প্রতিরক্ষামন্ত্রক

ওডিশা উপকূলে উচ্চ ক্ষমতাসম্পন্ন ব্রহ্মোস সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালানো হয়েছে

Posted On: 20 JAN 2022 3:42PM by PIB Kolkata
নয়াদিল্লি, ২০ জানুয়ারি, ২০২২
 
দেশীয় পদ্ধতিতে তৈরি উচ্চ ক্ষমতাসম্পন্ন ব্রহ্মোস সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালানো হয়েছে। আজ সকাল ১০টা ৩০ মিনিটে ওডিশার চাঁদিপুর উপকূলে ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জ থেকে এই পরীক্ষা চালানো হয়। প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও)-র দলের সঙ্গে সমন্বয় বজায় রেখে ব্রহ্মোস অ্যারোস্পেস এই পরীক্ষা চালিয়েছে।
 
ব্রহ্মোস কর্মসূচি এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে এই পরীক্ষা এক মাইলফলক হয়ে উঠেছে। নির্দিষ্ট লক্ষ্য বস্তুকে সফলভাবে আঘাত হানতে সক্ষম এই ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র। অত্যাধুনিক দেশীয় প্রযুক্তি ব্যবহার করে উচ্চ ক্ষমতাসম্পন্ন এই ক্ষেপণাস্ত্র তৈরি করা হয়েছে।
 
ব্রহ্মোস অ্যারোস্পেস, ডিআরডিও এবং রাশিয়ার এনপিওএম-এর  সম্মিলিত প্রয়াসে তৈরি জল ও স্থলে নির্দিষ্ট লক্ষ্য বস্তুতে আঘাত হানতে সক্ষম অত্যন্ত শক্তিশালী এই ব্রহ্মোস ক্ষেপণাস্ত্রের আধুনিকীকরণ করা হয়েছে। উল্লেখ্য, ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র ইতিমধ্যেই সশস্ত্র বাহিনীতে অন্তর্ভুক্ত করা হয়েছে।
 
প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং এই সফল পরীক্ষার জন্য ডিআরডিও-র দল এবং এর সঙ্গে যুক্ত সকলকেই শুভেচ্ছা জানিয়েছেন। ডিআরডিও-র চেয়ারম্যান তথা প্রতিরক্ষা গবেষণা উন্নয়ন দপ্তরের সচিব ডঃ জি সতীশ রেড্ডি অধিকাংশ অস্ত্র ব্যবস্থাপনার আধুনিকীকরণ এবং দেশীয় পদ্ধতি ব্যবহারের জন্য বিজ্ঞানী ও ইঞ্জিনিয়ারদের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন। 
 
CG/SS/SB


(Release ID: 1791333) Visitor Counter : 171