প্রধানমন্ত্রীরদপ্তর

পূর্বাঞ্চলীয় অর্থনৈতিক ফোরাম ২০২১-এ ভার্চুয়াল পদ্ধতিতে প্রধানমন্ত্রীর ভাষণের মূল অংশ

Posted On: 03 SEP 2021 2:43PM by PIB Kolkata

নতুন দিল্লি, ৩ সেপ্টেম্বর, ২০২১

 

রাশিয়ার রাষ্ট্রপতি আমার প্রিয় বন্ধু পুতিন!

ভদ্রমহোদয়/মহোদয়াগণ!

পূর্বাঞ্চলীয় অর্থনৈতিক ফোরামে অংশগ্রহণকারীরা!

নমস্কার!

পূর্বাঞ্চলীয় অর্থনৈতিক ফোরামে ভাষণ দেওয়ার সুযোগ পেয়ে আমি অত্যন্ত আনন্দিত এবং আমাকে এই সম্মান দেওয়ার জন্য রাষ্ট্রপতি পুতিনকে ধন্যবাদ। 

বন্ধুগণ!

ভারতীয় ইতিহাস ও সভ্যতায় 'সঙ্গম' শব্দের বিশেষ অর্থ রয়েছে। এর মানে হল, নদী, মানুষ ও ধ্যান-ধারণার সমাগম। আমার মতে ভ্লাদিভস্তক ইউরেসিয়া এবং প্রশান্তমহাসাগরীয় অঞ্চলের 'সঙ্গম'। রাশিয়ার সুদূর পূর্ব প্রান্তের উন্নয়নে রাষ্ট্রপতি পুতিনের দূরদৃষ্টির আমি প্রশংসা জানাই। রাষ্ট্রপতি পুতিনের দূরদৃষ্টি বাস্তবায়ণে ভারত বিশ্বাসযোগ্য অংশীদার হয়ে উঠতে পারে। ২০১৯-এ আমি যখন এই ফোরামে যোগ দেওয়ার জন্য ভ্লাদিভস্তক সফর করেছিলাম, তখন আমি সুদূর পূর্ব নীতি বাস্তবায়ণের লক্ষ্যে ভারতের অঙ্গিকারের কথা জানিয়েছিলাম। ভারত ও রাশিয়া দুই দেশের বিশেষ ও কৌশলগত সম্পর্কের ক্ষেত্রে এই নীতি অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

ভদ্রমহোদয়/মহোদয়াগণ!

রাষ্ট্রপতি পুতিন এবং আমি ২০১৯-এ আমার সফরের সময় ভ্লাদিভস্তক থেকে জাভেজদা পর্যন্ত নৌকাবিহারের কথা এখন মনে পড়ছে। আপনি নৌকাবিহারের সময় আমাকে জাভেজদায় আধুনিক জাহাজ নির্মাণ কেন্দ্র দেখিয়েছিলেন এবং আপনি আশাপ্রকাশ করেছিলেন, ভারত এই উদ্যোগে সামিল হতে পারে। আজ আমি অত্যন্ত আনন্দিত যে, ভারতের বৃহত্তম শিপ ইয়ার্ড মাজগাঁও ডক লিমিটেড বিশ্বের সর্বাধিক গুরুত্বপূর্ণ কয়েকটি বাণিজ্যিক জাহাজ নির্মাণে 'জাভেজদা' সংস্থার সঙ্গে অংশীদারিত্ব গড়ে তুলবে। গগণযান কর্মসূচির মাধ্যমে মহাকাশ অনুসন্ধানের ক্ষেত্রে ভারত ও রাশিয়া অংশীদারিত্ব গড়ে তুলেছে। আন্তর্জাতিক ব্যবসা-বাণিজ্যের জন্য উত্তরাঞ্চলীয় নৌ-পথ খুলে দিতে ভারত ও রাশিয়া অংশীদার হয়ে উঠবে। 

বন্ধুগণ!

ভারত ও রাশিয়ার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক কালোত্তীর্ণ। সম্প্রতী কোভিড-১৯ মহামারীর সময় টিকা সহ অন্যান্য ক্ষেত্রে আমাদের সুদৃঢ় সম্পর্ক আরও একবার প্রতিফলিত হয়েছে। আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কে স্বাস্থ্য ও ওষুধ ক্ষেত্রের গুরুত্ব মহামারীর সময় আরও বেশি করে অনুভূত হয়েছে। আমাদের কৌশলগত অংশীদারিত্বে শক্তি ক্ষেত্র একটি অন্যতম স্তম্ভ। শক্তি ক্ষেত্রে ভারত-রাশিয়া অংশীদারিত্ব বিশ্ব শক্তি বাজারে স্থিতিশীলতা নিয়ে আসতে পারে। আমার সরকারের পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী শ্রী হারদীপ পুরি এই ফোরামে ভারতের প্রতিনিধিত্ব করতে ভ্লাদিভস্তকে রয়েছেন। রাশিয়ার আমূর অঞ্চলে বৃহদায়তন গ্যাস প্রকল্পগুলিতে ভারতীয় কর্মীরা যুক্ত রয়েছেন। আমরা শক্তি ও বাণিজ্যের মধ্যে সেতুবন্ধন গড়ে তোলার পরিকল্পনা করেছি। আমি অত্যন্ত আনন্দিত যে, চেন্নাই-ভ্লাদিভস্তক নৌ-বাণিজ্য করিডর বাস্তবায়ণের পথে। সমুদ্র পথে যোগাযোগের পাশাপাশি আন্তর্জাতিক স্তরে উত্তর-দক্ষিণ করিডরের মধ্যে যোগাযোগ গড়ে তোলার প্রকল্পগুলি ভারত ও রাশিয়াকে আরও কাছে নিয়ে আসবে। মহামারীজনিত বাধা-নিষেধ সত্বেও আমাদের বাণিজ্যিক সম্পর্কে লক্ষ্যণীয় অগ্রগতি হয়েছে। ভারতীয় ইস্পাত সংস্থাগুলিতে দীর্ঘ মেয়াদি ভিত্তিতে কোকিং কয়লা সরবরাহ করা হচ্ছে। এছাড়াও আমরা কৃষি-শিল্প, সেরামিক ও স্ট্যাটেজিক সহ বিরল খনিজ পদার্থ ও হীরের মত রত্নালঙ্কারের ক্ষেত্রে সহযোগিতার নতুন সুযোগ-সুবিধার সম্ভাবনা খতিয়ে দেখছি। আমি অত্যন্ত আনন্দিত যে, পূর্বাঞ্চলীয় অর্থনৈতিক ফোরামের অঙ্গ হিসেবে সাকা-ইয়াকুটিয়া এবং গুজরাটের হীরে ব্যবসার সঙ্গে যুক্ত প্রতিনিধিদের পৃথক আলোচনা হতে চলেছে। আমি অত্যন্ত আশাবাদী যে, ২০১৯-এ সহজ শর্তে এক বিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তা দেওয়ার যে কথা ঘোষণা করা হয়েছিল, তার ফলে দুই দেশের মধ্যে বাণিজ্যিক সুযোগ-সুবিধা আরও প্রসারিত হবে। 

রাশিয়ার সুদূর পূর্ব প্রান্ত এবং ভারতের পূর্ব প্রান্তের রাজ্যগুলির অংশীদারদের এক মঞ্চে নিয়ে আসা অত্যন্ত কার্যকর প্রমাণিত হবে। ২০১৯-এ ভারতের বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের ভ্লাদিভস্তক সফরের সময় যে বৈঠক হয়েছিল সে ব্যাপারে আমরা অত্যন্ত আশাবাদী। আমি রাশিয়ার সুদূর পূর্ব প্রান্তের ১১টি অঞ্চলের গভর্নরদের ভারতে আসার আমন্ত্রণ জানাই। 

বন্ধুগণ!

২০১৯-এ পূর্বাঞ্চলীয় অর্থনৈতিক ফোরামে আমি বলেছিলাম, ভারতীয় মেধা বিশ্বের একাধিক সম্পদ সমৃদ্ধ অঞ্চলের উন্নয়নে অবদান যুগিয়েছে। ভারতে মেধা ও নিষ্ঠাবান এক সুদক্ষ কর্মীবাহিনী রয়েছে। এরা সম্পদ সমৃদ্ধ রাশিয়ার সুদূর পূর্বাঞ্চলের উন্নয়নে অবদান রাখতে পারে। পূর্বাঞ্চলীয় আর্থিক ফোরামের মূল অনুষ্ঠান যেখানে আয়োজিত হচ্ছে সেই সুদূর পূর্বাঞ্চলীয় ফেডারেল বিশ্ববিদ্যালয়ে ভারতীয় ছাত্র-ছাত্রীদের সংখ্যা ক্রমশ বাড়ছে। 

ভদ্রমহোদয়/মহোদয়াগণ!

এই ফোরামে আমকে কথা বলার সুযোগ করে দেওয়ার জন্য আমি আরও একবার রাষ্ট্রপতি পুতিনকে ধন্যবাদ জানাই। আপনি সর্বদাই ভারতের অন্তরঙ্গ বন্ধু হয়ে থেকেছেন এবং আপনার সুদক্ষ নেতৃত্বে আমাদের কৌশলগত অংশীদারিত্ব আরও বৃদ্ধি পাবে এবং সুদৃঢ় থেকে সুদৃঢ়তর হবে। আমি পূর্বাঞ্চলীয় অর্থনৈতিক ফোরামে অংশগ্রহণকারীদের সার্বিক সাফল্য কামনা করি। 

স্পাসিবা!

ধন্যবাদ!

অনেক অনেক ধন্যবাদ!

 

CG/BD/AS/



(Release ID: 1752161) Visitor Counter : 269