প্রধানমন্ত্রীরদপ্তর

মার্কিন রাষ্ট্রপতির জলবায়ু সংক্রান্ত বিশেষ দূত মিঃ জন কেরির সঙ্গে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর সাক্ষাৎ

Posted On: 07 APR 2021 8:34PM by PIB Kolkata

নতুন দিল্লি, ০৭ এপ্রিল, ২০২১ 

 

মার্কিন রাষ্ট্রপতির জলবায়ু সংক্রান্ত বিশেষ দূত মিঃ জন কেরির সঙ্গে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ সাক্ষাৎ করেছেন। 

মিঃ কেরি রাষ্ট্রপতি বাইডেনের শুভেচ্ছা প্রধানমন্ত্রীকে জানিয়েছেন। কোয়াড নেতৃবৃন্দের শীর্ষ সম্মেলনে রাষ্ট্রপতি বাইডেনের সঙ্গে তাঁর আলাপচারিতার কথা প্রধানমন্ত্রী উল্লেখ করেছেন এবং রাষ্ট্রপতি বাইডেন ও উপ রাষ্ট্রপতি কমলা হ্যারিসকে তাঁর শুভেচ্ছা পৌঁছে দিতে মিষ্টার কেরিকে অনুরোধ করেছেন। 

মিঃ কেরি ভারতে তাঁর দু-দিনের সফরকে ফলপ্রসূ বলে প্রধানমন্ত্রীকে জানিয়েছেন। এই সফরকালে বিভিন্ন আলোচনা যথেষ্ট লাভজনক হয়েছে বলেও তিনি উল্লেখ করেছেন। উচ্চাকাঙ্খী পুনর্নবীকরণযোগ্য জ্বালানি পরিকল্পনা সহ ভারতের জলবায়ু সংক্রান্ত বিভিন্ন উদ্যোগের বিষয় অত্যন্ত ইতিবাচক বলে তিনি উল্লেখ করেছেন। ২২-২৩ এপ্রিল নেতৃবৃন্দের জলবায়ু সংক্রান্ত শীর্ষ বৈঠকের বিষয়েও তিনি প্রধানমন্ত্রীকে জানিয়েছেন।   

প্যারিস জলবায়ু চুক্তির আওতায় ভারত তার অঙ্গীকার পূরণে কি কি উদ্যোগ গ্রহণ করেছে সে বিষয়ে প্রধানমন্ত্রী জানিয়েছেন,  এবং বিশ্বে মাত্র কয়েকটি দেশের মধ্যে ভারতই এইসব অঙ্গীকার পূরণ করতে পেরেছে। মিঃ কেরি বলেছেন, ভারতের জলবায়ু সংক্রান্ত পরিকল্পনায় মার্কিন যুক্তরাষ্ট্রের সব রকমের সহযোগিতা থাকবে। পরিবেশ বান্ধব প্রযুক্তি যাতে আয়ত্বের মধ্যে পাওয়া যায় এবং এর জন্য প্রয়োজনীয় অর্থের বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্র ভারতের পাশে রয়েছে। প্রধানমন্ত্রী ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে উদ্ভাবন ক্ষেত্রে আর্থিক সহায়তা এবং পরিবেশ বান্ধব প্রযুক্তির দ্রুত বাস্তবায়নের জন্য দুটি দেশের মধ্যে সহযোগিতার বিষয়ে সহমত হয়েছেন। এর মধ্য দিয়ে অন্য দেশগুলির কাছে ইতিবাচক বার্তা পৌঁছাবে। 
 
CG/CB/SKD



(Release ID: 1710286) Visitor Counter : 5