প্রধানমন্ত্রীরদপ্তর
azadi ka amrit mahotsav

ভারতের জি২০ গোষ্ঠীর সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহণ সংক্রান্ত লোগো, মূল ভাবনা এবং ওয়েবসাইটের উদ্বোধন

Posted On: 08 NOV 2022 6:57PM by PIB Kolkata

নয়াদিল্লি, ০৮  অক্টোবর, ২০২২

 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ভারতের জি২০ গোষ্ঠীর সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহণ সংক্রান্ত লোগো, মূল ভাবনা এবং ওয়েবসাইটের উদ্বোধন করেছেন। 

প্রধানমন্ত্রী ভার্চুয়াল পদ্ধতিতে এগুলির উদ্বোধন করেন। 

লোগো এবং মূল ভাবনা: 

ভারতের জাতীয় পতাকার প্রাণবন্ত রঙ- গেরুয়া, সাদা, সবুজ এবং নীলের থেকে অনুপ্রাণিত হয়ে জি২০ গোষ্ঠীর লোগোটি তৈরি করা হয়েছে। ভারতে জাতীয় ফুল পদ্মের সঙ্গে বসুন্ধরা মাতাকে সহাবস্থানে রেখে লোগোটি তৈরি করা হয়েছে। এর মধ্য দিয়ে বিভিন্ন চ্যালেঞ্জ সত্ত্বেও দেশের উন্নয়নের ধারা অব্যাহত থাকার ভাবনাটি প্রতিফলিত। ভারতীয় জীবনধারায় বহুমুখী উদ্যোগ এবং প্রকৃতির সঙ্গে সহাবস্থান বোঝাতে পৃথিবীকে লোগোতে স্থান দেওয়া হয়েছে। লোগোটির তলায় দেবনাগরী হরফে ‘ভারত’ শব্দটি লেখা আছে। 

লোগোর নকশা তৈরির জন্য একটি প্রতিযোগিতার আয়োজন করা হয়। সর্বজনীন এই প্রতিযোগিতায় লোগো সম্পর্কে বিভিন্ন ধারনা পাওয়া গেছে। মাই গভ পোর্টালে ২ হাজারের বেশি অংশগ্রহণকারী প্রতিযোগিতায় অংশ নেন। জি২০ গোষ্ঠীর সভাপতি হিসেবে ভারতে দায়িত্ব গ্রহণের সঙ্গে প্রধানমন্ত্রী জন-ভাগিদারী ভাবনাকে যুক্ত করে লোগোটি তৈরি করা হয়েছে। 

জি২০ গোষ্ঠীর সভাপতি হিসেবে দায়িত্ব পালনের সময় মূল ভাবনা থাকবে “বসুধৈব কুটুম্বকম”। মহা উপনিষদ থেকে প্রাপ্ত সংস্কৃত এই শব্দের অর্থ “এক বিশ্ব এক পরিবার, এক ভবিষ্যৎ”। মানুষ, পশুপাখি, গাছপালা এবং অতিক্ষুদ্র জীব- প্রত্যেকেই যে একে অন্যের সঙ্গে যুক্ত এবং সর্বপরি পৃথিবী ও বিশ্ব ব্রহ্মান্ডের সঙ্গে সম্পর্কিত মূল ভাবনায় সেটি প্রকাশিত হয়েছে। 

পরিবেশের জন্য জীবনশৈলী বা “লাইফ” ধারনাটিও মূল ভাবনায় যুক্ত হয়েছে। ব্যক্তি বিশেষের জীবনযাত্রা, জাতীয় স্তরে উন্নয়ন, পৃথিবীকে আরো পরিচ্ছন্ন, পরিবেশ বান্ধব করে তোলার জন্য বিভিন্ন সংস্কার মূলক উদ্যোগ “লাইফ”এর মধ্য দিয়ে বাস্তবায়িত হবে। 

জি২০ গোষ্ঠীর সভাপতি হিসেবে ভারত তার দায়িত্ব পালনের সময় সারা বিশ্বজুড়ে সমতা বজায় রাখার ওপর গুরুত্ব দেওয়া হবে। এক অশান্ত সময়ের মধ্যে আমরা চলেছি। সেই প্রেক্ষিতে একটি সুস্থায়ী, সর্বাঙ্গীন ও সমন্বিত উদ্যোগ গ্রহণ করার বার্তা এই লোগো এবং মূল ভাবনা সকলের মধ্যে ছড়িয়ে দেওয়া হবে। পারিপার্শিক বাস্ততন্ত্রের সঙ্গে সহাবস্থানের ভারতীয় ভাবনাও প্রতিফলিত হবে। 

ভারতের জন্য জি২০ সভাপতির দায়িত্ব গ্রহণ অমৃতকালের সুচনা করবে। এ বছরের ১৫ আগস্ট স্বাধীনতা দিবসে ২৫ বছরের অমৃতকালের সূচনা হয়েছে। মানব-কেন্দ্রিক এক উদ্যোগের মাধ্যমে একটি সমৃদ্ধ, সমন্বিত ও উন্নত সমাজ যাতে স্বাধীনতার শততম বর্ষে গড়ে তোলা যায় সেটিই অমৃতকালের উদ্দেশ্য। 

জি২০ ওয়েবসাইট

জি২০-র সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহণ সংক্রান্ত ওয়েবসাইটটিও প্রধানমন্ত্রী উদ্বোধন করেন। এটি হল http://www.g20.in/। আগামী পয়লা ডিসেম্বর জি২০ গোষ্ঠীর সভাপতির দায়িত্ব গ্রহণের পর এই ওয়েবসাইটটির http://www.g20.org/-র সঙ্গে সংযুক্তিকরণ ঘটানো হবে। এই ওয়েবসাইট থেকে জি২০ গোষ্ঠীর বিভিন্ন তথ্য পাওয়া যাবে। এখানে নাগরিকরা তাঁদের পরামর্শও দিতে পারবেন। 

জি২০ অ্যাপ

“জি২০ ইন্ডিয়া” মোবাইল অ্যাপটিও সূচনা করা হয়েছে। অ্যান্ড্রয়েড এবং আইওএস প্ল্যাটফর্ম থেকে অ্যাপটি ডাউনলোড করা যাবে। 

 

PG/CB/ NS



(Release ID: 1874601) Visitor Counter : 129