স্বরাষ্ট্র মন্ত্রক

রাষ্ট্রপতি শ্রীমতী দ্রৌপদী মুর্মু, উপরাষ্ট্রপতি শ্রী জগদীপ ধনকড়, কেন্দ্রীয় স্বরাষ্ট্র ও সমবায় মন্ত্রী শ্রী অমিত শাহ এবং দিল্লির উপরাজ্যপাল শ্রী বিজয় কুমার সাকসেনা, লৌহমানব সর্দার বল্লভ ভাই প্যাটেলের জন্ম বার্ষিকীতে নতুন দিল্লিতে পুষ্পার্ঘ্য দিয়ে তাঁর প্রতি শ্রদ্ধা জানান


দিল্লির মেজর ধ্যানচাঁদ স্টেডিয়াম থেকে পতাকা নেড়ে একতা দৌড় সূচনা করেন স্বরাষ্ট্রমন্ত্রী, অনুষ্ঠানে এই উপলক্ষে শ্রী অমিত শাহ উপস্থিত সকলকে জাতীয় ঐক্যের শপথবাক্য পাঠ করান

গুজরাটের মোরবী-তে গতকাল সেতু ভেঙে পড়ায় নিহতদের পরিবারবর্গকে স্বরাষ্ট্রমন্ত্রী সমবেদনা জানিয়েছেন

Posted On: 31 OCT 2022 2:06PM by PIB Kolkata

নয়াদিল্লি,  ৩১ অক্টোবর, ২০২২

 

রাষ্ট্রপতি শ্রীমতী দ্রৌপদী মুর্মু, উপরাষ্ট্রপতি শ্রী জগদীপ ধনকড়, কেন্দ্রীয় স্বরাষ্ট্র ও সমবায় মন্ত্রী শ্রী অমিত শাহ এবং দিল্লির উপরাজ্যপাল শ্রী বিজয় কুমার সাকসেনা, লৌহমানব সর্দার বল্লভ ভাই প্যাটেলের জন্ম বার্ষিকীতে নতুন দিল্লিতে পুষ্পার্ঘ্য দিয়ে তাঁর প্রতি শ্রদ্ধা জানান।

দিল্লির মেজর ধ্যানচাঁদ স্টেডিয়াম থেকে পতাকা নেড়ে একতা দৌড়ের সূচনা করেন স্বরাষ্ট্রমন্ত্রী। অন্য বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে উপস্থিত ছিলেন বিদেশমন্ত্রী শ্রী এস জয়শঙ্কর, বিদেশ প্রতিমন্ত্রী শ্রীমতী মীনাক্ষ্মী লেখি, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নীতীশ প্রামাণিক। অনুষ্ঠানে উপস্থিত সকলকে অমিত শাহ জাতীয় ঐক্যের শপথ বাক্য পাঠ করান।

গুজরাটের মোরবী-তে গতকাল সেতু ভেঙে পড়ায় নিহতদের পরিবারবর্গকে স্বরাষ্ট্রমন্ত্রী সমবেদনা জানিয়েছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আজাদি কা অমৃত মহোৎসব উদযাপন করাকালীন আজকের এই অনুষ্ঠানের বিশেষ গুরুত্ব রয়েছে। তিনি বলেন, স্বাধীনতার পর আধুনিক ভারতের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন যিনি সেই মানুষটির জন্মবার্ষিকী উদযাপনের মধ্যে দিয়ে জাতীয় সংহতির গুরুত্বপূর্ণ বার্তা আমরা এগিয়ে নিয়ে যাবো। এই স্বপ্নকে সাকার করতে তিনি তাঁর জীবনদান করেছিলেন। শ্রী শাহ বলেন, সর্দার বল্লভভাই প্যাটেলের নাম উল্লেখ করা মাত্র আজকের ঐক্যবদ্ধ ভারতের মানচিত্র মনে ধরা দেয়। সর্দার সাহেব না হলে বিস্তীর্ণ সংকল্পবদ্ধ, শক্তিশালী আজকের ভারত সম্ভব হত না।

শ্রী অমিত শাহ বলেন, স্বাধীনতার পর সব থেকে বড় সমস্যা ছিল ৫০০টিরও বেশি রাজন্যশাসিত রাজ্যকে যুক্ত করা এবং ভারত রাষ্ট্র গঠন করা। দেশের প্রথম গৃহমন্ত্রী এবং উপ-প্রধানমন্ত্রী হিসেবে সর্দার সাহেব এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তিনি বলেন, সর্দার সাহেব তাঁর দক্ষতা এবং অনন্য রাজনৈতিক বিচক্ষণতায় সমগ্র দেশকে যুক্ত করেছিলেন। শ্রী শাহ বলেন, সেই সময়ও রাষ্ট্র বিরোধী শক্তিগুলি দেশকে খন্ড-বিখন্ড করার চেষ্টার কোনো ত্রুটি রাখেনি। কিন্তু সর্দার সাহেবের প্রচেষ্টায় আমরা আজকের এই ঐক্যবদ্ধ ভারতের মানচিত্রকে দেখতে পাচ্ছি।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ভারত আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে স্বাধীনতার ৭৫ বছর উদযাপন করছে। ২০৪৭ সালে দেশ যেখানে পৌঁছাবে সেই লক্ষ্যে নিয়ে যেতে তিনি সমবেত সংকল্পের কথা বলেছেন।

তিনি বলেন, দেশের ১৩০ কোটি মানুষ এবং দেশের রাজ্যগুলির সমবেত সংকল্পের মধ্য দিয়ে সর্দার প্যাটেলের স্বপ্ন মতো ২০৪৭-এর ভারতকে গড়ে তোলার পথে আমরা নিশ্চিতভাবে সফল হব। শ্রী শাহ বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে গত ৮ বছরে দেশ অনেক মাইল ফলক অর্জন করেছে এবং সমস্ত রকম দাসত্বের অবসান ঘটিয়ে আত্মসম্মানে সমৃদ্ধ, শক্তিশালী, নিরাপদ ভারত গড়ে তোলার লক্ষ্যে এগিয়ে চলেছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দেশকে ঐক্যবদ্ধ করতে লৌহমানব সর্দার বল্লভ ভাই প্যাটেলের স্বপ্ন পূরণ করে ভারত আজ গর্বের সঙ্গে রাষ্ট্রপূঞ্জের মধ্যে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে। তিনি বলেন, বহু বছর ধরে সর্দার প্যাটেলের উত্তরাধিকারকে উপেক্ষা করার যাবতীয় চেষ্টা সত্ত্বেও নিজ গুণে তিনি অমর হয়ে রয়েছেন এবং আজ দেশের যুব সম্প্রদায়ের কাছে সর্দার প্যাটেল এক অনুপ্রেরণা স্বরূপ। তিনি বলেন, সর্দার বল্লভ ভাই প্যাটেলের নির্দেশিত পথ অনুসরণ করার সংকল্প নেওয়ার জন্য দেশ জুড়ে একতা দৌড়ের আয়োজন করা হয়েছে।

লৌহ মানব সর্দার প্যাটেলের মহান কীর্তিগুলি স্মরণ করে শ্রী অমিত শাহ দেশবাসীকে আহ্বান জানান, ২০৪৭-এর সংকল্প পূরণের জন্য তাঁরা যেন সর্দার প্যাটেলের নির্দেশিত পথ অনুসরণ করেন।

 

PG/AB/NS



(Release ID: 1872517) Visitor Counter : 5351