প্রধানমন্ত্রীরদপ্তর
azadi ka amrit mahotsav

পিএম-এসএইচআরআই যোজনা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী স্কুল ফর রাইজিং ইন্ডিয়া (পিএম-এসএইচআরআই) যোজনার অধীনে দেশ জুড়ে ১৪ হাজার ৫০০টি স্কুলের উন্নয়ন ও উন্নীতকরণ হবে

Posted On: 05 SEP 2022 7:01PM by PIB Kolkata

নয়াদিল্লি, ০৫ সেপ্টেম্বর, ২০২২

আজ শিক্ষক দিবস উপলক্ষে, প্রধানমন্ত্রী, শ্রী নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী স্কুল ফর রাইজিং ইন্ডিয়া (পিএম-এসএইচআরআই) যোজনার অধীনে দেশ জুড়ে ১৪ হাজার ৫০০টি স্কুলের উন্নয়ন ও উন্নীতকরণ ঘোষণা করেছেন।

পিএম-এসএইচআরআই স্কুলগুলিতে শিক্ষা প্রদানের একটি আধুনিক, রূপান্তরমূলক এবং সামগ্রিক পদ্ধতি থাকবে। শ্রী মোদী বলেছেন তিনি নিশ্চিত যে, পিএম-এসএইচআরআই স্কুলগুলি জাতীয় শিক্ষা নীতির ভাবধারায় দেশ জুড়ে লক্ষ লক্ষ শিক্ষার্থী আরও উপকৃত হবে।

এক ট্যুইট বার্তায় প্রধানমন্ত্রী বলেছেন, "আজ #TeachersDay উপলক্ষে আমি একটি নতুন উদ্যোগ ঘোষণা করতে পেরে আনন্দিত - প্রধানমন্ত্রী স্কুল ফর রাইজিং ইন্ডিয়া (পিএম-এসএইচআরআই) যোজনার অধীনে দেশ জুড়ে ১৪ হাজার ৫০০টি স্কুলের উন্নয়ন ও উন্নীতকরণ হবে। এগুলি মডেল স্কুলে পরিণত হবে, যা জাতীয় শিক্ষা নীতির ভাবধারায় সম্পূর্ণভাবে অনুপ্রাণিত হবে”।

“পিএম-এসএইচআরআই স্কুলগুলিতে শিক্ষা প্রদানের একটি আধুনিক, রূপান্তরমূলক এবং সামগ্রিক ব্যবস্থা থাকবে। আবিষ্কার-ভিত্তিক, শিক্ষার শিক্ষা-কেন্দ্রিক পদ্ধতিতে জোর দেওয়া হবে। আধুনিক প্রযুক্তি, স্মার্ট ক্লাসরুম, খেলাধুলা এবং আধুনিক প্রযুক্তির উপর গুরুত্ব দেওয়া হবে”।

“জাতীয় শিক্ষা নীতি সাম্প্রতিক বছরগুলিতে শিক্ষা ক্ষেত্রে আমূল পরিবর্তন ঘটিয়েছে। আমি নিশ্চিত যে, এই জাতীয় শিক্ষা নীতির ভাবধারায় দেশ জুড়ে আরও লক্ষাধিক ছাত্রছাত্রী পিএম-এসএইচআরআই – এর দ্বারা উপকৃত হবে”।

PG/AB/SB



(Release ID: 1857094) Visitor Counter : 55