রেলমন্ত্রক

অক্সিজেন এক্সপ্রেস ট্রেনগুলিতে একদিনেই সর্বাধিক ১ হাজার মেট্রিক টনেরও বেশি অক্সিজেন বোঝাই ১৩টি রাজ্যে ১১ হাজার ৩০ মেট্রিক টনেরও বেশি অক্সিজেন সরবরাহ

Posted On: 18 MAY 2021 3:22PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৮ মে,  ২০২১

 

যাবতীয় বাধা-বিপত্তি দূরে সরিয়ে এবং সমস্যা নিরসনের নতুন সূত্রের হদিশ পেয়ে ভারতীয় রেল বিভিন্ন রাজ্যে চিকিৎসার জন্য ব্যবহৃত তরল অক্সিজেন সরবরাহের কাজ অব্যাহত রেখেছে। এখনও পর্যন্ত ভারতীয় রেল বিভিন্ন রাজ্যে ৬৭৫টিরও বেশি ট্যাঙ্কারে ১১ হাজার ৩০ মেট্রিক টনেরও বেশি তরল অক্সিজেন পরিবহণ করেছে। অক্সিজেন এক্সপ্রেস ট্রেনগুলি গত কয়েক দিনে দৈনিক ৮০০ মেট্রিক টন তরল অক্সিজেন পরিবহণ করে আসছে। উল্লেখ করা যেতে পারে, গত ২৪ এপ্রিল মহারাষ্ট্রে ১২৬ মেট্রিক টন তরল অক্সিজেন বোঝাই করার মধ্য দিয়ে অক্সিজেন এক্সপ্রেস ট্রেনগুলির যাত্রা সূচনা হয়। এই ট্রেনগুলি ২৪ দিনেরও কিছু বেশি সময়ে ১৩টি রাজ্যে ১১ হাজার ৩০ মেট্রিক টনেরও বেশি চিকিৎসার জন্য ব্যবহৃত অক্সিজেন পৌঁছে দিয়েছে। 

সারা দেশে ভারতীয় রেল বিভিন্ন শহর থেকে অক্সিজেন বোঝাই করে গন্তব্যে পৌঁছে দিয়েছে। রাজ্যগুলির কাছে সম্ভাব্য কম সময়ে অক্সিজেন পৌঁছে দিতে ভারতীয় রেল অক্সিজেন এক্সপ্রেস ট্রেনগুলির জন্য এক নতুন মানক এবং মাপকাঠি প্রণয়ন করেছে। দূরপাল্লার অক্সিজেন ট্রেনগুলির গতিবেগ ঘণ্টায় গড়ে ৫৫ কিলোমিটারেরও বেশি। গ্রিন করিডরগুলি দিয়ে অক্সিজেন এক্সপ্রেস ট্রেনগুলি দিবারাত্রি পরিষেবা অব্যাহত রেখেছে। এমনকি, বিভিন্ন স্টেশনে চালক পরিবর্তনের জন্য সময়সীমা কমিয়ে ১ মিনিট করা হয়েছে। অক্সিজেন এক্সপ্রেস ট্রেনগুলির মসৃণ যাতায়াত সুনিশ্চিত করতে সংশ্লিষ্ট রুট খালি রাখা হচ্ছে। সেই সঙ্গে, গতিবেগ বজায় রাখতে যাবতীয় সতর্কতা অবলম্বন করা হচ্ছে।

উল্লেখ করা যেতে পারে, প্রায় ১৭৫টি অক্সিজেন ট্রেন এখনও পর্যন্ত তাদের যাত্রা সম্পূর্ণ করে বিভিন্ন রাজ্যে গন্তব্য স্টেশনে তরল অক্সিজেন পৌঁছে দিয়েছে। অক্সিজেন এক্সপ্রেসের মতো অভিনব ট্রেন পরিষেবা ভারতীয় রেলের সহজাত সক্ষমতাকেই প্রতিফলিত করে। এ ধরনের আরও বেশ কিছু ট্রেন শীঘ্রই তাদের যাত্রা সূচনা করবে। 

ভারতীয় রেল অক্সিজেন সরবরাহের জন্য বিভিন্ন রুট চিহ্নিত করেছে এবং রাজ্যগুলির জরুরি চাহিদা মেটাতে সর্বদাই প্রস্তুত রয়েছে। তরল অক্সিজেন পরিবহণের জন্য রাজ্যগুলি ভারতীয় রেলকে ট্যাঙ্কারের ব্যবস্থা করছে। 

 

CG/BD/SB



(Release ID: 1719704) Visitor Counter : 19