স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক
azadi ka amrit mahotsav

কোভিড-১৯ টিকাদানের পরিধি বিস্তারে এবং ঘরে ঘরে প্রচারের মাধ্যমে সমস্ত যোগ্য সুবিধাভোগীদের টিকাদানের আওতায় নিয়ে আসতে দু-মাস ব্যাপি “হর ঘর দস্তক ২.০” প্রচারাভিযান আজ থেকে শুরু হয়েছে

Posted On: 01 JUN 2022 1:16PM by PIB Kolkata
নয়াদিল্লী, ০১  জুন, ২০২২
 
রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে কোভিড-১৯ টিকা দেওয়ার গতি বাড়াতে এবং পরিধি বিস্তারে দেশজুড়ে “হর ঘর দস্তক ২.০” শুরু হয়েছে। এটি ‘মিশন মোড’এ বাস্তবায়িত হচ্ছে। সমস্ত যোগ্য সুবিধাভোগীদের টিকাকরণের মাধ্যমে কোভিড-১৯ টিকাদানের আওতায় নিয়ে আসার জন্য রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে পরামর্শ দেওয়া হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব শ্রী রাজেশ ভূষণ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে একথা জানিয়েছেন। তিনি গত সপ্তাহে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির ন্যাশনাল হেল্থ মিশনের মিশন ডিরেক্টর এবং স্বাস্থ্য সচিবের সঙ্গে টিকাকরণের পরিস্থিতি নিয়ে পর্যালোচনা করেছেন। 
 
২০২১ সালের নভেম্বরে শুরু হওয়া “হর ঘর দস্তক প্রচারাভিযান” থেকে অভিজ্ঞতা ও শিক্ষা নিয়ে চলতি বছরের পয়লা জুন থেকে ৩১ জুলাই পর্যন্ত “হর ঘর দস্তক ২.০” বাস্তবায়িত হবে। “হর ঘর দস্তক ২.০” অভিযানের উদ্দেশ্যই হল ঘরে ঘরে প্রচারের মাধ্যমে যোগ্য জনগোষ্ঠীকে প্রথম, দ্বিতীয় এবং সতর্কতামূলক ডোজের আওতায় নিয়ে আসা এবং টিকা দেওয়া। মূলত ৬০ বছর বা তার বেশি বয়সী ব্যক্তিদের বাকি থাকা সতর্কতামূলক ডোজের বিষয়ে জোর দেওয়া হবে। এমনকি বৃদ্ধাশ্রমে টিকাকরণের ওপর জোর দেওয়া হবে। ১২-১৪ বছর বয়সীদের টিকাকরণের ক্ষেত্রে যে ধীর গতি লক্ষ্য করা গেছে, সেক্ষেত্রে গতি আনতে বিদ্যালয়ের বাইরে থাকা কিশোর-কিশোরী (১২-১৮ বছর বয়সী কিশোর-কিশোরীদের টিকাকরণের আওতায় নিয়ে আসা) সহ বিদ্যালয়/কলেজে প্রচারাভিযানের ওপর গুরুত্ব আরোপ করা হবে। পাশাপাশি ইঁটভাটা, জেলখানার কয়েদিদের টিকাকরণের ক্ষেত্রেও জোর দেওয়া হবে। বাকি থাকা সমস্ত যোগ্য সুবিধাভোগীদের টিকাকরণের জন্য সুনির্দিষ্ট পরিকল্পনার ওপর ভিত্তি করে কার্যকরী নজরদারি চালাতে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে অনুরোধ করা হয়েছে।  বেসরকারি হাসপাতালে ১৮-৫৯ বছর বয়সীদের সতকর্তামূলক ডোজ পরিচালনার বিষয়ে নিয়মিত পর্যালোচনা করার জন্য রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে বলা হয়েছে। 
 
কেন্দ্রীয় সরকারের বিশদ পরিকল্পনা এবং দৃঢ় প্রয়াসের কারণে জাতীয় কোভিড-১৯ টিকাদান অসাধারণ সাফল্য লাভ করেছে। এখনও পর্যন্ত সারা দেশে ১৯৩ কোটি ৫৭ লক্ষেরও বেশি ডোজ দেওয়া হয়েছে। ১৫ বছরের বেশি বয়সী সকল ব্যক্তির মধ্যে কমপক্ষে ৯৬.৩ শতাংশ একটি করে ডোজ এবং ৮৬.৩ শতাংশ দুটি করে ডোজ পেয়েছেন। “হর ঘর দস্তক” প্রচারাভিযান বয়স্ক, ভিন্নভাবে সক্ষম এমনকি টিকা নিতে দ্বিধাগ্রস্ত মানুষ সহ শেষ প্রান্তের সুবিধাভোগীর কাছে পৌঁছে যাওয়ার মাধ্যমে কর্মসূচিটিকে সফল্যের দিকে এগিয়ে নিয়ে গেছে। 
 
 
CG/SS/NS


(Release ID: 1830299) Visitor Counter : 77