প্রতিরক্ষামন্ত্রক
azadi ka amrit mahotsav

প্রতিরক্ষা বাহিনীর অবসরপ্রাপ্ত কর্মীদের ২৫ জুনের মধ্যে বার্ষিক শনাক্তকরণ প্রক্রিয়া সম্পূর্ণ করার জন্য অনুরোধ জানানো হয়েছে

Posted On: 26 MAY 2022 2:00PM by PIB Kolkata

নয়াদিল্লী, ২৬  মে, ২০২২

 

প্রতিরক্ষা মন্ত্রক বিভিন্ন বাহিনীর অবসরপ্রাপ্ত পেনশনারদের বার্ষিক শনাক্তকরণ বা জীবন প্রমাণের সময়সীমা ২৫ জুন পর্যন্ত বাড়িয়েছে। ২৫ মে পর্যন্ত প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে স্পর্শ ব্যবস্থাপনায় যে ৩৪ হাজার ৬৩৬ জন পেনশনভোগী যুক্ত হয়েছেন তাঁরা ২০২১-এর নভেম্বরের মধ্যে অনলাইনে বা যে ব্যাঙ্ক থেকে তাঁরা পেনশন তোলেন সেখানে তাঁদের বার্ষিক শনাক্তকরণ প্রক্রিয়াটি সম্পূর্ণ করেননি। ৫৮ হাজার ২৭৫ জন পেনশনভোগীকে এককালীন বিশেষ ছাড় হিসেবে এপ্রিল মাসের জন্য পেনশন পাঠানো হয়েছে। এঁদের বিষয়ে তথ্য সংশ্লিষ্ট ব্যাঙ্কগুলি যাচাই করেনি।

জীবন প্রমাণ সংক্রান্ত তথ্য জমা দেওয়া বাধ্যতামূলক। লাইফ সার্টিফিকেট জমা না দিলেও প্রাথমিকভাবে ২৫ মে পর্যন্ত পেনশন পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। বর্তমানে সেই সময়সীমা বাড়িয়ে ২৫ জুন করা হয়েছে।  

লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার কিছু পন্থা-পদ্ধতি :

. ডিজিটাল জীবন প্রমাণ অনলাইন/জীবন প্রমাণ ফেস অ্যাপের সাহায্যে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা লাইফ সার্টিফিকেট জমা দিতে পারবেন।

) https://jeevanpramaan.gov.in/package/documentdowload/JeevanPramaan_FaceApp_3.6_Installation- এই লিঙ্ক থেকে অ্যাপটি ইনস্টল করা যাবে।  

) স্পর্শ ব্যবস্থাপনার আওতায় পেনশনভোগীরা : এক্ষেত্রে পেনশন অনুমোদনকারী কর্তৃপক্ষ হিসেবে  Defence – PCDA (P) Allahabad অপশনটি বাছাই করতে হবে। আর পেনশন বিতরণ কর্তৃপক্ষ হিসেবে SPARSH – PCDA (Pensions) Allahabad অপশন  বাছাই করতে হবে।

) ২০১৬ সালের আগে যাঁরা অবসর নিয়েছেন তাঁদের জন্য : এক্ষেত্রে পেনশন অনুমোদনকারী কর্তৃপক্ষ হিসেবে Defence – Jt.CDA(AF) Subroto Park অথবা Defence – PCDA (P) Allahabad অথবা Defence – PCDA (Navy) Mumbai বাছাই করতে হবে। পেনশন বিতরণ কর্তৃপক্ষ হিসেবে ডিপিডিও অথবা যে ব্যাঙ্ক থেকে পেনশন তোলা হয় সেই ব্যাঙ্কের নাম দিতে হবে।

. পেনশনভোগীরা যেকোন কমন সার্ভিস সেন্টারে গিয়ে বার্ষিক শনাক্তকরণের কাজটি করতে পারেন। নিকটবর্তী কমন সার্ভিস সেন্টার জানতে https://findmycsc.nic.in/ লিঙ্ক থেকে প্রয়োজনীয় তথ্য পাওয়া যাবে।

. পেনশনভোগীরা নিকটবর্তী ডিপিডিও থেকে লাইফ সার্টিফিকেট আপডেট করাতে পারবেন। ২০১৬ সালের আগে যাঁরা অবসর নিয়েছেন তাঁরা যে ব্যাঙ্ক থেকে পেনশন তোলেন সেই ব্যাঙ্ক থেকে লাইফ সার্টিফিকেট আপডেট করাতে পারবেন।

 

CG/CB/NS



(Release ID: 1828620) Visitor Counter : 46