জাহাজচলাচলমন্ত্রক

অক্সিজেন ও অক্সিজেন সংক্রান্ত সরঞ্জাম বহনকারি জাহাজের থেকে মাসুল আদায় বন্ধ করল বড় বন্দোর
অক্সিজেন সংক্রান্ত পন্যবাহি জাহাজ কে বন্দরে সর্বোচ্চ অগ্রাধিকার

Posted On: 25 APR 2021 12:53PM by PIB Kolkata

নয়াদিল্লী, ২৫  এপ্রিল, ২০২১

 

দেশে অক্সিজেন ও অক্সিজেন সংক্রান্ত সরঞ্জামের চাহিদা যথেষ্ট পরিমাণে বৃদ্ধি পাওয়ার প্রেক্ষিতে কেন্দ্র,  কামারাজার পোর্ট লিমিটেড সহ সব বড় বন্দরগুলিকে জাহাজ সংক্রান্ত বিভিন্ন মাসুল (জাহাজের মাসুল, মাল মজুত রাখার নানা মাসুল) মকুব করার নির্দেশ দিয়েছে। যেসব জাহাজ চিকিৎসার জন্য অক্সিজেন, অক্সিজেন ট্যাঙ্ক, অক্সিজেনের বোতল, বহনযোগ্য অক্সিজেন উৎপাদনকারী যন্ত্র, অক্সিজেন কনসেনট্রেটর, অক্সিজেন সিলিন্ডার তৈরির জন্য স্টিলের পাইপ সহ বিভিন্ন সরঞ্জাম বহন করছে,  সেই সব জাহাজকে বন্দরে নোঙর করার অগ্রাধিকারের নির্দেশ দেওয়া হয়েছে। আগামী তিন মাস অথবা নতুন আদেশ না দেওয়া পর্যন্ত এই ব্যবস্থা জারি থাকবে। 

এ ধরণের জাহাজ যাতে বন্দরে নোঙর, অক্সিজেন সংক্রান্ত মালপত্র নামানো এবং সীমাশুল্ক ও অন্যান্য কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় বজায় রেখে ক্লিয়ারেন্সের সার্টিফিকেট দ্রুত পায় সে বিষয়ে বন্দরগুলির চেয়ারম্যানকে উদ্যোগ নিতে বলা হয়েছে। যেসব জাহাজে অন্যান্য সরঞ্জামের সঙ্গে অক্সিজেন সংক্রান্ত মালপত্র থাকবে তাদের ক্ষেত্রে ওই অক্সিজেন সংক্রান্ত উপাদানের জন্য মাশুলের ছাড় সহ অন্যান্য সুযোগ-সুবিধা দিতে হবে। 

বন্দর, জাহাজ চলাচল ও জলপথ মন্ত্রক এই ধরণের জাহাজ কতক্ষণে বন্দরে ঢুকছে এবং মাল খালাস করে বন্দর ছেড়ে বেড়িয়ে যাচ্ছে সে বিষয়টি পর্যবেক্ষণ করবে। 

দেশজুড়ে কোভিড-১৯এর দ্বিতীয় ঢেউয়ের ফলে উদ্ভুত পরিস্থিতির মোকাবিলায় কেন্দ্র উদ্যোগী হয়েছে। তারই উদ্যোগ হিসেবে এই ধরণের পদক্ষেপ নেওয়া হচ্ছে।  

 


SDG/CB /NS



(Release ID: 1713992) Visitor Counter : 26