যুবওক্রীড়াবিষয়কমন্ত্রক
azadi ka amrit mahotsav

জাতীয় ক্রীড়া দিবসে ক্রীড়ামন্ত্রী শ্রী অনুরাগ সিং ঠাকুর আজ ফিট ইন্ডিয়া মোবাইল অ্যাপের উদ্বোধন করেছেন
ফিট ইন্ডিয়া মোবাইল অ্যাপ ভারতের একটি সর্বাঙ্গীণ ফিটনেস অ্যাপ যা ১৩৫ কোটি ভারতবাসীর জন্য চালু করা হয়েছে: অনুরাগ সিং ঠাকুর

Posted On: 29 AUG 2021 2:15PM by PIB Kolkata

নতুন দিল্লি২৯ আগস্ট২০২১

 

উল্লেখযোগ্য বিষয় সমূহ-

* বিনামূল্যের এই অ্যাপটি আমাদের ফিটনেসের জন্য অমুল্য বলে প্রমাণিত হবে: শ্রী অনুরাগ সিং ঠাকুর

* এই ফিট ইন্ডিয়া অ্যাপটি আধুনিক ভারতকে নিউ ইন্ডিয়া এ ফিট ইন্ডিয়া'য় রূপান্তরিত করতে সাহায্য করবে: শ্রী নিশীথ প্রামানিক

* দুই কেন্দ্রীয় মন্ত্রী ভারতীয় হকি দলের অধিনায়ক মন প্রীত সিং, কুস্তিগীর সংগ্রাম সিং, ক্রীড়া সাংবাদিক আয়াজ মেমন এবং পাইলট ক্যাপ্টেন অ্যানি দিব্যা'র সঙ্গে ভার্চুয়াল মাধ্যমে মতবিনিময় করেছেন।

* ফিট ইন্ডিয়া অ্যাপটি ইংরেজি এবং হিন্দি উভয় ভাষাতেই অ্যানড্রয়েড ও আইফোনে পাওয়া যাবে।

* শ্রী ঠাকুর ফিট ইন্ডিয়া মুভমেন্ট এর মতো জনসাধারণের অংশগ্রহণের মাধ্যমে আজাদী কা অমৃত মহোৎসব সফল করার জন্য আহ্বান জানিয়েছেন।

আজাদী কা অমৃত মহোৎসবের অঙ্গ হিসেবে ফিট ইন্ডিয়া মুভমেন্টের দ্বিতীয় বার্ষিক উপলক্ষে আজ জাতীয় ক্রীড়া দিবসে নতুন দিল্লিতে যুব ও ক্রীড়া বিষয়ক মন্ত্রী অনুরাগ সিং ঠাকুর ফিট ইন্ডিয়া মোবাইল অ্যাপের উদ্বোধন করেছেন। মেজর ধ্যানচাঁদ জাতীয় ক্রীড়াঙ্গনে আয়োজিত এই অনুষ্ঠানে যুব ও ক্রীড়া বিষয়ক প্রতিমন্ত্রী নিশীথ প্রামানিক উপস্থিত ছিলেন। এছাড়াও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ক্রীড়া সচিব শ্রী রবি মিত্তাল এবং যুব বিষয়ক সচিব শ্রীমতি ঊষা শর্মা।

ফিট ইন্ডিয়া মোবাইল অ্যাপ উদ্বোধনের আগে শ্রী অনুরাগ ঠাকুর হকির জাদুকর ধ্যানচাঁদ এর মূর্তিতে মাল্যদান করে শ্রদ্ধা নিবেদন করেন। শ্রী নিশীথ প্রামানিকও শ্রদ্ধার্পন করেন।

উভয় মন্ত্রীই ভার্চুয়াল মাধ্যমে মতবিনিময় করেন।  ভারতীয় হকি দলের অধিনায়ক মন প্রীত সিং, কুস্তিগীর সংগ্রাম সিং, ক্রীড়া সাংবাদিক আয়াজ মেমন, পাইলট ক্যাপ্টেন অ্যানি দিব্যা ছাড়াও একজন স্কুল ছাত্র এবং একজন গৃহবধূর সঙ্গে, যিনি ফিট ইন্ডিয়া অ্যাপটি উদ্বোধনের পর তার ব্যবহার দেখিয়েছিলেন।

ফিট ইন্ডিয়া মোবাইল অ্যাপটি বিনামূল্যে ইংরেজি ও হিন্দি ভাষায় পাওয়া যাবে। এটি এন্ড্রয়েড এবং আইফোন ছাড়াও সাধারণ স্মার্টফোনেও কাজ করবে।

জাতীয় ক্রীড়া দিবস এবং ফিট ইন্ডিয়া অভিযানের দ্বিতীয় বর্ষপূর্তি উপলক্ষে কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রী সকলকে অভিনন্দন জানিয়ে বলেন, " ফিট ইন্ডিয়া মোবাইল অ্যাপটি প্রত্যেক ভারতীয়ের হাতের তালুতে ফিটনেস লেভেল চেক করার সুবিধা এনে দেবে। এর বেশ কিছু অনন্য বৈশিষ্ট্য রয়েছে যেমন, ফিটনেস স্কোর, অ্যানিমেটেড ভিডিও, অ্যাক্টিভিটি ট্রাকার এবং মাই প্ল্যান, যা ব্যক্তিবিশেষের জন্য নির্দিষ্ট চাহিদা মেটাবে।"

শ্রী ঠাকুর আরও বলেন যে, প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী গতবছর বয়সের উপযুক্ত ফিটনেস প্রটোকল চালু করেছিলেন। এই প্রটোকল গুলি বিশ্ব স্বাস্থ্য সংস্থা দ্বারা নিবন্ধিত এবং আন্তর্জাতিক মানদণ্ডের কথা ভেবে তৈরি করা হয়েছে। প্রধানমন্ত্রী  জাতির উদ্দেশ্যে ফিটনেস মন্ত্রও দিয়েছেন- 'ফিটনেস কি ডোজ, আধা ঘন্টা রোজ।'

কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রী জানান, ২০১৯ সালের ২৯ আগস্ট ফিট ইন্ডিয়া মুভমেন্ট-এর সূচনা করা হয়েছিল এই জাতীয় ক্রীড়া দিবসে। প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ফিটনেসকে প্রত্যেক ভারতীয়ের জীবনের অবিচ্ছেদ্য অংশ হিসাবে গড়ে তোলার লক্ষ্যে এর সূচনা করেছিলেন। বর্তমানে এটি জন আন্দোলনের রূপ নিয়েছে। ফিট ইন্ডিয়া মুভমেন্টের মতোই জনসাধারণের অংশগ্রহণের মধ্য দিয়ে আজাদী কা অমৃত মহোৎসব সফল করার জন্য তিনি আহ্বান জানান।

ফিট ইন্ডিয়া মোবাইল অ্যাপ ভারতের একটি সর্বাঙ্গীণ ফিটনেস অ্যাপ যা ১৩৫ কোটি ভারতবাসীর জন্য চালু করা হয়েছে বলে শ্রী ঠাকুর জানান।

কেন্দ্রীয় মন্ত্রী আরও বলেন যে, জাতি গঠনের ক্ষেত্রে দেশের তরুণদের ফিটনেস নিশ্চিত করা অপরিহার্য। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে এই অ্যাপটি জনপ্রিয় করার জন্য তিনি সকলের প্রতি আহ্বান জানান।

কেন্দ্রীয় যুব ও ক্রীড়া বিষয়ক প্রতিমন্ত্রী শ্রী নিশীথ প্রামানিক বলেন, ফিট ইন্ডিয়া মুভমেন্টকে জন আন্দোলনের রূপ দিতে দেশের মানুষের অবদান অনস্বীকার্য। এই ফিট ইন্ডিয়া অ্যাপ আধুনিক ভারতকে নিউ ইন্ডিয়া এ ফিট ইন্ডিয়া'য় রূপান্তরিত করতে সাহায্য করবে এবং প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর স্বপ্ন পূরণ করবে। তিনি বলেন, শ্রী অনুরাগ ঠাকুর হচ্ছেন ফিট ইন্ডিয়ার একজন সত্যিকারের রোল মডেল এবং তিনি সবাইকে অনুপ্রাণিত করেন।

এই অ্যাপটি ব্যক্তিবিশেষ, বিদ্যালয়, গোষ্ঠী বা বিভিন্ন সংস্থার জন্য ফিট ইন্ডিয়া ইভেন্ট, সার্টিফিকেশন প্রোগ্রাম প্রভৃতিতে অংশগ্রহণের সুযোগ প্রদান করবে। এমনকি সাধারণ মানুষ এই প্লাটফর্মটি ব্যবহার করে তাদের ফিটনেস বজায় রাখার সাফল্যের কাহিনী শেয়ার করতে পারবেন।

 

CG/ SB



(Release ID: 1750212) Visitor Counter : 119