প্রধানমন্ত্রীরদপ্তর

দ্বিতীয় আন্তর্জাতিক কোভিড সংক্রান্ত ভার্চুয়াল সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর ভাষণ

Posted On: 12 MAY 2022 8:18PM by PIB Kolkata

নয়াদিল্লী, ১২  মে, ২০২২


রাষ্ট্রপতি বাইডেন,

উপরাষ্ট্রপতি হ্যারিস,

সুধীবৃন্দ,

নমস্কার!

কোভিড মহামারীর কারণে আমাদের স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হয়েছে, সরবরাহ শৃঙ্খলের সমস্যা দেখা দিয়েছে এবং এর মধ্য দিয়ে মুক্তমনা সমাজ কার্যকারিতার পরীক্ষার সম্মুখীন হয়েছে। ভারতে আমরা এই মহামারীর বিরুদ্ধে একটি জনমুখী কৌশল গ্রহণ করেছিলাম। আমাদের বাজেটে স্বাস্থ্যক্ষেত্রে এবার সবথেকে বেশি বরাদ্দ করা হয়েছে।

আমাদের টিকাকরণ অভিযান বিশ্বে সর্ববৃহৎ। আমরা ৯০ শতাংশ প্রাপ্তবয়স্ক নাগরিকদের মধ্যে টিকাকরণের কাজ সম্পূর্ণ করেছি। ৫ কোটির বেশি শিশু ইতিমধ্যেই টিকার ডোজ পেয়েছে। ভারত বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদিত চারটি টিকা উৎপাদন করছে এবং এ বছর ৫০০ কোটি টিকার ডোজ উৎপাদন করার ক্ষমতা অর্জন করেছে।

আমরা ৯৮টি দেশকে দ্বিপাক্ষিকভাবে অথবা কোভ্যাক্স কর্মসূচির মাধ্যমে ২০ কোটি টিকার ডোজ পাঠিয়েছি। নমুনা পরীক্ষা, চিকিৎসা এবং তথ্য ব্যবস্থাপনার জন্য ভারত  কোভিড পরিস্থিতি মোকাবিলার জন্য স্বল্পমূল্যের প্রযুক্তি উদ্ভাবন করেছে।

ভাইরাস সংক্রান্ত আন্তর্জাতিক স্তরে তথ্য ভান্ডারে ভারতের জিন বিন্যাসের কনসোর্টিয়াম তাৎপর্যপূর্ণভাবে প্রচুর তথ্য সরবরাহ করেছে। আমি অত্যন্ত আনন্দিত যে আমরা এই নেটওয়ার্কটিকে আমাদের প্রতিবেশী রাষ্ট্রগুলির মধ্যে সম্প্রসারিত করতে পেরেছি।

ভারতে আমরা কোভিডের বিরুদ্ধে লড়াইয়ের সময় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আমাদের চিরাচরিত ওষুধগুলিকে সাপ্লিমেন্ট হিসেবে ব্যবহার করেছি। এরফলে বহু প্রাণ রক্ষা করা সম্ভব হয়েছে।

গত মাসে আমরা ভারতে ‘ডাব্লুএইচও সেন্টার ফর ট্র্যাডিশনাল মেডিসিন’-এর শিলান্যাস করেছি। সারা বিশ্বের কাছে আমাদের শতাব্দী প্রাচীন জ্ঞান ভান্ডার পৌঁছে দেওয়াই এর মূল উদ্দেশ্য।

সুধীবৃন্দ,

স্বাস্থ্য ক্ষেত্রে ভবিষ্যতে যেকোন আপৎকালীন পরিস্থিতির মোকাবিলার জন্য সারা বিশ্বজুড়ে ঐক্যবদ্ধ প্রয়াসের প্রয়োজন। টিকা এবং ওষুধ যাতে সকলের কাছে পৌঁছায় তা নিশ্চিত করতে আমাদের আন্তর্জাতিক স্তরে একটি কার্যকর সরবরাহ শৃঙ্খল গড়ে তুলতে হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিয়মাবলী, বিশেষ করে ট্রাইপস-এর ক্ষেত্রে নিয়মটি আরও শিথিল করা প্রয়োজন। আন্তর্জাতিক স্তরে স্বাস্থ্য সংক্রান্ত নিরাপত্তা ব্যবস্থাকে আরও কার্যকর করে তুলতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সংস্কারের প্রয়োজন।

সরবরাহ শৃঙ্খলকে স্থিতিশীল করতে এবং ভবিষ্যৎ পরিস্থিতি সম্পর্কে প্রয়োজনীয় ধারণা পেতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার টিকা ও চিকিৎসা পদ্ধতির অনুমোদন প্রক্রিয়ার আরো সংস্কারের জন্য আহ্বান জানাচ্ছি। আন্তর্জাতিক সম্প্রদায়ের দায়িত্বশীল সদস্য হিসেবে ভারত এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে প্রস্তুত।

ধন্যবাদ।

অনেক অনেক ধন্যবাদ।

CG/CB/NS



(Release ID: 1825122) Visitor Counter : 120