নির্বাচনকমিশন

সমস্ত রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্য নির্বাচনী আধিকারিকদের নিয়ে ভারতের নির্বাচন কমিশনের পক্ষ থেকে সম্মেলন

Posted On: 23 NOV 2021 11:15AM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৩ নভেম্বর,  ২০২১

 

ভারতের নির্বাচন কমিশন সমস্ত রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্য নির্বাচনী আধিকারিকদের নিয়ে সোমবার নতুন দিল্লিতে এক সম্মেলনের আয়োজন করে। সম্মেলনে ভোটার তালিকা, ভোটগ্রহণ কেন্দ্র, চলতি বিশেষ ভোটার তালিকা ও নির্বাচনী প্রক্রিয়ায় সংশোধন, তথ্য প্রযুক্তির প্রয়োগ, অভাব-অভিযোগের সময় মত নিষ্পত্তি, বৈদ্যুতিন ভোটযন্ত্র / ভি ভি প্যাট, ভোটকর্মীদের প্রশিক্ষণ ও দক্ষতা বৃদ্ধি, নির্বাচন সম্পর্কে ব্যাপক প্রচার প্রভৃতি বিষয় নিয়ে আলোচনা হয়।

ভারতের মুখ্যনির্বাচন কমিশনার শ্রী সুশীল চন্দ্র রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকদের পারদর্শীতা ও দূরদর্শীতার গুরুত্বের ওপর জোর দিয়ে বলেন, রাজ্যে এই আধিকারিকরাই কমিশনের প্রতিনিধি হিসেবে কাজ করেন। তিনি ভোটার তালিকায় স্বচ্ছতার ওপর রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকদের গুরুত্ব দেওয়ার পরামর্শ দিয়ে ভোটদাতাদের জন্য ভোটগ্রহণ কেন্দ্রে ন্যূনতম সুযোগ-সুবিধা নিশ্চিত করার কথা বলেন। ভোটার রেজিস্টেশন সম্পর্কিত অভাব অভিযোগগুলি দ্রুত নিষ্পত্তির জন্য রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকদের পরামর্শ দিয়ে শ্রী চন্দ্র পুনরায় বলেন, প্রকৃতপক্ষেই যাতে ভোটদাতারা সমস্ত সুযোগ-সুবিধা পান তা নিশ্চিত করতে সবরকম প্রয়াস নিতে হবে। রাজনৈতিক দলগুলির যে কোন অভাব অভিযোগ নিষ্পত্তির জন্য তাদের সঙ্গে নিয়মিত মতবিনিময়ের জন্যও শ্রী চন্দ্র রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকদের নির্দেশ দেন। 

শ্রী চন্দ্র বলেন, জাতীয় স্তরে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকদের নিয়ে এধরণের সম্মেলন আয়োজনের উদ্দেশ্যই হল, নির্বাচন কমিশনের যাবতীয় নীতি-নির্দেশিকা যথাযথ ভাবে রূপায়ণের ক্ষেত্রে বাধা-বিপত্তিগুলি চিহ্নিত করে তার সমাধানসূত্র খুঁজে বের করা। তিনি বলেন, নির্বাচন সম্পর্কিত যাবতীয় কাজকর্মের বিষয়ে জনসাধারণকে আরও বেশি সচেতন করা প্রয়োজন। 

নির্বাচন কমিশনার শ্রী রাজীব কুমার রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকদের সঙ্গে আলোচনার সময় বলেন, নির্বাচন সংক্রান্ত আইন ও নিয়ন্ত্রণমূলক কাঠামো অত্যন্ত মজবুত। কিন্তু বাস্তবে কমিশনের এই সমস্ত নীতি নির্দেশিকা সঠিক ভাবে প্রয়োগ করা বেশ জটিল। এই প্রেক্ষিতে শ্রী কুমার বলেন, রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকদের আরও বেশি সৃজনশীল, সক্রিয় এবং একে অপরের সেরা পন্থা-পদ্ধতিগুলি সম্পর্কে আরও বেশি সচেতন হতে হবে। তিনি রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকদের নিয়মিত ভাবে জেলা নির্বাচনী আধিকারিকদের সঙ্গে মতবিনিময়ের পরামর্শ দেন, যাতে নির্বাচন প্রক্রিয়ার সময় সমন্বয় বজায় রাখা যায় এবং প্রয়োজন ভিত্তিতে সংস্কারমূলক পদক্ষেপ নেওয়া সম্ভব হয়। 

কমিশনের অপর নির্বাচন কমিশনার শ্রী অনুপ চন্দ্র পান্ডে ব্লকস্তরীয় আধিকারিকদের প্রশিক্ষণ ও দক্ষতা বৃদ্ধির ওপর জোর দেন। তিনি বলেন, নির্বাচন কমিশনের যাবতীয় কাজকর্ম রূপায়ণের ক্ষেত্রে ব্লকস্তরীয় আধিকারিকদের পারদর্শী করে তোলার প্রয়োজন রয়েছে। নির্বাচনী প্রক্রিয়া সম্পর্কে সাধারণ মানুষকে আরও বেশি সজাগ করে তুলতে সংশ্লিষ্ট অন্যান্য পক্ষ ও আধিকারিকদের সামিল করার ওপর গুরুত্ব দেন। শ্রী পান্ডে বলেন, স্থানীয় গণমাধ্যমে যাতে নিয়মিত ভাবে নির্বাচন সম্পর্কিত প্রকৃত তথ্য ও ঘটনা প্রচার করা হয় তা রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকদের সুনিশ্চিত করতে হবে। 

নির্বাচন কমিশনের মহাসচিব শ্রী ঊমেশ সিনহা সম্মেলনে স্বাগত ভাষণে বলেন, কমিশনের বিভিন্ন নীতি নির্দেশিকা রূপায়ণ ও সংশ্লিষ্ট সকল পক্ষের সঙ্গে বাস্তবে আরও ভাল সমন্বয় গড়ে তুলতেই এই সম্মেলন আয়োজন করা হয়েছে। রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকদের সারা বছর সক্রিয় থাকার পরামর্শ দিয়ে শ্রী সিনহা বলেন, রাজ্যের নির্বাচনী আধিকারিকদের সঙ্গে নিরন্তর যোগাযোগ বজায় রাখতে হবে, যাতে নির্বাচন সম্পর্কিত প্রয়োজনীয় সংস্কারমূলক পদক্ষেপ দ্রুত গ্রহণ করা যায়। 

সম্মেলনে নির্বাচন কমিশনের পক্ষ থেকে নির্বাচনী আইন সম্পর্কিত বিভিন্ন মামলা মকদ্দমা সম্বলিত একটি পুস্তক প্রকাশ করা হয়। আসামের মুখ্য নির্বাচনী অধিকারিক 'কল অফ ডিউটি' বা কর্তব্য পালন সম্পর্কিত একটি স্বল্প দৈর্ঘ্যের ভিডিও প্রকাশ করেন। এই ভিডিও-তে প্রত্যন্ত ও দুরুহ অঞ্চলগুলিতে ভোটগ্রহণ কেন্দ্র গড়ে তোলার ক্ষেত্রে আধিকারিকদের যে সমস্ত চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়, তা তুলে ধরা হয়েছে। নতুন ভোটারদের জন্য মণিপুরের মুখ্য নির্বাচনী আধিকারিকের পক্ষ থেকে 'পাওয়ার অফ এইট্টিন' শীর্ষক একটি অ্যান্থেম প্রকাশ করা হয়। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির পক্ষ থেকে ফটো ইলেক্ট্ররাল রোল নিয়ে বিশেষ মাল্টমিডিয়া প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। 

এই সম্মেলনে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্য নির্বাচনী আধিকারিকরা ছাড়াও কমিশনের উচ্চপদস্থ আধিকারিকরা উপস্থিত ছিলেন। আজ নির্বাচন কমিশনের পক্ষ থেকে বিধানসভার ভোট হতে চলা এমন রাজ্যগুলিকে নিয়ে পৃথক একটি পর্যালোচনা বৈঠকের আয়োজন করা হচ্ছে। নির্বাচন প্রক্রিয়া সুষ্ঠু ভাবে সম্পন্ন করার বিভিন্ন দিক নিয়ে এই পর্যালোচনা বৈঠকে আলোচনা হবে। 

 

CG/BD/AS/



(Release ID: 1774529) Visitor Counter : 24