কেন্দ্রীয়মন্ত্রিসভা

৩ লক্ষ টাকা পর্যন্ত স্বল্পমেয়াদি কৃষিঋণের ক্ষেত্রে বার্ষিক ১.৫ শতাংশ হারে সুদের ওপর ভর্তুকি দেওয়ার প্রস্তাবে অনুমোদন কেন্দ্রীয় মন্ত্রিসভার

Posted On: 17 AUG 2022 3:17PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৭ আগস্ট ২০২২

স্বল্পমেয়াদে কৃষিঋণ প্রদানকারী সবক’টি আর্থিক প্রতিষ্ঠানের অনুকূলে সুদের ওপর ১.৫ শতাংশ হারে ভর্তুকি সহায়তাদানের বিষয়টিতে অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে আজ এই মর্মে এক সিদ্ধান্ত গৃহীত হয়। এর ফলে, সরকারি ও বেসরকারি ক্ষেত্রের ব্যাঙ্ক, স্মল ফিনান্স ব্যাঙ্ক, আঞ্চলিক গ্রামীণ ব্যাঙ্ক, সমবায় ব্যাঙ্ক এবং কম্পিউটারচালিত প্যাক্সগুলি ২০২২-২৩ থেকে ২০২৪-২৫ পর্যন্ত কৃষকদের ৩ লক্ষ টাকা পর্যন্ত স্বল্পমেয়াদে ঋণ দিলে এই ভর্তুকি সহায়তা লাভ করবে। এজন্য ২০২২-২৩ থেকে ২০২৪-২৫ পর্যন্ত সময়কালে অতিরিক্ত ৩৪,৮৫৬ কোটি টাকার বাজেট সংস্থানের প্রয়োজন।

এই ভর্তুকি সহায়তা বৃদ্ধির ফলে একদিকে যেমন দেশের কৃষিক্ষেত্রে ঋণের যোগান নিরবচ্ছিন্ন রাখা যাবে, অন্যদিকে তেমনই আঞ্চলিক গ্রামীণ ব্যাঙ্ক ও সমবায় ব্যাঙ্ক সহ ঋণ প্রদানকারী বিভিন্ন প্রতিষ্ঠানের আর্থিক বনিয়াদ ও সম্ভাব্যতাও নিশ্চিত করা যাবে। ফলে লাভবান হবে দেশের গ্রামীণ অর্থনীতি। এর আরও একটি সুফল হল, তহবিল গড়ে তোলার খরচও পুষিয়ে নিতে পারবে সংশ্লিষ্ট ব্যাঙ্কগুলি। ফলে, কৃষকদের চাহিদামতো আরও বেশি করে স্বল্পমেয়াদি ঋণ সহায়তাদানের বিষয়টিও নিশ্চিত করা যাবে। এছাড়াও, পশুপালন, দুগ্ধোৎপাদন, হাঁস-মুরগী পালন, মৎস্যচাষ সহ গ্রামীণ অর্থনীতির অন্যান্য ক্ষেত্রগুলিতে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিরও প্রসার ঘটবে।

PG/SKD/DM



(Release ID: 1852622) Visitor Counter : 196