ক্ষুদ্র, অতিক্ষুদ্রওমাঝারিশিল্পমন্ত্রক
azadi ka amrit mahotsav g20-india-2023

স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে খাদি ও গ্রামীণ শিল্প কমিশন দেশের ৭৫টি রেল স্টেশনে প্রদর্শনী ও বিক্রয় কেন্দ্র খুলেছে

Posted On: 16 AUG 2021 11:25AM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৬ আগষ্ট, ২০২১

 

ভারতের স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষে খাদি ও গ্রামীণ শিল্প কমিশন (কেভিআইসি) দেশের ৭৫ টি গুরুত্বপূর্ণ রেলস্টেশনে খাদি দ্রব্যের প্রদর্শনী ও বিক্রয় কেন্দ্রের ব্যবস্থা করেছে। এই বিক্রয় কেন্দ্র গুলি এক বছর ধরে চালানো হবে। অর্থাৎ ২০২২ সালের স্বাধীনতা দিবস পর্যন্ত। "আজাদি কা অমৃত মহোৎসব"-এর অঙ্গ হিসেবে এই উদ্যোগ নেওয়া হয়েছে। দেশের ৭৫ টি গুরুত্বপূর্ণ রেলস্টেশনে শনিবার এই বিক্রয় কেন্দ্র গুলি স্থাপন করা হয়েছে।

গুরুত্বপূর্ণ এই স্টেশন গুলির মধ্যে রয়েছে, নতুন দিল্লি, ছত্রপতি শিবাজী টার্মিনাস মুম্বাই, নাগপুর, জয়পুর, আমেদাবাদ, সুরাট, আম্বালা ক্যান্টনমেন্ট, গোয়ালিয়র, ভোপাল, পাটনা, আগ্রা, লখনৌ, হাওড়া, ব্যাঙ্গালোর, এরনাকুলাম প্রভৃতি।

এইসব প্রদর্শনী ও বিক্রয় কেন্দ্র গুলি থেকে খাদি উৎপাদিত বিভিন্ন দ্রব্য যেমন, ফেব্রিক, রেডিমেড পোশাক, খাদি প্রসাধনী, খাদ্য সামগ্রী, মধু, মৃৎশিল্প বিক্রি করা হবে। খাদি ও গ্রামীণ শিল্প- কারিগরদের হাতে তৈরি সামগ্রী রেল যাত্রীরা সংগ্রহ করতে পারবেন। এর মাধ্যমে শিল্পী ও কারিগররাও তাঁদের হস্তশিল্প সামগ্রী বিপণনের বড় সুযোগ পাবেন।

খাদি ও গ্রামীণ শিল্প কমিশনের চেয়ারম্যান শ্রী বিনয় কুমার সাক্সেনা এই ধরনের উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেছেন, ভারতীয় রেল এবং খাদি ও গ্রামীণ শিল্প কমিশন এই ধরনের প্রচেষ্টার মাধ্যমে খাদি শিল্পীদের সশক্তিকরণ-এর পথ প্রশস্ত করেছেন। দেশের গুরুত্বপূর্ণ ৭৫ টি রেলস্টেশনে এই ধরনের প্রদর্শনী ও বিক্রয় কেন্দ্র রেল যাত্রীদের কাছে আকর্ষণীয় হয়ে উঠবে। এর মাধ্যমে কেবল স্বদেশী দ্রব্যের প্রচার ও প্রসার ঘটাবেন না এর পাশাপাশি কেন্দ্রীয় সরকারের "ভোকাল ফর লোকাল" উদ্যোগকেও শক্তিশালী করবে বলে শ্রী সাক্সেনা অভিমত ব্যক্ত করেছেন।

 

CG/ SB



(Release ID: 1746386) Visitor Counter : 233