নতুনওপুনর্নবীকরণযোগ্যজ্বালানিমন্ত্রক
azadi ka amrit mahotsav

ভারতে নির্গমন হ্রাসের লক্ষ্যমাত্রা ২০৩০ সালের মধ্যে ৩৫ শতাংশ পূরণ করতে ২০০৫ সালের মাত্রার তুলনায় এ পর্যন্ত ২৮ শতাংশ পূরণ হয়েছে
কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রী শ্রী আর কে সিং " ভারত- আইএসএ এনার্জি ট্রানজিশন ডায়লগ ২০২১"এ মূল বক্তা হিসেবে ভাষণ দিয়েছেন

Posted On: 25 AUG 2021 1:00PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৫ আগস্ট ২০২১

 

ভারতে ইতিমধ্যেই ২০০৫ সালের তুলনায় ২৮ শতাংশ নির্গমন হ্রাস পেয়েছে, যা ২০৩০ সালের মধ্যে ৩৫ শতাংশ লক্ষ্যমাত্রা পূরণ করতে হবে।

এটি ভারতকে বিশ্বব্যাপী কয়েকটি দেশের মধ্যে অন্যতম দেশ হিসেবে চিহ্নিত করে তুলেছে যা নতুন ও পুনর্নবীকরণযোগ্য জ্বালানির দ্রুত প্রসারের পাশাপাশি প্যারিস জলবায়ু পরিবর্তনে( কোপ-২১)-

এর প্রতিশ্রুতি রক্ষা করে।

জ্বালানি খাতে উন্নয়নের গতি বিবেচনা করে ভারত নির্দিষ্ট সময়সীমার মধ্যে এনডিসির প্রতিশ্রুতি রক্ষা করতে বদ্ধপরিকর।

আন্তর্জাতিক সৌর জোট, আই এস এ দ্বারা আয়োজিত " ভারত- আইএসএ এনার্জি ট্রানজিশন ডায়লগ ২০২১"এ প্রধান বক্তা হিসেবে কেন্দ্রীয় বিদ্যুৎ ও নতুন ও পুনর্নবীকরণযোগ্য মন্ত্রী এবং আন্তর্জাতিক সৌর জোটের সভাপতি শ্রী আর কে সিং এই তথ্য জানিয়েছেন।

কেন্দ্রীয় মন্ত্রী অন্যান্য সদস্যদের অবহিত করেন যে, ভারত বিদ্যুৎ খাতের জন্য ১০০ গিগাবাইটের পুনর্নবীকরণযোগ্য শক্তি ধারণ ক্ষমতার মাইলফলক অর্জন করেছে। এটি অত্যন্ত আনন্দ ও গর্বের বিষয়।

বর্তমানে ভারত সৌর বিদ্যুৎ ক্ষমতায় পঞ্চম এবং বায়ু শক্তি ধারণ ক্ষমতার ক্ষেত্রে বিশ্বে চতুর্থ স্থানে রয়েছে।

কেন্দ্রীয় মন্ত্রী বলেন, ভারতের প্রধানমন্ত্রীর দূরদর্শিতা এবং সঠিক নেতৃত্বের ফলে ভারত তার বর্তমান ১৭৫ গিগা ওয়াটের থেকে ২০৩০ সালের মধ্যে ৪৫০ গিগাওয়াট পুনর্নবীকরণযোগ্য জ্বালানি উৎপাদন ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যমাত্রা নিয়েছে।

 

CG/ SB



(Release ID: 1749057) Visitor Counter : 95