মানবসম্পদবিকাশমন্ত্রক

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী আইআইটি হায়দ্রাবাদের গবেষকদের তৈরি ‘বিশ্বের প্রথম সুলভ এবং টেকসই ডুরকী সিরিজের স্বাস্থ্য সংক্রান্ত দ্রব্য’-এর সূচনা করলেন

Posted On: 16 APR 2021 3:00PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৬ ,এপ্রিল,২০২১ 

 

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী শ্রী রমেশ পোখরিয়াল ‘নিশাঙ্ক’ ভার্চুয়াল মাধ্যমে সূচনা করলেন ‘বিশ্বের প্রথম সুলভ এবং টেকসই ডুরকী সিরিজের স্বাস্থ্য সংক্রান্ত দ্রব্য’, এটি তৈরি করেছেন আইআইটি হায়দ্রাবাদের গবেষকরা । আইআইটি হায়দ্রাবাদের বায়ো মেডিকেল ইঞ্জিনিয়ারিং-এর অ্যাসোসিয়েট প্রফেসর এবং আইআইটি হায়দ্রাবাদের আইটিআইসিতে লালিত এফোকেয়ার ইনোভেশন প্রাইভেট লিমিটেডের প্রতিষ্ঠাতা ডঃ জ্যোৎস্নেন্দু গিরি-র নেতৃত্বে গবেষকরা তৈরি করেছেন উদ্ভাবনমূলক ডুরকী টেকসই প্রযুক্তি, কোভিড ১৯ ভাইরাসের সংক্রমণ রুখতে । আইআইটি হায়দ্রাবাদের বোর্ড অফ গভর্নরস্-এর চেয়ারম্যান শ্রী বি ভি আর মোহন রেড্ডি, হায়দ্রাবাদের ই এস আই সি মেডিকেল কলেজ এবং হাসপাতালের প্রতিষ্ঠাতা ডিন  অধ্যাপক এম শ্রীনিবাস, আই আই টি হায়দ্রাবাদের অধিকর্তা অধ্যাপক বি এস মূর্তি এবং আই আই টি হায়দ্রাবাদের অন্য আধিকারিকরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন । 

অনুষ্ঠানে ভাষণে শ্রী পোখরিয়াল বলেন যে, ডুরকী পণ্য আত্মনির্ভরতা অর্জন করতে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর ভাবনার সঙ্গে সাযুজ্যপূর্ণ । পরবর্তী প্রজন্মের ডুরকী অ্যান্টি-মাইক্রো-বায়াল প্রযুক্তির দাম শুরু হচ্ছে ১৮৯ টাকা থেকে । ৯৯.৯৯ শতাংশ জীবাণু সঙ্গে সঙ্গে ধ্বংস করে । পরবর্তী ধোওয়া পর্যন্ত ৩৫ দিন প্রতিরোধক ন্যানো স্কেল আবরণ টেকে বলে তিনি জানান । 

মন্ত্রী জানান, যে ডুরকী দ্রব্যগুলির অভিনবত্ব হল ৬০ সেকেন্ডের মধ্যে তৎক্ষণাৎ ধ্বংস নিশ্চিত করা এবং দীর্ঘমেয়াদী সুরক্ষা দেওয়া যা বর্তমান অতিমারি পরিস্থিতিতে অত্যন্ত প্রয়োজনীয় । ডুরকী দ্রব্যগুলির এই বৈপ্লবিক অ্যান্টি মাইক্রো বায়াল বৈশিষ্ট্য পরীক্ষিত এবং সংশিত হয়েছে ভারত সরকারের অনুমোদিত ল্যাবে এবং আই আই টি হায়দ্রবাদ ক্যাম্পাসে হাতে-কলমেও পরীক্ষিত হয়েছে বলে তিনি জানান । 

তিনি এই সাফল্যের জন্য ডুরকী প্রযুক্তির দলকে অভিনন্দন জানান এবং আই আই টি হায়দ্রাবাদের গবেষক এবং ছাত্র-ছাত্রীদের এইরকম কাজ করে যেতে এবং দেশের নাম উজ্জ্বল করতে আবেদন জানান । 

ডুরকী দলকে অভিনন্দন জানিয়ে আই আই টি হায়দ্রাবাদের অধিকর্তা অধ্যাপক বি এস মূর্তি বলেন, ‘আই আই টি হায়দ্রাবাদ সবসময় আধুনিক গবেষণায় প্রথম সারিতে । বার বার এটা প্রমাণ হয়েছে,  বিশেষ করে অতিমারির সময় । আই আই টি এইচ অনেক গবেষণা করেছে, যার মধ্যে আছে কম দামে ভেন্টিলেটর, কার্যকরী মাস্ক, মোবাইল অ্যাপস্ এবং দ্রুত কোভিড ১৯ টেস্ট কিট । ডুরকী, আই আই টি হায়দ্রাবাদের এমনই একটি অভিনব উদ্ভাবন,  কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াইয়ে । আমি আই আই টি এইচ-কে মনে করি মানব সভ্যতার জন্য প্রযুক্তির আবিষ্কারক এবং উদ্ভাবক এবং আমার বিশ্বাস আই আই টি হায়দ্রাবাদ এমনই অভিনব উদ্ভাবন করে যাবে’  । 

ডুরকী – এস, ডুরকী –এম, ডুরকী-এইচ এবং ডুরকী – এইচ অ্যাকোয়া, ডুরকী প্রযুক্তি ব্যবহার করে, এগুলি ন্যানো পদ্ধতির আঠা । এটি খুব কার্যকরী এবং কম দামে লভ্য । এই গবেষক দলে ছিলেন ডঃ সুনীল কুমার যাদব, ডঃ এম কাশিম, শ্রীমতী মীনাক্ষী চৌহ্বান, শ্রীমতী রুবি সিং, শ্রীমতী সুপর্ণা বাসু, শ্রীমতী উজমা হাসান, শ্রী জয় কুমার এবং ডঃ পুরন্ধী রূপমানি । 

 

CG/AP/NR



(Release ID: 1712431) Visitor Counter : 35