আইনওবিচারমন্ত্রক

সপ্তাহব্যাপী আজাদি কা অমৃত মহোৎসবের অঙ্গ হিসাবে বিচারবিভাগ ৮ থেকে ১৪ই নভেম্বর ‘টেলি-ল অন হুইলস্’ অভিযানের সূচনা করেছে


আইন ও বিচার মন্ত্রী ১৩ই নভেম্বর টেলি-ল মোবাইল অ্যাপ চালু করবেন

Posted On: 08 NOV 2021 2:45PM by PIB Kolkata
নয়াদিল্লি, ০৮ নভেম্বর, ২০২১
 
 
দেশব্যাপী আজাদি কা অমৃত মহোৎসব উদযাপনে যোগ দিয়ে কেন্দ্রীয় বিচার বিভাগীয় দপ্তর আজ থেকে আগামী ১৪ তারিখ পর্যন্ত সপ্তাহব্যাপী ‘টেলি-ল অন হুইলস্’ অভিযানের সূচনা করেছে। এই অভিযানের অঙ্গ হিসাবে প্রাক্-মোকোদ্দমা পরামর্শের মাধ্যমে সাধারণ মানুষকে তাঁদের অধিকার সম্বন্ধে এবং বিভিন্ন সমস্যার সময়সীমার মধ্যে নিরসনে সচেতন করে তোলা হবে। 
সপ্তাহব্যাপী এই অভিযানের আরও একটি উদ্দেশ্য হ’ল ডিজিটাল পদ্ধতিতে সমাজে বঞ্চিত ও পিছিয়ে পড়া শ্রেণীর মানুষের কাছে আইনি অধিকার পৌঁছে দেওয়া ও সচেতন করে তোলা। উল্লেখ করা যেতে পারে, প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী দেশের গৌরবময় ইতিহাস, সংস্কৃতি ও কৃতিত্ব উদযাপনের লক্ষ্যে আজাদি কা অমৃত মহোৎসবের সূচনা করেছিলেন।
 
দপ্তরের সপ্তাহব্যাপী ‘টেলি-ল অন হুইলস্’ অভিযানের মাধ্যমে ভিডিও কনফারেন্সের ভিত্তিতে আইনি পরামর্শ গ্রহণে সাধারণ মানুষকে উৎসাহিত করা হবে। নিকটবর্তী যে কোনও অভিন্ন পরিষেবা কেন্দ্র থেকে সাধারণ মানুষ এই সুবিধা গ্রহণ করতে পারবেন। এজন্য অভিন্ন পরামর্শ কেন্দ্রগুলিকে ‘কানুনি সালহ সহায়ক কেন্দ্র’ হিসাবে গড়ে তোলা হয়েছে। অভিন্ন পরিষেবা কেন্দ্রের ই-প্রশাসন বিভাগের সহায়তায় ‘টেলি-ল অন হুইলস’ অভিযানের আয়োজন করা হচ্ছে। দেশে ৪ লক্ষেরও বেশি অভিন্ন পরিষেবা কেন্দ্র ও ডিজিটাল নেটওয়ার্ক রয়েছে। এছাড়াও, অভিযানে ভ্রাম্যমাণ যানের সাহায্যে আইনি অধিকার সম্পর্কে তথ্য প্রচার করা হবে। এই যানগুলি বিভিন্ন এলাকায় দৈনিক ৩০-৪০ কিলোমিটার পরিক্রমা করবে। একই সঙ্গে, তথ্য সম্বলিত লিফলেট, স্বল্প দৈর্ঘ্যের চলচ্চিত্র ও রেডিও জিঙ্গল প্রচার করবে। গ্রামের মানুষকে সচেতন করে তুলতে হিন্দি ও ইংরাজিতে এসএমএস পাঠানো হবে, যাতে তাঁরা যে কোনও আইনি বিষয়ে বিশেষজ্ঞদের কাছ থেকে পরামর্শ নিতে পারেন।
 
কেন্দ্রীয় আইন ও বিচার প্রতিমন্ত্রী এই অভিযানের অঙ্গ হিসাবে আগামী ১৩ নভেম্বর সিটিজেনস্ টেলি-ল মোবাইল অ্যাপের সূচনা করবেন। এই অ্যাপের মাধ্যমে সাধারণ মানুষ বিশিষ্ট আইনজীবীদের কাছ থেকে বিভিন্ন বিষয়ে পরামর্শ পাবেন। গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপ ডাউনলোড করা যাবে। 
 
 
CG/BD/SB


(Release ID: 1770063) Visitor Counter : 173