ক্রেতা, খাদ্যএবংগণবন্টনমন্ত্রক
azadi ka amrit mahotsav

কৃষকদের কাছ থেকে রেকর্ড পরিমাণ ২ লক্ষ ৫০ হাজার টন পেঁয়াজ সংগ্রহ

Posted On: 15 JUL 2022 1:59PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৫ জুলাই, ২০২২

কেন্দ্র ২০২২-২৩ সালে মজুত রাখার জন্য কৃষকদের কাছ থেকে ২ লক্ষ ৫০ হাজার টন পেঁয়াজ সংগ্রহ করেছে। ২০২১-২২ সালের তুলনায় তা প্রায় ৫০ হাজার টন বেশি। পেঁয়াজ সংগ্রহে এটি হল সর্বকালীন রেকর্ড। চলতি রবি মরশুমে এই পেঁয়াজগুলি সংগ্রহ করা হয়। ভারতের জাতীয় কৃষি সমবায় বাজারজাতকরণ ফেডারেশন (এনএএফইডি), কৃষক উৎপাদন সংস্থা (এফপিও)-র মাধ্যমে মহারাষ্ট্র, গুজরাট ও মধ্যপ্রদেশের কৃষকদের কাছ থেকে এই পেঁয়াজ সংগ্রহ করেছে।

মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে রাখতে প্রয়োজনের সময় সরকারি সংস্থা বা রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মাধ্যমে খোলা বাজারে এই মজুত রাখা পেঁয়াজ ছাড়া হবে। যেসব রাজ্য বা শহরে পেঁয়াজের  দাম চড়া হবে সেখানে এগুলি পাঠানোর লক্ষ্য নেওয়া হয়েছে।

গ্রাহকদের সাশ্রয়ী মূল্যে পেঁয়াজ সরবরাহ করার জন্য এ ধরনের ব্যবস্থা গ্রহণ করে সরকার। এপ্রিল থেকে জুন মাসের মধ্যে রবি মরশুমে দেশে পেঁয়াজের চাষ হয় যা দেশের ৬৫ শতাংশ চাহিদা পূরণ করে।

পেঁয়াজ চাষের পর ক্ষতির সমস্যা এড়াতে যথাযথভাবে সংরক্ষণ ও প্রক্রিয়াকরণে জোর দিয়েছে সরকার। চাষের পর উৎপাদনে ক্ষতি যতটা সম্ভব কম করার জন্য সরকার পড়ুয়া, গবেষক ও স্টার্ট-আপ ক্ষেত্রগুলিকে নীতি নির্ধারণ করতে বলেছে। পেঁয়াজের যথাযথ ব্যবহার নিশ্চিত করতে স্নাতক, স্নাতকোত্তর ও ডিপ্লোমা স্তরের পড়ুয়া, গবেষক এবং স্টার্ট-আপ সংস্থাগুলিকে কাজ করার জন্য একটি চ্যালেঞ্জ দেওয়া হয়েছে। সব কৃষি বিশ্ববিদ্যালয় ও কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়কে এ বিষয়ে জানানো হয়েছে। যত বেশি সম্ভব মানুষকে এতে অংশ নেওয়ারও আহ্বান জানিয়েছে গ্রাহক বিষয়ক দপ্তর। আগ্রহীরা তাঁদের নাম নথিভুক্ত করতে পারবেন https://doca.gov.in/goc/ – এখানে।


PG/PM/DM



(Release ID: 1841802) Visitor Counter : 43