তথ্যওসম্প্রচারমন্ত্রক
azadi ka amrit mahotsav

মার্টিন স্কোরসেজে এবং ইস্তেভান জাবোকে সত্যজিৎ রায় লাইফটাইম অ্যাওয়ার্ডে সম্মানিত করা হবে
কেন্দ্রীয় মন্ত্রী শ্রী অনুরাগ সিং ঠাকুর গোয়ায় ৫২তম ভারতের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ ঘোষণা করেছেন

Posted On: 22 OCT 2021 9:20AM by PIB Kolkata
নয়াদিল্লী,  ২২ অক্টোবর, ২০২১
 
 
তথ্য ও সম্প্রচার মন্ত্রী শ্রী অনুরাগ সিং ঠাকুর জানান, গোয়ায় ৫২তম ভারতের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সত্যজিৎ রায় লাইফটাইম অ্যাওয়ার্ড দেওয়া হবে মার্টিন স্কোরসেজে এবং ইস্তেভান জাবোকে। হাঙ্গেরির চলচ্চিত্র পরিচালক ইস্তেভান জাবো ১৯৬৬ সালে ফাদার, ১৯৮১ সালে মেফিস্তো-র মতো বিখ্যাত চলচ্চিত্র নির্মাণ করেছেন। হলিউডের নতুন ধারার চলচ্চিত্র নির্মাতা মার্টিন স্কোরসেজে তাঁর বিভিন্ন চলচ্চিত্রের জন্য পরিচিত। শ্রী ঠাকুর এই পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করে বলেন, ভারত হল কথকতার দেশ। আমাদের গল্পগুলি সারা পৃথিবীর সঙ্গে সাযুজ্য রেখে রচিত হয়। তাই ভারত বিষয়বস্তুর উপমহাদেশ হিসেবে পরিচিত। ২০-২৮ নভেম্বর ভারতের সবথেকে জনপ্রিয় চলচ্চিত্র উৎসবের ৫২তম পর্ব সমুদ্র সৈকতে অবস্থিত রাজ্যটিতে আয়োজিত হবে। 
ওটিটি প্ল্যাটফর্মগুলির সঙ্গে চুক্তি
মন্ত্রী জানান এবারই প্রথম নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম, জি-৫, ভুট এবং সোনি লিভের মতো প্রথম সারির ওটিটি প্ল্যাটফর্মগুলিকে এই চলচ্চিত্র উৎসবে আহ্বান জানানো হয়েছে। প্যারিসের বিখ্যাত প্রতিষ্ঠান গোবেলিন্স- স্কুল ল্য ইমেজ’এর সঙ্গে তিনদিন ধরে ভার্চুয়াল মাস্টার ক্লাসের আয়োজন করেছে। সোনি লিভ স্ক্যাম ১৯৯২-এ কাহিনীকার সুনীত পুরোহিত এবং সৌরভ দে-কে নিয়ে একটি মাস্টারক্লাসের প্রস্তাব দিয়েছে। ইন্দ্রনীল চক্রবর্তী এই অনুষ্ঠানটি পরিচালনা করবেন। জি-৫ পেজ অ্যান্ড ভুপতি সিরিজকে নিয়ে তাদের প্রজোজনা ব্রেক পয়েন্ট এই উৎসবে প্রদর্শন করবে। 
আজাদি কা অমৃত মহোৎসবের অঙ্গ হিসেবে ৭৫জন সৃজনশীল ব্যক্তিত্বকে স্বীকৃতি:- 
তথ্য ও সম্প্রচার মন্ত্রী জানিয়েছেন দেশের তরুণ সম্ভাবনাময় চলচ্চিত্র জগতের সঙ্গে যুক্ত ব্যক্তিদের সঙ্গে চলচ্চিত্র শিল্পের পুরোধাদের মতবিনিময়ের জন্য একটি বিশেষ আয়োজন করা হবে। ৩৫ বছরের কম ৭৫জন সৃজনশীল ব্যক্তিত্বকে দেশজুড়ে একটি প্রতিযোগিতার মধ্য দিয়ে বাছাই করা হবে। এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩০ অক্টোবর। এ বিষয়ে বিস্তারিত জানার জন্য নিচের ওয়েবসাইট দুটিতে ক্লিক করুন।
ব্রিকস চলচ্চিত্র উৎসব
শ্রী ঠাকুর জানিয়েছেন প্রথমবারের মতো ব্রিকস গোষ্ঠীভুক্ত ৫টি দেশ ব্রাজিল, রাশিয়া, দক্ষিণ আফ্রিকা, চীন ও ভারত এবারের উৎসবে ফোকাস কান্ট্রিজ । কার্লোস সাউরার ‘দ্য কিং অফ অল দ্য ওয়ার্ল্ড’ এবারের উৎসবের উদ্বোধনী চলচ্চিত্র। প্রায় ৩০টি ফিল্ম এই উৎসবে দেখানো হবে। দিলীপ কুমার, বুদ্ধদেব দাশগুপ্ত, সুমিত্রা ভাবে, সঞ্চারী বিজয়, সুরেখা সিক্রি, জ্যাঁ পল বেলমন্দ, বারটেন্ড সেভেনিয়ার, ক্রিস্টোফার প্লামার ও জ্যাঁ ক্লাইজে ক্যারিয়ারকে এই উৎসবে বিশেষভাবে শ্রদ্ধা জানানো হবে। 
রেট্রোসপেকটিভ শাখায় হাঙ্গেরির চলচ্চিত্রকার মিঃ বেলা টার, মিঃ আন্দ্রেই কনচালোভটকি, শ্রী রজনীকান্তের ছবি দেখানো হবে। উৎসবে জেম্স বন্ড খ্যাত স্যার শ্যন ক্যানোরিকে বিশেষভাবে শ্রদ্ধা জানানো হবে। 
 
 
 
CG/CB/NS


(Release ID: 1765787) Visitor Counter : 107