প্রধানমন্ত্রীরদপ্তর
azadi ka amrit mahotsav

প্রধানমন্ত্রী আগামীকাল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের দুটি অভিনব গ্রাহক-কেন্দ্রিক উদ্যোগের সূচনা করবেন

Posted On: 11 NOV 2021 10:18AM by PIB Kolkata

নতুন দিল্লি, ১১ নভেম্বর, ২০২১

 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আগামীকাল (১২ নভেম্বর) বেলা ১১টা ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (আরবিআই) দুটি অভিনব গ্রাহক-কেন্দ্রিক উদ্যোগের সূচনা করবেন। এগুলি হল - আরবিআই খুচরো প্রত্যক্ষ কর্মসূচি এবং রিজার্ভ ব্যাঙ্ক - সুসংহত ওম্বুডসম্যান (লোকপাল) কর্মসূচি।

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের প্রত্যক্ষ খুচরো কর্মসূচির উদ্দেশ্য হল, খুচরো বিনিয়োগকারীদের জন্য সরকারি সিকিউরিটিতে লগ্নির সুযোগ করে দেওয়া। এরফলে, খুচরো বিনিয়োগকারীরা ডিজিটাল প্ল্যাটফর্মে সরকারি সিকিউরিটি ক্রয় ও বিক্রয় করতে পারবেন। এমনকি, খুচরো বিনিয়োগকারীরা সহজেই অনলাইনে সম্পূর্ণ নিখরচায় রিজার্ভ ব্যাঙ্কে তাদের সরকারি সিকিউরিটি অ্যাকাউন্ট খুলতে ও তা পরিচালনা করতে পারবেন। 

রিজার্ভ ব্যাঙ্কের সুসংহত ওম্বুডম্যান (লোকপাল) কর্মসূচির উদ্দেশ্য হল, কেন্দ্রীয় এই ব্যাঙ্কের নিয়ন্ত্রিত সংস্থাগুলির বিরুদ্ধে গ্রাহকের অভাব অভিযোগ নিষ্পত্তি ব্যবস্থার আরও মানোন্নয়ন। এই কর্মসূচির মূল ভাবনা এক রাষ্ট্র - এক ওম্বুডম্যান, এক পোর্টাল - এক ই-মেল এবং অভিযোগ দায়ের করার ক্ষেত্রে গ্রাহকের সুবিধার্থে এক ঠিকানা। এই ব্যবস্থায় গ্রাহকের অভিযোগ দায়ের, নথিপত্র জমা, অভিযোগের বর্তমান অবস্থা এবং মতামত বা পরামর্শ দেওয়ার জন্য একক রেফারেন্স পয়েন্ট থাকছে। বিভিন্ন ভাষায় অভিযোগ দায়ের ও নিষ্পত্তি সম্পর্কে তথ্য পেতে টোল ফ্রি নম্বর চালু করা হবে। 

এই উপলক্ষে কেন্দ্রীয় অর্থমন্ত্রী ও রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর উপস্থিত থাকবেন। 


CG/BD/AS/



(Release ID: 1770977) Visitor Counter : 123