বিজ্ঞানওপ্রযুক্তিমন্ত্রক

দেশের বিভিন্ন জেলায় ৮৫০ টি অক্সিজেন প্লান্ট বসানো হচ্ছে বলে ডিআরডিও সচিব জানিয়েছেন

Posted On: 14 JUN 2021 4:12PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৪ জুন, ২০২১

 

দেশে কোভিড -১৯ অতিমারি মোকাবিলায় পিএম কেয়ার তহবিল থেকে বিভিন্ন জেলায় ৮৫০ টি অক্সিজেন উৎপাদন কেন্দ্র তৈরি করা হচ্ছে। প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা, ডিআরডিও'র সচিব ডক্টর সতীশ রেড্ডি আজ বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ, ডিএসটি আয়োজিত 'আজাদি কা অমৃত মহোৎসব ডিসকোর্স সিরিজ'-এ বক্তৃতা দেওয়ার সময় উল্লেখ করেন যে, করোনা অতিমারির মোকাবিলায় ডিআরডিও সব রকমের সহযোগিতা করতে প্রস্তুত। করোনার চিকিৎসায় প্রয়োজনে ফ্লাইং হাসপাতাল প্রস্তুত রাখা হয়েছে।

তিনি বলেন, করোনার চিকিৎসায় বিভিন্ন শহরে তারা মডিউলার হাসপাতাল তৈরি করেছেন। এগুলিকেই ফ্লাইং হাসপাতাল নামে অভিহিত করা হচ্ছে। এই ধরনের হাসপাতাল এমনভাবে নির্মাণ করা হচ্ছে যাতে ভাইরাস হাসপাতালের বাইরে আসতে না পারে। করোনার তৃতীয় ঢেউ যদি আসে তা হলেও এই ধরনের হাসপাতালগুলি রোগীর চাপ সামলাতে সক্ষম হবে।

ডক্টর সতীশ রেড্ডি প্রসঙ্গত উল্লেখ করেন যে, প্রতিরক্ষা ক্ষেত্রে উন্নত প্রযুক্তির ব্যবহারের উপর প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা গবেষণা চালাচ্ছে। আন্তর্জাতিক স্তরের সাথে সামঞ্জস্য রেখে স্বল্প খরচে সাধারণ মানুষের উপকারে আসবে এমন উচ্চমানের প্রযুক্তির বিকাশেও তারা মনোনিবেশ করেছেন।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের সচিব অধ্যাপক আশুতোষ শর্মা কেন্দ্রীয় সরকারের নেওয়া বিভিন্ন উন্নয়নমূলক পদক্ষেপ সম্পর্কে আলোকপাত করেন। এ প্রসঙ্গে তিনি দেশের বিভিন্ন প্রান্তে কিভাবে করোনা প্রতিষেধক টিকা পৌঁছে দেওয়া হচ্ছে সে কথা উল্লেখ করেন। অতিমারির বিরুদ্ধে লড়াইয়ে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স আরও বেশি ভূমিকা নিতে পারে বলে তিনি উল্লেখ করেন।

অধ্যাপক শর্মা আরও বলেন যে, দেশের প্রতিটি কোণে ভ্যাকসিন পৌঁছে দেওয়া এবং ভ্যাকসিন সংরক্ষণ করে রাখার জন্য প্রযুক্তি তৈরি করা হয়েছে। ভারতীয় পরিস্থিতি অনুসারে ভ্যাকসিন সংরক্ষণের নতুন উপায়ে তৈরি করা হয়েছে। এই অতিমারির সময় টেলিমেডিসিনের যে গুরুত্ব রয়েছে সেকথা উপলব্ধি করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের ৫০ বছর পূর্তি উপলক্ষে অধ্যাপক শর্মা তাঁর ভাষণে এই বিভাগের দীর্ঘ পথ অতিক্রম এর কথা বলেন। দেশের অগ্রগতি এবং উন্নয়নের পাশাপাশি তরুণ প্রতিভাকে সহায়তা করার ক্ষেত্রে এই বিভাগ বিশেষভাবে উদ্যোগী হয়েছে।

 

CG/ SB



(Release ID: 1727058) Visitor Counter : 211