বিদ্যুৎমন্ত্রক

কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রগুলিতে বায়োমাস ব্যবহারের বিষয়ে একটি জাতীয় মিশন স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে বিদ্যুৎ মন্ত্রক

Posted On: 25 MAY 2021 11:30AM by PIB Kolkata

নতুন দিল্লি,  ২৫ মে, ২০২১

 

জমিতে খড় পোড়ানোর ফলে যে বায়ু দূষণের সৃষ্টি হয় তার সমস্যা সমাধানের জন্য এবং তাপ বিদ্যুৎ উৎপাদনে কার্বন নিঃসরণ হ্রাস করতে বিদ্যুৎ মন্ত্রক কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্রগুলিতে বায়োমাস ব্যবহার সংক্রান্ত একটি জাতীয় মিশন প্রতিষ্ঠার সিদ্ধান্ত নিয়েছে। এটি দেশের জ্বালানি ক্ষেত্রে পরিবর্তন নিয়ে আসবে এবং স্বচ্ছ শক্তির উৎসগুলির দিকে এগিয়ে যাওয়ার লক্ষ্যে আরও সহায়তা প্রদান করবে।

তাপ বিদ্যুৎ কেন্দ্রগুলিতে বায়োমাসের ব্যবহার সম্পর্কিত জাতীয় মিশন প্রতিষ্ঠার মূল উদ্দেশ্যই হলো - তাপ বিদ্যুৎ কেন্দ্র থেকে কার্বন নিঃসরণ হ্রাস করা, বায়োমাস পেলেটসে অতিরিক্ত পরিমাণে সিলিকা, খার নিয়ন্ত্রণের জন্য বয়লারের নক্সা তৈরির ক্ষেত্রে গবেষণা ও উন্নয়নমূলক কাজ গ্রহণ করা, কৃষি ক্ষেত্রে অবশিষ্টাংশ অপসারণ ও বিদ্যুৎ কেন্দ্রগুলিতে তা পৌঁছে দেওয়া এবং বয়োমাস পেলেটের সরবরাহকারী শৃঙ্খল বজায় রাখা, বায়োমাস কো-ফায়ারিং –এর নিয়ন্ত্রক সমস্যাগুলি বিবেচনা করা।

এই জাতীয় মিশনের কাজ ও পরিকাঠামোর রূপ চূড়ান্ত করা হচ্ছে। আশা করা যাচ্ছে যে, পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রক, নতুন ও পুনর্নবীকরণ শক্তি মন্ত্রক ইত্যাদি মতো সংশ্লিষ্ট পক্ষের প্রতিনিধিদের সমন্বয়ে এই মিশনের জন্য শক্তি মন্ত্রকের সচিবের পৌরহিত্যে একটি স্টিয়ারিং কমিটি গঠন করা হবে। প্রস্তাবিত জাতীয় মিশনে রসদ সরবরাহ ও পরিকাঠামোগত সহায়তা প্রদানে এনটিপিসি মুখ্য ভূমিকা পালন করবে। এমনকি সিইএ, এনটিপিসি, ডিভিসি এবং এনএলসি বা অন্যান্য অংশগ্রহণকারী সংস্থার পূর্ণ সময়ের আধিকারিকদের এই মিশনের কাজে যুক্ত করা হবে। প্রস্তাবিত জাতীয় মিশনের মেয়াদ ন্যূনতম ৫ বছর হবে। পাশাপাশি এই মিশনের আওতায় বেশ কিছু উপগোষ্ঠীও গঠন করা হবে। বায়োমাসের বৈশিষ্ট্যগুলি গবেষণা করার দায়িত্বে থাকবে একটি উপগোষ্ঠী। আরেকটি উপগোষ্ঠী এই মিশনের সময় এবং কর্মসূচির রূপায়নের ক্ষেত্রে সমস্যাগুলি সমাধানের দায়িত্বে থাকবে। এছাড়াও আরও একটি উপগোষ্ঠীর আওতায় থাকবে কয়লা ভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রগুলিতে বায়োমাস কো-ফায়ারিং –এর নিয়ন্ত্রক পরিকাঠামো এবং অর্থনৈতিক বিষয়। বায়োমাসের ওপর প্রস্তাবিত এই মিশন ‘জাতীয় স্বচ্ছ বাতাস কর্মসূচি’ (এনসিএপি)-তে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। 

 

CG/SS/SKD/



(Release ID: 1721641) Visitor Counter : 162