ক্রেতা, খাদ্যএবংগণবন্টনমন্ত্রক
azadi ka amrit mahotsav

প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনার চতুর্থ পর্যায়ের আওতায় বরাদ্দকৃত খাদ্যশস্যের ৫৬.৫৩ শতাংশ সংগ্রহ হয়েছে

Posted On: 22 SEP 2021 4:28PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২২ সেপ্টেম্বর, ২০২১

 

প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা (পিএমজিকেএওয়াই)-এর চতুর্থ পর্যায়ের আওতায় আন্দামান ও নিকোবর কেন্দ্রশাসিত অঞ্চল দেশএর মধ্যে সবথেকে বেশি পরিমাণ খাদ্যশস্য সংগ্রহ করেছে। চলতি বছরের জুলাই থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত এই পর্যায়ের আওতায় বরাদ্দকৃত খাদ্যশস্যের ৯৩ শতাংশ সংগ্রহ করেছে আন্দামান ও নিকোবর কেন্দ্রশাসিত অঞ্চল । এরপরেই রয়েছে ওড়িশা রাজ্য। তারা ৯২ শতাংশ খাদ্যশস্য সংগ্রহ করেছে । ত্রিপুরা ও মেঘালয় বরাদ্দকৃত খাদ্যশস্যের মধ্যে ৭৩ শতাংশ করে সংগ্রহ করেছে । পাশাপাশি তেলেঙ্গানা, মিজোরাম ও অরুণাচলপ্রদেশ বরাদ্দকৃত খাদ্যশস্যের মধ্যে ৭১ শতাংশ সংগ্রহ করেছে । উল্লেখ্য, চলতি বছরের জুলাই থেকে পিএমজিকেএওয়াই-এর চতুর্থ পর্যায়ের আওতায় রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির খাদ্য সংগ্রহ প্রক্রিয়া শুরু হয় । ১৫ সেপ্টেম্বর পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে বরাদ্দকৃত খাদ্যশস্যের মধ্যে ৫৬.৫৩ শতাংশ ইতিমধ্যেই সংগৃহিত হয়েছে । পিএমজিকেএওয়াই-এর চতুর্থ পর্যায়ের সময়সীমা চলতি বছরের নভেম্বরে শেষ হবে । 

উল্লেখযোগ্য যে, এই প্রকল্পের তৃতীয় পর্যায়ে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে বরাদ্দকৃত খাদ্যশস্যের মধ্যে ৯৮.৪১ শতাংশ সংগৃহীত হয়েছিল । কেন্দ্রীয় সরকার এখনও পর্যন্ত এই প্রকল্পের চতুর্থ পর্যায়ের আওতায় প্রায় ৬০০ লক্ষ মেট্রিক টন খাদ্যশস্য বরাদ্দ করেছে । কেন্দ্র এই প্রকল্পের প্রতিটি পর্যায়ে বরাদ্দকৃত খাদ্যশস্যের বিষয় নিয়ে পর্যালোচনা করেছে । 

কোভিড অতিমারির জেরে দেশে আর্থিক সঙ্কটের কারণে দরিদ্র ও দুঃস্থ ব্যক্তিদের নানান সমস্যার সম্মুখীন হতে হয় । এই সমস্যার সমাধানে কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনার মাধ্যমে দেশে জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতাধীন প্রায় ৮০ কোটি উপভোক্তাদের মধ্যে মাসিক মাথাপিছু অতিরিক্ত ৫ কেজি খাদ্যশস্য দেওয়ার ব্যবস্থা করে । প্রাথমিকভাবে এই প্রকল্পের আওতায় সুবিধাভোগীদের জন্য বিনামূল্যে খাদ্যশস্যের সুবিধা দানের ব্যবস্থা গতবছর এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত করা হয়েছিল । কিন্তু পরিস্থিতি এবং সঙ্কট অব্যাহত থাকায় এর সময়সীমা ৫ মাস বাড়ানোর হয় । গত বছর জুলাই থেকে নভেম্বর পর্যন্ত এই সুবিধা লাগু ছিল । মহামারির দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর পিএমজিকেএওয়াই-এর সুবিধা আরও ২ মাস বাড়িয়ে চলতি বছরের মে-জুন মাস পর্যন্ত করা হয় । পরবর্তীতে এর সময়সীমা আরও ৫ মাস বৃদ্ধি করে চলতি বছরের নভেম্বর পর্যন্ত করা হয়েছে । 

 

CG/SS/RAB



(Release ID: 1757223) Visitor Counter : 85