স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

গত ২৪ ঘণ্টায় দেশে ৪০ হাজারের কম নতুন করে সংক্রমিত হয়েছেন

ভারতে সক্রিয় সংক্রমিতের সংখ্যা আরও কমে হয়েছে ৪,৮২,০৭১ ; মোট সংক্রমিতের ১.৫৮ শতাংশ এই মুহূর্তে চিকিৎসাধীন
ভারতে কোভিড-১৯ টিকাকরণ ৩৫ কোটি ২৮ লক্ষ ছাড়িয়ে গেছে
দৈনিক সংক্রমিতের হার ২৮ দিন ধরে ৫ শতাংশ কম- ২.৬১ শতাংশ

Posted On: 05 JUL 2021 11:53AM by PIB Kolkata

নয়াদিল্লী, ৫  জুলাই, ২০২১


ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত ৩৯,৭৯৬ জন। পর পর ৮ দিন ধরে নতুন করে দৈনিক সংক্রমিতের সংখ্যা ৫০ হাজারের কম। কেন্দ্র, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির যৌথ উদ্যোগে এটি সম্ভব হয়েছে। ভারতে সক্রিয় সংক্রমিতের সংখ্যা নিম্নমুখী। আজ ৪,৮২,০৭১ জন সংক্রমিত চিকিৎসাধীন। তার আগের দিনের হিসেবে এই সংখ্যা ৩,২৭৯ কম। এই মুহুর্তে দেশে মোট সংক্রমিতের মাত্র ১.৫৮ শতাংশ চিকিৎসাধীন। 

দেশে এ পর্যন্ত ৩৫,২৮,৯২,০৪৬ টি টিকার ডোজ দেওয়া হয়েছে। গতকাল টিকা দেওয়া হয়েছে ১৪,৮১,৫৮৩ জনকে। স্বাস্থ্যকর্মীদের মধ্যে ১,০২,২৯,৩৮৮ জন টিকার প্রথম ডোজ এবং ৭৩,১৩,২৩৪ জন টিকার দ্বিতীয় ডোজ পেয়েছেন। প্রথম সারির করোনা যোদ্ধাদের মধ্যে ১,৭৫,৮৬,২০০ জন প্রথম ডোজ এবং ৯৬,৬৯,৩২২ জন দ্বিতীয় ডোজ পেয়েছেন। ১৮-৪৪ বছর নাগরিকদের মধ্যে প্রথম ডোজ পেয়েছেন ১০,০৭,২৪,২১১ জন এবং দ্বিতীয় ডোজ পেয়েছেন ২৭,৭৭,২৬৫ জন। ৪৫-৫৯ বছর বয়সী নাগরিকদের মধ্যে প্রথম ডোজ পেয়েছেন ৯,০৭,৯০,১১৬ জন। আর দ্বিতীয় ডোজ পেয়েছেন ১,৮৯,৫৪,০৭৩ জন। যাঁদের বয়স ৬০এর ওপরে তাঁদের মধ্যে ৬,৮৯,৯৩,৭৬৭ জন প্রথম ডোজ এবং ২,৫৮,৫৪,৪৭০ জন দ্বিতীয় ডোজ পেয়েছেন।

দেশে সর্বজনীন টিকাকরণে নতুন পর্যায় ২১ জুন থেকে শুরু হয়েছে। কেন্দ্র টিকাকরণের প্রক্রিয়াকে আরও ত্বরান্বিত করতে অঙ্গীকারবদ্ধ। এর জন্য দেশজুড়ে টিকা নেওয়ার সুযোগ বাড়ানো হচ্ছে।  

ভারতে কোভিড-১৯এ নতুন করে সংক্রমণের চাইতে বেশি সংখ্যক মানুষ প্রতিদিন সুস্থ হয়ে উঠছেন। পর পর ৫৩ দিন নতুন করে সংক্রমিতের থেকে সুস্থ হয়ে ওঠার সংখ্যা বেশি। গত ২৪ ঘণ্টায় ৪২,৩৫২ জন আরোগ্য লাভ করেছেন। নতুন করে সংক্রমিতের থেকে সুস্থ হয়ে ওঠার সংখ্যার পার্থক্য ২৫৫৬। 

মহামারী শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ২,৯৭,০০,৪৩০ জন আরোগ্য লাভ করেছেন। জাতীয় কোভিড মুক্তির হার ক্রমবর্ধমান। আজ এই হার ৯৭.১১ শতাংশ। 

দেশজুড়ে নমুনা পরীক্ষার সুযোগ আরও বাড়ানো হচ্ছে। গত ২৪ ঘণ্টায় ১৫,২২,৫০৪টি নমুনা পরীক্ষা হয়েছে। দেশে এ পর্যন্ত ৪১,৯৭,৭৭,৪৫৭ টি নমুনার পরীক্ষা হয়েছে।

একদিকে যেমন দেশে নমুনা পরীক্ষার সুযোগ বাড়ানো হচ্ছে একইসঙ্গে সংক্রমিতের হারও ক্রমশ কমছে। সাপ্তাহিক সংক্রমিতের হার বর্তমানে ২.৪ শতাংশ। আর আজ দৈনিক সংক্রমণের হার ২.৬১ শতাংশ। পর পর ২৮ দিন দৈনিক সংক্রমণের হার ৫ শতাংশের কম। 


CG/CB /NS



(Release ID: 1732793) Visitor Counter : 196