মৎস্য ও পশু পালন এবং দুগ্ধশিল্প মন্ত্রক

বিশ্ব দুগ্ধ দিবস উপলক্ষে কেন্দ্রীয় মৎস্য, পশু পালন এবং দুগ্ধ শিল্প দপ্তরের মন্ত্রী শ্রী গিরিরাজ সিং আজ এক ভার্চুয়াল অনুষ্ঠানে পৌরোহিত্য করেছেন

দুগ্ধ শিল্প ক্ষেত্রে জাতীয় পুরস্কার- গোপাল রত্ন পুরস্কার, চালুর কথা মন্ত্রী ঘোষণা করেছেন
দুগ্ধ শিল্প ক্ষেত্রের উপর ৮ কোটিরও বেশি দুগ্ধ চাষীর জীবিকা নির্ভরশীল- শ্রী গিরিরাজ সিং

Posted On: 01 JUN 2021 3:19PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১ জুন, ২০২১

 

বিশ্ব দুগ্ধ দিবস উপলক্ষ্যে কেন্দ্রীয় মৎস্য, পশুপালন ও দুগ্ধ শিল্প দপ্তরের মন্ত্রী শ্রী গিরিরাজ সিং আজ এক ভার্চুয়াল অনুষ্ঠানে পৌরোহিত্য করেন। প্রতিবছর পয়লা জুন বিশ্ব দুগ্ধ দিবস উদযাপন করা হয়।

কেন্দ্রীয় মন্ত্রী এদিন  গবাদি পশু এবং দুগ্ধ ক্ষেত্রের জন্য জাতীয় স্তরের পুরস্কার- গোপাল রত্ন পুরস্কার, চালুর কথা ঘোষণা করেন।

তিনটি ক্ষেত্রে এই পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। এর একটি হচ্ছে সেরা দুগ্ধ চাষী। অন্যটি, সেরা কৃত্তিম প্রজনন প্রযুক্তিবিদ এবং আরেকটি হচ্ছে, সেরা দুগ্ধ সমবায় বা দুগ্ধ উৎপাদন সংস্থা অথবা কৃষক উৎপাদক সংস্থা। এজন্য উৎসাহীরা অনলাইন এবং পোর্টালের মাধ্যমে আবেদন করতে পারেন। আবেদনপত্র জমা নেওয়ার জন্য পোর্টালটি ১৫ জুলাই, ২০২১ থেকে খোলা হবে। পুরস্কারের জন্য চিহ্নিত বিজয়ীদের নাম ঘোষণা করা হবে ৩১ অক্টোবর, ২০২১।

কেন্দ্রীয় মন্ত্রী ঘোষণা করেন যে, উমঙ্গ প্ল্যাটফর্মের সঙ্গে ই-গোপালা অ্যাপকে সংযুক্ত করলে ৩.১ কোটি গ্রাহক ই-গোপালা অ্যাপে প্রবেশ করার সুযোগ পাবেন।

আজকের অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, দুগ্ধ ক্ষেত্রে ভারত আন্তর্জাতিক পর্যায়ে নেতৃত্বের ভূমিকায় রয়েছে। ২০১৯-২০ আর্থিক বছরে ভারতে দুগ্ধ উৎপাদনের পরিমাণ ছিল ১৯৮.৪ মিলিয়ন টন। ২০১৮-১৯ বছরে যার আর্থিক পরিমাণ ছিল ৭.৭২ লক্ষ কোটি টাকা।

তিনি উল্লেখ করেন যে, ভারতে দুগ্ধ উৎপাদন বৃদ্ধির পরিমাণ গত ৬ বছর ধরে গড়ে ৬.৩ শতাংশ রয়েছে। যেখানে সারা বিশ্বে দুগ্ধ উৎপাদন বৃদ্ধির হার বছরে মাত্র ১.৫ শতাংশ। মাথাপিছু দুধ গ্রহণের পরিমাণ  ২০১৩-১৪ সালে দৈনিক যেখানে ছিল ৩০৭ গ্রাম, ২০১৯-২০ তে তা বেড়ে হয়েছে ৪০৬ গ্রাম। অর্থাৎ বৃদ্ধির পরিমাণ ৩২.২৪ শতাংশ।

কেন্দ্রীয় মন্ত্রী বলেন, দুগ্ধ শিল্প ক্ষেত্রের সঙ্গে ৮ কোটিরও বেশি দুগ্ধ চাষীর জীবন-জীবিকা নির্ভরশীল। বিশেষ করে ক্ষুদ্র, প্রান্তিক এবং ভূমিহীনরা। এর পাশাপাশি দুগ্ধ সমবায় গুলির গড় বিক্রয়ের ৭৫ শতাংশ কৃষকদের প্রদানের একক বৈশিষ্ট্য রয়েছে। সারাদেশে ২ কোটিরও বেশি দুগ্ধ চাষী  দুগ্ধ সমবায় গুলির সঙ্গে যুক্ত হয়েছে। ১.৯৪ লক্ষ দুগ্ধ সমবায় সমিতি দুধ উৎপাদনের সম্ভাব্য গ্রামগুলি থেকে দুধ সংগ্রহ করে।

আজকের এই ভার্চুয়াল বৈঠকে মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী ডক্টর সঞ্জীব কুমার বালিয়ান এবং শ্রী প্রতাপচন্দ্র সারঙ্গী বক্তব্য রাখেন। এই অনুষ্ঠানে কৃষক থেকে শুরু করে দুগ্ধ ফেডারেশন, দগ্ধ সমবায় এবং গবেষক ও আধিকারিকরা অংশ নেন।

 

CG/ SB



(Release ID: 1723464) Visitor Counter : 263