প্রতিরক্ষামন্ত্রক
azadi ka amrit mahotsav

ভারত-প্রশান্ত মহাসাগরীয় আঞ্চলিক আলাপ-আলোচনা ২০২১ : ২৭ থেকে ২৯ অক্টোবর ২০২১

Posted On: 26 OCT 2021 11:11AM by PIB Kolkata

নয়াদিল্লী, ২৬  অক্টোবর, ২০২১

 

ভারত-প্রশান্ত মহাসাগরীয় আঞ্চলিক আলাপ-আলোচনা ২০১৮তে প্রথমবার আয়োজিত হয়। কৌশলগত দিক থেকে পারস্পরিক সম্পর্ক স্থাপনের ক্ষেত্রে ভারতীয় নৌবাহিনীর আর্ন্তজাতিক পর্যায়ে এটি একটি গুরুত্বপূর্ণ বার্ষিক কর্মসূচি। এবারের আঞ্চলিক এই আলাপ-আলোচনার নলেজ পার্টনার হিসেবে ন্যাশনাল মেরিটাইন ফাউন্ডেশন মূল দায়িত্ব পালন করে। এই সংস্থাটি এবার আঞ্চলিক এই আলোচনা আয়োজনের দায়িত্বে রয়েছে। আঞ্চলিক পর্যায়ে এ ধরণের আলাপ-আলোচনার উদ্দেশ্যই হল ভারত-প্রশান্ত মহাসাগরীয় আঞ্চল উদ্ভুত চ্যালেঞ্জ ও সুযোগ-সুবিধাগুলি পর্যালোচনা করা। ২০১৮-য় আঞ্চলিক স্তরে আয়োজিত এই আলোচনায় চারটি বিষয়ের ওপর গুরুত্ব দেওয়া হয়েছিল। এগুলি হল- সামুদ্রিক বাণিজ্য ;  আঞ্চলিক যোগাযোগ; সমগ্র অঞ্চলে নৌ নজরদারির ক্ষেত্রে চ্যালেঞ্জ এবং নৌ-বাণিজ্যে সাইবার ভীতি। 

এবারের ভারত-প্রশান্ত মহাসাগরীয় আঞ্চলিক আলাপ-আলোচনা ২৭-২৯ অক্টোবর পর্যন্ত অনলাইনে আয়োজন করা হয়েছে। এবারের আলাপ-আলোচনায় ৮টি বিষয়ের ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে। এরমধ্যে রয়েছে একবিংশ শতাব্দীতে নৌবাণিজ্য কৌশল উদ্ভাবন; ভারত-প্রশান্ত মহাসাগরীয় আঞ্চলে নৌ-বাণিজ্যে সুসংগতি ও বৈপরিত্য ; নৌ-বাণিজ্যের ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় উপযুক্ত কৌশল গ্রহণ ; বন্দর-কেন্দ্রিক আঞ্চলিক নৌ যোগাযোগ ও উন্নয়ন কৌশল প্রণয়ন ; আঞ্চলিক পর্যায়ে সরকারি-বেসরকারী নৌ-বাণিজ্য অংশীদারিত্ব গড়ে তুলতে কৌশল।

প্রতিরক্ষা মন্ত্রী, বিদেশ মন্ত্রী এবং পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী এই আলোচনায় ভাষণ দেবেন। বার্ষিক এই আলাপ-আলোচনার মাধ্যমে ভারতীয় নৌবাহিনী এবং ন্যাশনাল মেরিটাইন ফাউন্ডেশন ভারত-প্রশান্ত মহাসাগরীয় আঞ্চলে নৌ-বাণিজ্যের ক্ষেত্রে ভূ-রাজনৈতিক বিভিন্ন সাম্প্রতিক ঘটনাবলীর প্রভাব নিয়ে মতবিনিময়ের উপযুক্ত মঞ্চ প্রদান করে। 

 

CG/BD/NS



(Release ID: 1766634) Visitor Counter : 82