অর্থমন্ত্রক

অর্থমন্ত্রী শ্রীমতী নির্মলা সীতারমন ওয়াশিংটন ডিসি-তে আন্তর্জাতিক অর্থ ভান্ডারের ম্যানেজিং ডায়রেক্টর মিসেস ক্রিস্টলিনা জর্জিভার সঙ্গে বৈঠক করেছেন

Posted On: 19 APR 2022 10:06AM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৯ এপ্রিল, ২০২২

 

কেন্দ্রীয় অর্থ তথা কর্পোরেট বিষয়ক মন্ত্রী শ্রীমতী নির্মলা সীতারমন আজ ওয়াশিংটন ডিসি-তে আন্তর্জাতিক অর্থ তহবিল – বিশ্ব ব্যাঙ্কের স্প্রিং বৈঠকের ফাঁকে আন্তর্জাতিক অর্থ ভান্ডারের ম্যানেজিং ডায়রেক্টর মিসেস ক্রিস্টলিনা জর্জিভার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন। এই বৈঠকে ভারত সরকারের মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা শ্রী অনন্ত ভি নাগেশ্বরন এবং আন্তর্জাতিক অর্থ ভান্ডারের ফার্স্ট ডেপুটি ম্যানেজিং ডায়রেক্টর শ্রীমতী গীতা গোপিনাথ উপস্থিত ছিলেন। 

এই বৈঠকে ভারতের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ের পাশাপাশি, আন্তর্জাতিক ও আঞ্চলিক পর্যায়ে বিভিন্ন দেশ বর্তমানে যেসব সমস্যার সম্মুখীন হচ্ছে, তা নিয়ে আলোচনা হয়। মিসেস জর্জিভা ভারতের অর্থ ব্যবস্থার নমনীয়তার কথা উল্লেখ করে বলেন, কোভিড-১৯ মহামারীজনিত চ্যালেঞ্জ সত্ত্বেও ভারত বিশ্বের দ্রুততম অগ্রগতির দেশ হয়ে উঠেছে। তিনি বলেন, একাধিক কার্যকর নীতি গ্রহণের মাধ্যমে ভারত অর্থ ব্যবস্থায় অগ্রগতির লক্ষ্য পূরণে সক্ষম হয়েছে। আন্তর্জাতিক অর্থ ভান্ডারের দক্ষতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকার  জন্যও তিনি ভারতের  উদ্যোগের প্রশংসা করেন। 

মিসেস জর্জিভা ভারতের টিকাকরণ কর্মসূচির প্রশংসা করে বলেন, প্রতিবেশী দেশগুলিকেও ভারত টিকা দিয়ে সাহায্য করেছে। শ্রীলঙ্কায় বর্তমান আর্থিক সঙ্কটে ভারতের সাহায্য দানের কথাও তিনি বিশেষভাবে উল্লেখ করেন। এ প্রসঙ্গে শ্রীমতী সীতারমন শ্রীলঙ্কাকে দ্রুত আর্থিক সহায়তা দিতে আন্তর্জাতিক অর্থ ভান্ডারের কাছে আবেদন জানান। মিসেস জর্জিভা অর্থমন্ত্রীকে আশ্বস্ত করে বলেন, আন্তর্জাতিক অর্থ ভান্ডার শ্রীলঙ্কার সঙ্গে নিবিড় যোগাযোগ বজায় রেখে চলেছে। 

সাম্প্রতিক ভূ-রাজনৈতিক ঘটনাবলী নিয়ে আলোচনার সময় শ্রীমতী সীতারমন ও মিসেস জর্জিভা বিশ্ব অর্থ ব্যবস্থার উপর এর প্রভাব সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেন। তাঁরা বলেন, বর্তমান ভূ-রাজনৈতিক প্রভাব জ্বালানীর মূল্য বৃদ্ধির সঙ্গে যুক্ত রয়েছে। 

অর্থমন্ত্রী ভারতীয় অর্থ ব্যবস্থা সম্পর্কে জানান, কোভিড মহামারী সত্ত্বেও ভালো বর্ষার ফলে কৃষি ক্ষেত্রে লক্ষ্যণীয় অগ্রগতি ঘটেছে। পক্ষান্তরে, অর্থ ব্যবস্থায় তার ইতিবাচক প্রভাব পড়েছে। ভারত থেকে কৃষিজ পণ্যের পাশাপাশি, অন্যান্য সামগ্রী রপ্তানি লক্ষ্যণীয় হারে বেড়েছে। ভারত এক নতুন অর্থ ব্যবস্থায় প্রবেশ করতে চলেছে, যা বিশ্ব সরবরাহ-শৃঙ্খলে বিভিন্ন সমস্যা দূর করতে সাহায্য করবে। 

 

CG/BD/SB



(Release ID: 1818046) Visitor Counter : 430