স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক
azadi ka amrit mahotsav

কোভিড-১৯ সম্পর্কিত সর্বশেষ তথ্য

বিশ্বজুড়ে নতুন সার্স-কোভ-২ ভ্যারিয়েন্ট (ওমিক্রন) সংক্রমণের খবরের প্রেক্ষিতে ভারত বিদেশী যাত্রীদের জন্য পরিবর্তিত নীতি-নির্দেশিকা ঘোষণা করেছে

নতুন নির্দেশিকা অনুযায়ী যেসব দেশ ঝুঁকিপূর্ণ বলে বিবেচিত হচ্ছে সেখান থেকে আসা প্রত্যেক যাত্রী বিমান বন্দরে পৌঁছালেই বাধ্যতামূলকভাবে তাঁকে কোভিড-১৯এর নমুনা পরীক্ষা করাতে হবে

Posted On: 29 NOV 2021 12:13PM by PIB Kolkata

নয়াদিল্লী, ২৯  নভেম্বর, ২০২১

        কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক বিদেশী যাত্রীদের জন্য ২৮ নভেম্বর পরিবর্তিত নির্দেশিকা প্রকাশ করেছে। কোভিড-১৯ মহামারী প্রতিরোধে সক্রিয় উদ্যোগের অঙ্গ হিসেবে এই ব্যবস্থা নেওয়া হচ্ছে। যেসব দেশ ঝুঁকিপূর্ণ বলে বিবেচিত হচ্ছে সেখান থেকে আসা প্রত্যেক যাত্রীকে বিমান বন্দরে পৌঁছালে কোভিড-১৯ নমুনা পরীক্ষা বাধ্যতামূলক। এছাড়াও যাত্রার ৭২ ঘণ্টা আগে তাদের কোভিড পরীক্ষা করে তার রিপোর্ট নিয়ে আসতে হবে। নমুনা পরীক্ষার পর যেসমস্ত যাত্রীর কোভিড সংক্রমণ দেখা যাবে তাদের আইসোলেশনে রেখে প্রয়োজনীয় চিকিৎসা করা হবে। সংগৃহীত নমুনা ভাইরাসের জিন বিন্যাসের জন্য পাঠাতে হবে। যেসব যাত্রীর সংক্রমণ ধরা পড়বে না তারা বাড়িতে ৭ দিন আইসোলেশনে থাকবেন। অষ্টম দিন তাদের আবারও নমুনা পরীক্ষা করতে হবে।  

        ওমিক্রন ভ্যারিয়েন্টে সংক্রমিতের সংখ্যা ক্রমশ বৃদ্ধি পাওয়ার জন্য এই নির্দেশিকা কঠোরভাবে মেনে চলতে হবে। এছাড়াও যেসব দেশগুলি ঝুঁকিপূর্ণ নয় সেখান থেকে আসা যাত্রীদের মধ্যে ৫ শতাংশের নমুনা পরীক্ষা বিমান বন্দরে করা হবে।

        কোভিড-১৯এ সংক্রমিতদের বিমান বন্দর থেকে অথবা হোম আইসোলেশনে থাকা যাত্রীদের সংগৃহীত নমুনা ইনসাকোগ পরীক্ষাগারগুলিতে জিন বিন্যাসের জন্য পাঠাতে হবে। এরফলে ওমিক্রন সহ সার্স-কোভ-২এর বিভিন্ন ভ্যারিয়েন্টের সম্পর্কে ধারণা পাওয়া যাবে।   

        দক্ষিণ আফ্রিকায় ২৪ নভেম্বর বি.১.১.৫২৯ ভ্যারিয়েন্ট ওমিক্রন সংক্রমণের প্রথম তথ্য সামনে আসে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার উপদেষ্টা গোষ্ঠী এই ভ্যারিয়েন্টটির পরিযোজনের গতিপ্রকৃতি বিচার করে একে উদ্বেগজনক বলে চিহ্নিত করে। পরিযোজনের ফলে ভাইরাসের মধ্যে এমনকিছু বৈশিষ্ট্য দেখা যায় যারফলে ভাইরাসটি সহজে রোগ প্রতিরোধ ক্ষমতাকে বিভ্রান্ত করে মানবদেহকে সংক্রমিত করতে পারে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক নতুন এই ভ্যারিয়েন্টের বিষয়ে সব ধরণের তথ্য সংগ্রহ করছে।

        বিদেশী যাত্রীদের প্রতি নজর রাখার জন্য রাজ্যগুলিকে পরামর্শ দেওয়া হয়েছে। সংগৃহীত নমুনাগুলি জিন বিন্যাস সম্পর্কে জানার জন্য প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। স্বাস্থ্য মন্ত্রক সকলকে যথাযথ কোভিড বিধি মেনে চলার নির্দেশ দিয়েছে। পয়লা ডিসেম্বর থেকে কার্যকর হওয়া এই নীতি-নির্দেশিকা দেখার জন্য নিচের লিঙ্কে ক্লিক করুন।

(https://www.mohfw.gov.in/pdf/GuidelinesforInternationalarrival28112021.pdf)

 

CG/CB/NS



(Release ID: 1776295) Visitor Counter : 66