তথ্যওসম্প্রচারমন্ত্রক

কেবল টেলিভিশন নেটওয়ার্ক আইন সংশোধিত
টিভিতে সম্প্রচারিত অনুষ্ঠান সম্পর্কে সাধারণ মানুষের অভাব-অভিযোগ নিষ্পত্তিতে বিধিবদ্ধ ব্যবস্থা
স্বনিয়ন্ত্রণমূলক গোষ্ঠীগুলি কেন্দ্রীয় সরকারের স্বীকৃতি পাবে

Posted On: 17 JUN 2021 6:34PM by PIB Kolkata

নতুন দিল্লি,  ১৭ জুন, ২০২১

 

কেন্দ্রীয় সরকার আজ কেবল টেলিভিশন নেটওয়ার্ক আইন ১৯৯৪ সংশোধন করে বিজ্ঞপ্তি জারি করেছে। এই সংশোধনের ফলে ১৯৯৫-এর কেবল টেলিভিশন নেটওয়ার্ক আইনের ধারার সঙ্গে সঙ্গতি রেখে টেলিভিশন চ্যানেলগুলিতে সম্প্রচারিত অনুষ্ঠান সম্পর্কে সাধারণ মানুষের অভাব-অভিযোগের নিষ্পত্তির লক্ষ্যে একটি বিধিবদ্ধ ব্যবস্থা গড়ে উঠবে। 

সম্প্রচারিত অনুষ্ঠান/বিজ্ঞাপন বিধি লঙ্ঘন সম্পর্কিত সাধারণ মানুষের অভিযোগ নিষ্পত্তির লক্ষ্যে বর্তমানে আন্তঃমন্ত্রক কমিটির পরিচালনাধীন একটি প্রাতিষ্ঠানিক ব্যবস্থা রয়েছে। একই ভাবে বিভিন্ন সম্প্রচার সংস্থাও দর্শক-শ্রোতাদের অভাব-অভিযোগের নিষ্পত্তিতে অভ্যন্তরীণ স্বনিয়ন্ত্রণমূলক ব্যবস্থা গড়ে তুলেছে। অবশ্য, বর্তমান অভাব-অভিযোগ নিষ্পত্তি কাঠামোকে আরও শক্তিশালী করে তুলতে একটি বিধিবদ্ধ ব্যবস্থা প্রনয়ণের প্রয়োজনীয়তা দেখা দিয়েছিল। এমনকি, কয়েকটি সম্প্রচার সংস্থা তাদের স্বনিয়ন্ত্রণমূলক সংগঠন/গোষ্ঠীগুলিকে আইনি স্বীকৃতি দেওয়ার জন্য অনুরোধ জানিয়েছিল। এদিকে, মহামান্য সুপ্রিমকোর্ট একটি মামলার রায়ে কেন্দ্রীয় সরকারের গঠিত বর্তমান অভাব-অভিযোগ নিষ্পত্তি ব্যবস্থার প্রতি সন্তোষ প্রকাশ করে পরামর্শ দেয়, অভিযোগ নিষ্পত্তি ব্যবস্থার জন্য উপযুক্ত আইন প্রনয়ণ করতে। 

মহামান্য সুপ্রিমকোর্টে উপরোক্ত রায় ও পরামর্শ অনুযায়ী বিধিবদ্ধ ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে কেবল টেলিভিশন নেটওয়ার্ক আইনে সংশোধন করা হয়েছে। এই সংশোধনের ফলে অভাব-অভিযোগ নিষ্পত্তি প্রক্রিয়া আরও স্বচ্ছ হয়ে উঠবে এবং সাধারণ মানুষ আরও বেশি উপকৃত হবেন। একই সঙ্গে সম্প্রচার সংস্থার স্বনিয়ন্ত্রণমূলক গোষ্ঠীগুলিও কেন্দ্রীয় সরকারের স্বীকৃতি পাবে। 

বর্তমানে দেশে ৯০০টির বেশি টেলিভিশন চ্যানেল রয়েছে, যাদেরকে তথ্য ও সম্প্রচার মন্ত্রকের পক্ষ থেকে কেবল টেলিভিশন নেটওয়ার্ক আইনের আওতায় অনুষ্ঠান ও বিজ্ঞাপন সম্প্রচার বিধি মেনে চলতে অনুরোধ করা হয়। মন্ত্রকের জারি করা উপরোক্ত বিজ্ঞপ্তির অত্যন্ত প্রাসঙ্গিকতা রয়েছে, কারণ এই বিজ্ঞপ্তি অভাব-অভিযোগ নিষ্পত্তির লক্ষ্যে শক্তিশালী প্রাতিষ্ঠানিক ব্যবস্থা গড়ে তোলার পথ মসৃণ করবে। একই সঙ্গে সম্প্রচার সংস্থা ও তাদের স্বনিয়ন্ত্রণমূলক গোষ্ঠীগুলির দায়বদ্ধতা ও ভূমিকা আরও বাড়াবে। 
 

CG/BD/AS/



(Release ID: 1728224) Visitor Counter : 44