পরিবেশওঅরণ্যমন্ত্রক
azadi ka amrit mahotsav

সরকার ২০১৬ সালে প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনা আইনের আওতায় প্লাস্টিক প্যাকেজিং-এর উপর বর্ধিত উৎপাদকদের দায়বদ্ধতার বিষয়ে নির্দেশিকা জারি করেছে

Posted On: 18 FEB 2022 9:23AM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৮ ফেব্রুয়ারি, ২০২২

 

কেন্দ্রীয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রক ২০১৬ সালের প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনা আইনের আওতায় প্লাস্টিক প্যাকেজিং-এর উপর বর্ধিত উৎপাদকদের দায়বদ্ধতার বিষয়ে নির্দেশিকা জারি করেছে। একবার ব্যবহার যোগ্য প্লাস্টিক সামগ্রীগুলি চিহ্নিত করে নিষেধাজ্ঞা জারি করার সঙ্গে সঙ্গে বর্ধিত উৎপাদকদের দায়বদ্ধতার বিষয়ে নির্দেশ দেওয়া হয়ছে। চলতি বছরের পয়লা জুলাই থেকে এই নতুন নিয়ম কার্যকর হবে। দেশে প্লাস্টিক বর্জ্যের কারণে সৃষ্ট দূষণ কমানোর জন্যই এই গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হয়েছে।

এক ট্যুইট বার্তায় কেন্দ্রীয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শ্রী ভূপেন্দ্র যাদব এই নির্দেশিকা সম্পর্কে অবহিত করেছেন এবং প্লাস্টিকের বিকল্পের বিষয়ে প্রচারের আহ্বান জানিয়েছেন। 

এই নির্দেশিকা প্লাস্টিক প্যাকেজিং বর্জ্যের চক্রাকার অর্থনীতিকে শক্তিশালী করবে, প্লাস্টিকের নতুন বিকল্পগুলির বিষয়ে উৎসাহ যোগাবে এবং বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলিকে সুস্থায়ী প্লাস্টিক প্যাকেজিং-এর দিকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে। বর্ধিত প্লাস্টিক প্রস্তুতকারকদের দায়বদ্ধতার আওতায় সংগৃহীত প্লাস্টিক প্যাকেজিং বর্জ্যের পুনর্ব্যবহারকে ন্যূনতম করার জন্য ব্যবস্থা নেওয়া হয়েছে। একইভাবে প্লাস্টিক ব্যবহার আরও কমানো এবং প্লাস্টিক প্যাকেজিং বর্জ্য পুনর্ব্যবহারে উৎসাহ যোগানো হবে। বর্ধিত প্লাস্টিক প্রস্তুতকারকদের দায়বদ্ধতার বিষয় নজরদারি ও পর্যবেক্ষণ চালানো হবে একটি অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে। সেখানে প্লাস্টিক উৎপাদক সংস্থাগুলির অনলাইন রেজিস্ট্রেশন এবং বার্ষিক আয় বিবরণী জমা দিতে হবে। নির্দেশিকায় বলা হয়েছে, যে সংস্থা এক্ষেত্রে পরিবেশ দূষণ ঘটাবে তাদের উপর জরিমানা আরোপ করা হবে। পরিবেশ রক্ষায় দূষণ নিয়ন্ত্রণের কথা মাথায় রেখে এই উদ্যোগ নেওয়া হয়েছে। 

বিস্তারিত তথ্য জানার জন্য ক্লিক করুন নিম্নলিখিত লিঙ্কে – https://egazette.nic.in/WriteReadData/2022/233568.pdf

 

CG/SS/SKD/



(Release ID: 1799357) Visitor Counter : 67