বিদ্যুৎমন্ত্রক
azadi ka amrit mahotsav g20-india-2023

অসত্য বনাম প্রকৃত তথ্য

গত ৬ বছরে দেশব্যাপী বিদ্যুৎ সরবরাহে ব্যাপক উন্নতি সাধন হয়েছে

Posted On: 08 NOV 2021 3:18PM by PIB Kolkata

নতুন দিল্লি,  ৮ নভেম্বর, ২০২১

 

২০০৭-০৮ অর্থবর্ষে দেশে বিদ্যুৎ ঘাটতির পরিমান ছিল -১৬.৬ শতাংশ । এমনকি ২০১১-১২ অর্থবর্ষে এই ঘাটতির পরিমান দাঁড়ায় -১০.৬ শতাংশ । কিন্তু, সরকারের বহুমুখী প্রয়াস এবং দৃঢ় হস্তক্ষেপের মাধ্যমে এই ঘাটতি প্রায় দূর করা গেছে । বিগত ৩ বছরে এই ঘাটতির পরিমান ক্রমশই কমেছে । ২০১৯-১৯ অর্থবর্ষে দেশে বিদ্যুৎ ঘাটতির পরিমান ছিল -.৮ শতাংশ । ২০১৯-২০ অর্থবর্ষে তা কমে দাঁড়ায় -.৭ শতাংশ । ২০২০-২১ অর্থবর্ষে এই ঘাটতির পরিমান আরও কমে -.৪ শতাংশে দাঁড়িয়েছে । চলতি বছরের অক্টোবর পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী এই ঘাটতির পরিমান -১.২ শতাংশ । এই বছরের শেষ নাগাদ এই ঘাটতি পূরণ করা সম্ভব হবে বলে মনে করা হচ্ছে ।

দেশে তীব্র বিদ্যুৎ ঘাটতির পরিস্থিতি থেকে আমূল পরিবর্তন এসেছে । পরিস্থিতির চাহিদা ব্যতীত এখন বিদ্যুৎ ঘাটতি হয় না । বর্তমান সরকার এই পরিস্থিতির উন্নতি সাধনে একাধিক গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছে ।

সরকার ২০১৫ সালের ২৫ জুলাই দীনদয়াল উপাধ্যায় গ্রাম জ্যোতি যোজনা চালু করেছে । মূলত গ্রামীণ ক্ষেত্রে বিদ্যুৎ পরিকাঠামোয় গতি আনতে এবং নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ অব্যাহত রাখতে ট্রান্সমিশন এবং সাব-ট্রান্সমিশন ব্যবস্থাপনা চালু করা হয়েছে । এমনকি ২০১৪ সালের ২০ নভেম্বর সুসংহত বিদ্যুৎ উন্নয়ন প্রকল্প চালু করা হয়েছে । নগরাঞ্চলে বিদ্যুৎ পরিকাঠামোয় ঘাটতি পূরণে এই প্রকল্প চালু করা হয় । পাশাপাশি ২০১৭ সালের ২৫-শে সেপ্টেম্বর প্রধানমন্ত্রী সহজ বিজলি হর ঘর যোজনা (সৌভাগ্য) প্রকল্প চালু করা হয়েছে । দেশের প্রতিটি বাড়িতে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার লক্ষ্যে এই উদ্যোগ নেওয়া হয়েছে । এখনও পর্যন্ত এই প্রকল্পের মাধ্যমে ২.৮ কোটি পরিবারকে বিদ্যুৎ সংযোগ সরবরাহ করা গেছে । গত ৭ বছরে দেশে ১ লক্ষ ৫৫ হাজার ৩৭৭ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব হয়েছে ।

 

CG/SS/RAB



(Release ID: 1770066) Visitor Counter : 151