বিদ্যুৎমন্ত্রক

খসড়া বিদ্যুৎ (পরিবেশ-বান্ধব শক্তির সুলভ যোগানের মাধ্যমে পুনর্নবীকরণযোগ্য শক্তির ব্যবহার বৃদ্ধি) বিধি, ২০২১ জনসমক্ষে প্রকাশ

Posted On: 16 AUG 2021 2:17PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৬ অগাস্ট, ২০২১

কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রক খসড়া বিদ্যুৎ (পরিবেশ-বান্ধব শক্তির সুলভ যোগানের মাধ্যমে পুনর্নবীকরণযোগ্য শক্তির ব্যবাহর বৃদ্ধি) বিধি, জনসমক্ষে প্রকাশ করেছে। খসড়া এই বিধিটি মন্ত্রকের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে এবং এসম্পর্কে ৩০ দিনের মধ্যে মতামত চাওয়া হয়েছে। খসড়া এই বিধিতে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলি থেকে বিদ্যুৎ ক্রয় এবং তার ব্যবহারে প্রস্তাব করা হয়েছে। এছাড়াও, খসড়া বিধিতে মাশুল সম্পর্কে প্রস্তাব দেওয়া হয়েছে যে, উপযুক্ত কমিশন পরিবেশ-বান্ধব শক্তির মাশুল হার স্থির করবে। মাশুল হার স্থির করার ক্ষেত্রে পুনর্নবীকরণযোগ্য শক্তি সংগ্রহে খরচ, প্রয়োজন-সাপেক্ষে ক্রস সাবসিডি শুল্ক এবং ডিস্ট্রিবিউশনস্‌ লাইসেন্স বাবদ খরচের নিরিখে পরিষেবা মাশুলের মতো বিষয়গুলি বিবেচনায় রাখা হবে।
খসড়া বিধিতে গ্রিন হাইড্রোজেন সম্পর্কে বলা হয়েছে, পুনর্নবীকরণযোগ্য শক্তির উৎস থেকে বিদ্যুৎ ব্যবহারের ফলে উৎপাদিত হাইড্রোজেনকে গ্রিন হাইড্রোজেন বলা হচ্ছে। শিল্প সংস্থাগুলি সহ বিধিবদ্ধ সমস্ত সংস্থাই গ্রিন হাইড্রোজেন সংগ্রহ করে তাদের পুনর্নবীকরণযোগ্য শক্তি সংগ্রহের বিধিনিষেধ মেনে চলতে পারে। কিন্তু, কি পরিমাণ গ্রিন হাইড্রোজেন সংগ্রহ করা প্রয়োজন, সে সংক্রান্ত বিজ্ঞপ্তি কেন্দ্রীয় কমিশনের পক্ষ থেকে যথাসময়ে বিজ্ঞপ্তি দিয়ে প্রকাশ করা হবে।
খসড়া বিধিতে পরিবেশ-বান্ধব শক্তির সুলভ যোগান সম্পর্কে নীতি-নির্দেশিকা প্রণয়নের প্রস্তাব করা হয়েছে। এ সম্পর্কে আরও বলা হয়েছে, যে সমস্ত গ্রাহক পরিবেশ-বান্ধব শক্তি ব্যবহারে আগ্রহী তাঁদের সুলভে এ ধরনের বিদ্যুতের যোগান দিতে উপযুক্ত কমিশন নির্দিষ্ট নিয়ম-নীতি প্রণয়ন করবে। তবে, পরিবেশ-বান্ধব শক্তি সংগ্রহে ইচ্ছুক গ্রাহকদের সমস্ত আবেদন সর্বাধিক ১৫ দিনের মধ্যে মঞ্জুর করতে হবে। তবে, সেই সমস্ত গ্রাহকদেরকেই পরিবেশ-বান্ধব শক্তির যোগান দেওয়া হবে, যাঁদের ১০০ কিলোওয়াট বা তার বেশি পরিমাণে বিদ্যুতের চাহিদা রয়েছে। তবে, সাধারণ শ্রেণীর গ্রাহকদের পরিবেশ-বান্ধব বিদ্যুৎ সরবরাহের ক্ষেত্রে কোনও ঊর্ধ্বসীমা নেই। খসড়া বিধিতে আরও বলা হয়েছে, সুনির্দিষ্ট একটি সময়ের মধ্যে কোনও গ্রাহকই যোগান দেওয়া বিদ্যুতের পরিমাণে কোনও পরিবর্তন করতে পারবেন না, যাতে বিশেষ চাহিদার সময় বিদ্যুৎ খরচের পরিমাণে কোনও তারতম্য না ঘটে এবং বিদ্যুৎ বন্টনকারী সংস্থাগুলির আর্থিক স্বাস্থ্যও বজায় রাখা যায়।

CG/BD/SB



(Release ID: 1746450) Visitor Counter : 253