স্বরাষ্ট্র মন্ত্রক

১৫ অক্টোবর থেকে যেসব বিদেশীরা চার্টার্ড প্লেনে ভারতে আসবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক তাদের নতুন টুরিস্ট ভিসা দেওয়া শুরু করছে

Posted On: 07 OCT 2021 5:43PM by PIB Kolkata

নতুন দিল্লি,  ০৭ অক্টোবর, ২০২১

 

কোভিড-১৯ মহামারীর কারণে গত বছর যারা ভিসা পেয়েছিলেন তাদের সবার ভিসা বাতিল করা হয়েছে। কোভিড-১৯ মহামারীর সংক্রমণ আটকাতে কেন্দ্র আন্তর্জাতিক স্তরে যাওয়া আসার ক্ষেত্রে বিভিন্ন বিধি নিষেধ আরোপ করেছে। কোভিড পরিস্থিতির পর্যালোচনা করে পরবর্তীকালে টুরিস্ট ভিসা ছাড়া অন্যান্য ভিসা নিয়ে যারা ভারতে আসেন তাদের জন্য ভিসার ব্যবস্থা করা হয়েছে। 

তবে, বিভিন্ন রাজ্য সরকার এবং পর্যটন ক্ষেত্রের সঙ্গে সংশ্লিষ্ট সকলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রককে বিদেশী পর্যটকদের ভারতে আসার জন্য টুরিস্ট ভিসার দেওয়ার অনুরোধ জানায়। তাই স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রক, বিদেশ মন্ত্রক, অসামরিক বিমান চলাচল মন্ত্রক, পর্যটন মন্ত্রক, যে সব রাজ্যে বিদেশী পর্যটকদের বেশি সংখ্যায়  আসার সম্ভাবনা আছে সেই সব রাজ্য সরকারগুলির সঙ্গে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক আলাপ-আলোচনা শুরু করে।  

বিভিন্ন সুত্র থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সিদ্ধান্ত নিয়েছে, ১৫ই অক্টোবর থেকে যারা চার্টার্ড প্লেনে ভারতে আসবেন, তাঁদের জন্য নতুন টুরিস্ট ভিসা দেওয়া হবে। যারা চার্টার্ড প্লেনে আসবেন না, তাঁরা ১৫ই নভেম্বরের পর নতুন করে টুরিস্ট ভিসা পাবেন। বিভিন্ন সময়ে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রক কোভিড-১৯ সংক্রান্ত যে সব নিয়মাবলী প্রকাশ করে, সেগুলি সব কটিই ౼ বিদেশী পর্যটক, যে পরিবহণ সংস্থা তাঁদের নিয়ে আসবে এবং গন্তব্যস্থানে পর্যটনের সঙ্গে যুক্ত সংশ্লিষ্ট সকলকে  মেনে চলতে হবে।   

ভিসা এবং আন্তর্জাতিক ভ্রমণের ক্ষেত্রে কোভিড-১৯ এর বর্তমান পরিস্থিতি বিবেচনা করে বিধিনিষেধে  ছাড় দেওয়া হয়েছে। 

 

CG/CB/SKD/



(Release ID: 1762075) Visitor Counter : 73