তথ্যওসম্প্রচারমন্ত্রক

ভারত আন্তর্জাতিক চলচ্চিত্র নির্মাতাদের জন্য সহায়তা কার্যালয় খুলেছে ; সমস্ত অনুমোদন একসঙ্গে দেওয়া হবে : শ্রী প্রকাশ জাভড়েকর

Posted On: 06 JUL 2021 4:37PM by PIB Kolkata

নয়াদিল্লী,  ৬ জুলাই, ২০২১

 

কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী শ্রী প্রকাশ জাভড়েকর আজ ৭৪তম কান চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে  আশাপ্রকাশ করেন যে খুব শীঘ্রই পৃথিবী এই মহামারী থেকে মুক্ত হবে এবং সাধারণ মানুষ ফের প্রেক্ষাগৃহে বসে চলচ্চিত্র দেখতে পারবেন। 

কেন্দ্রীয় সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রক এবং বণিকসভা ফিকি'র যৌথ উদ্যোগে আয়োজিত ৭৪ তম কান চলচ্চিত্র উৎসবে ভারতীয় প্যাভেলিয়ন-এর ভার্চুয়াল উদ্বোধনে শ্রী জাভড়েকর বলেন এই নিয়ে দ্বিতীয়বার ভার্চুয়াল মাধ্যমে প্যাভেলিয়নের আয়োজন করা হয়েছে। ভার্চুয়াল এই ভারতীয় প্যাভেলিয়ন বিশ্ব চলচ্চিত্রের ভবিষ্যতের বিষয়ে নিয়ে  আলাপ-আলোচনার এক মিলন ক্ষেত্রে পরিণত হবে বলে আশাপ্রকাশ করেন তিনি। মন্ত্রী আরও জানান, ভারতে বহু আন্তর্জাতিক চলচ্চিত্রের চিত্রগ্রহণ হয়ে থাকে, এরজন্য ৫০০টিরও বেশি জায়গা রয়েছে। আন্তর্জাতিক চলচ্চিত্র নির্মাতাদের ভারতে আরও আকৃষ্ট করে তোলার জন্য কেন্দ্রীয় সরকার বেশ কয়েকটি পদক্ষেপ গ্রহণ করেছে বলে তিনি উল্লেখ করেন। শ্রী জাভড়েকর বলেন আন্তর্জাতিক চলচ্চিত্র নির্মাতাদের জন্য সহায়তা কার্যালয় খোলা হয়েছে। এই কার্যালয় থেকে সমস্ত অনুমোদন একসঙ্গে দেওয়া হবে। 

তিনি বলেন  বহু হলিউড চলচ্চিত্র ভারতে ভিএফএক্স অ্যানিমেশন করিয়েছে। এতে বিশ্ব চলচ্চিত্রে ভারতের অবদান ক্রমশই বৃদ্ধি পেয়েছে। তিনি বলেন, কান চলচ্চিত্র উৎসব হল একটি সৃজনশীল এবং প্রতিভা বিকাশের উৎসব। পাশাপাশি এই উৎসবে একটি ব্যবসায়িক দিকও রয়েছে। এই উৎসব বিশ্বের চলচ্চিত্র নির্মাতাদের কাছে বহু  সুযোগ-সুবিধা প্রদান করে। তিনি বলেন, অতিমারীর পরবর্তী সময়ে চলচ্চিত্র জগতের ব্যবসায়িক পরিধি বৃদ্ধি পাবে। এই সময়ে বেশিরভাগ চলচ্চিত্র ওটিটি প্ল্যাটফর্মে শুটিং হয়েছে বলেও তিনি জানান। 

ফ্রান্সে ভারতের নিযুক্ত  রাষ্ট্রদূত শ্রী জাভেদ আশরাফ  বলেন, কান চলচ্চিত্র উৎসব বিশ্বজুড়ে ভারতীয় চলচ্চিত্রকে তুলে ধরার এক গুরুত্বপূর্ণ স্থান। তিনি বলেন, এই উৎসব বিশ্বব্যাপি চলচ্চিত্র জগতের মধ্যে সংযোগ স্থাপনের সুযোগ করে দেয়। অনুষ্ঠানে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সচিব শ্রী অমিত খারে বলেন, অতিমারীর বিভিন্ন সমস্যার মুখোমুখি হওয়া সত্ত্বেও ভারতীয় প্যাভেলিয়নে দেশের সংস্কৃতি চলচ্চিত্রগত ঐতিহ্য তুলে ধরা হয়েছে। তিনি আরও বলেন এ বছর ভারতীয় প্যাভেলিয়নে সত্যজিৎ রায়ের জন্ম শতবার্ষিকী উদযাপনের পাশাপাশি স্বাধীনতার ৭৫ বছরকেও তুলে ধরা হবে। কান চলচ্চিত্র বাজারে ভার্চুয়াল ভারতীয় প্যাভেলিয়নে ৫২তম ভারতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পোস্টার ও বুকলেটের সূচনা করেন শ্রী খারে। মন্ত্রকের অতিরিক্ত সচিব শ্রীমতি নিরজা শেখর জানান, অতিমারী পরিস্থিতিতে চলচ্চিত্র সাধারণ মানুষকে ঐক্যবদ্ধ করতে সাহায্য করেছে। বিশিষ্ট লেখক, কবি এবং সিবিএফসি-র চেয়ারম্যান শ্রী প্রসূন যোশী বলেন, ভারতীয় চলচ্চিত্র আজও আঞ্চলিক চলচ্চিত্রের ওপর আলোকপাত করে সঠিক পথেই চলেছে। এদিনের অনুষ্ঠানে বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা, শিক্ষাবীদ সুভাষ ঘাই, বালাজি টেলি ফিল্মিস-এর যৌথ পরিচালন অধিকর্তা শ্রীমতি একতা কাপুর, বণিকসভা ফিকির ফিল্ম ফোরামের কো-চেয়ার শ্রী উদয় সিং সহ একাধিক বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। 

 

CG/SS/NS



(Release ID: 1733240) Visitor Counter : 255