কেন্দ্রীয়মন্ত্রিসভা

কোচি মেট্রো রেল প্রকল্পের দ্বিতীয় পর্যায়ে জেএলএন স্টেডিয়াম থেকে ইনফোপার্ক পর্যন্ত রেলপথ সম্প্রসারণের প্রস্তাবে সম্মতি কেন্দ্রীয় মন্ত্রিসভার

Posted On: 07 SEP 2022 4:00PM by PIB Kolkata

নয়াদিল্লি, ৭  সেপ্টেম্বর, ২০২২

 

কোচি মেট্রো রেল প্রকল্পের দ্বিতীয় পর্যায়ের কাজ শুরুর প্রস্তাবে সবুজ সংকেত দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে অনুষ্ঠিত কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে আজ এই প্রকল্পের জেএলএন স্টেডিয়াম থেকে ইনফোপার্ক (ভায়া কাক্কানাদ)পর্যন্ত রেলপথ সম্প্রসারণের প্রস্তাবটি অনুমোদনের ফলে ১৯৫৭ কোটি ৫ লক্ষ টাকা ব্যয়ে ১১.১৭ কিলোমিটার দীর্ঘ রেলপথের নির্মাণ কাজ যথা সময়ে সম্পূর্ণ হবে বলে আশা করা যায়। প্রকল্পের এই পর্যায়ে ১১টি স্টেশন তৈরির প্রস্তাব রয়েছে। উল্লেখ্য, দ্বিতীয় প্রকল্পের প্রস্তুতি পর্বের কাজ বর্তমানে ভালোভাবেই এগিয়ে চলেছে।

কোচি মেট্রো রেল প্রকল্পের প্রথম পর্যায়ে আলুভা থেকে পেট্টা পর্যন্ত ২৫.৬ কিলোমিটার রেল পথটি ইতিমধ্যেই পুরোপুরি চালু হয়ে গেছে। এই পর্যায়ের কাজ সম্পূর্ণ করতে ব্যয় হয়েছে ৫১৮১ কোটি ৭৯ লক্ষ টাকা। আলুভা থেকে পেট্টা পর্যন্ত রেলপথের এই অংশে রয়েছে মোট ২২টি স্টেশন।

প্রসঙ্গত উল্লেখ্য, কোচি হল কেরলের একটি ঘন বসতিপূর্ণ শহর। ২০১৩র সমীক্ষা অনুযায়ী কোচি মেট্রোপলিটন শহরটিতে বসবাস করতেন ২০ লক্ষ ৮০ হাজার অধিবাসী। ২০২১ সালের সমীক্ষা অনুযায়ী শহরটিতে অধিবাসীর সংখ্যা বৃদ্ধি পেয়ে দাঁড়ায় ২৫ লক্ষ ৮০ হাজার। আগামী ২০৩১ সালের মধ্যে এই সংখ্যা ৩৩ লক্ষ ১২ হাজারে গিয়ে পৌঁছবে বলে অনুমান করা হচ্ছে।

 

PG/SKD/NS



(Release ID: 1857620) Visitor Counter : 162