আওতায় সশস্ত্র বাহিনীর অবসরপ্রাপ্ত সদস্য এবং পারিবারিক পেনশন ভোগীদের জন্য সংশোধিত পেনশন অনুমোদিত হয়েছে। ২০১৮ সালের ভিত্তিতে এক পদে একই সময়ে কর্মরত সশস্ত্র বাহিনীর অবসরপ্রাপ্ত সদস্যদের পেনশনের পরিমাণ নির্ধারণ করা হয়েছে। এক্ষেত্রে সর্বোচ্চ এবং সর্বনিম্ন পেনশনের গড় হিসাবের ভিত্তিতে নতুন পেনশন নির্ধারিত হয়েছে।      

২০১৯ – এর ৩০ জুন পর্যন্ত যাঁরা অবসর গ্রহণ করেছেন, তাঁরা এই সিদ্ধান্তের সুফল পাবেন। এক্ষেত্রে অবশ্য ২০১৪’র পয়লা জুলাই থেকে যেসব সদস্য নির্ধারিত সময়ের আগেই অবসর গ্রহণ করেছেন অর্থাৎ প্রিম্যাচিওরড রিটায়ার্ডরা  এই সুবিধা পাবেন না। ২৫ লক্ষ ১৩ হাজারেরও বেশি অবসর গ্রহণকারী এর ফলে উপকৃত হবেন। এদের মধ্যে ৪ লক্ষ ৫২ হাজার নতুন পেনশনভোগীও রয়েছেন। যুদ্ধ ক্ষেত্রে নিহত শহীদদের বিধবা পত্নী এবং ভিন্নভাবে সক্ষম পেনশনার সহ পারিবারিক পেনশনভোগীরাও এই সুবিধা পাবেন। বকেয়া অর্থ আগামী চার বছর বার্ষিক কিস্তিতে দেওয়া হবে। তবে, যাঁরা সাহসিকতা পুরস্কার পেয়েছেন এবং বিশেষ পারিবারিক পেনশনভোগীদের এককালীন কিস্তিতেই বকেয়া অর্থ মিটিয়ে দেওয়া হবে।  

নতুন সিদ্ধান্ত অনুযায়ী ৩১ শতাংশ হারে মহার্ঘ্য ভাতা দেওয়া হবে। এর ফলে, বছরে ৮,৪৫০ কোটি টাকা  ব্যয় হবে। এই ব্যয় ‘এক পদ, এক পেনশন’ খাতে বরাদ্দ অর্থের অতিরিক্ত। ২০১৯ সালের পয়লা জুলাই থেকে কার্যকর এই ব্যবস্থাটি বিস্তারিত দেখতে এই লিঙ্কে ক্লিক করুন - https://pib.gov.in/PressReleasePage.aspx?PRID=1886171 

২০১৫’র ৭ জুলাই সরকারের এক ঐতিহাসিক সিদ্ধান্তের ফলে প্রতিরক্ষা বাহিনীর অবসরপ্রাপ্ত সদস্য এবং পারিবারিক পেনশনভোগীদের জন্য ‘এক পদ, এক পেনশন’ ব্যবস্থার সূচনা হয়। এই সময় সিদ্ধান্ত নেওয়া হয় যে, প্রতি পাঁচ বছর অন্তর অবসরকালীন ভাতার পরিমাণ পুনর্নির্ধারিত হবে। ‘এক পদ, এক পেনশন’ ব্যবস্থা কার্যকর করার জন্য এ পর্যন্ত প্রায় ৫৭ হাজার কোটি টাকা ব্যয় করা হয়েছে। প্রতি বছর এর জন্য ব্যয় হয়েছে ৭১২৩ কোটি টাকা। 
 


PG/CB/SB



(Release ID: 1886598) Visitor Counter : 220