স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

কোভিড-১৯ টিকাকরণ সম্পর্কিত সর্বশেষ তথ্য

চলতি এপ্রিল মাসে সমস্ত সরকারি ছুটির দিন সহ প্রত্যেক দিনই সরকারি ও বেসরকারি কোভিড স্বাস্থ্যকেন্দ্রে টিকাকরণ চলবে

Posted On: 01 APR 2021 1:27PM by PIB Kolkata
নয়াদিল্লি, ১ এপ্রিল, ২০২১
 
দেশ জুড়ে টিকাকরণ অভিযানের আরও সুবিন্যস্ত সম্প্রসারণের লক্ষ্যে একটি তাৎপর্যপূর্ণ পদক্ষেপ হিসেবে কেন্দ্রীয় সরকার সারা এপ্রিল মাস জুড়েই সরকারি ও বেসরকারি স্বাস্থ্যকেন্দ্রগুলির কোভিড টিকাকরণ কেন্দ্রগুলিতে টিকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আজ থেকে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত রোজ টিকাকরণের কাজ চলবে। সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে কেন্দ্রের পক্ষ থেকে আজ লেখা এক চিঠিতে বলা হয়েছে, সরকারি ছুটির দিন সহ সারা এপ্রিল মাস জুড়েই কোভিড টিকাকরণ কেন্দ্রগুলিতে নিয়মিত টিকাকরণ অব্যাহত রাখতে যাবতীয় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।
 
উল্লেখ করা যেতে পারে গতকাল রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সঙ্গে টিকাকরণ সম্পর্কিত একাধিক বিষয় নিয়ে কেন্দ্রের কথা হয়। এই প্রেক্ষিতে সিদ্ধান্ত হয়েছে, সরকারি ও বেসরকারি উভয় ক্ষেত্রের সমস্ত কোভিড কেন্দ্রে টিকাকরণের হার আরও বাড়াতে প্রত্যেকটি কেন্দ্রের সর্বাধিক সদ্ব্যবহার সুনিশ্চিত করতে হবে। দেশে কোভিড-১৯ টিকাকরণের যথাযথ সম্প্রসারণের লক্ষ্যে কেন্দ্রীয় সরকার যে পদক্ষেপ গ্রহণ করেছে তার প্রেক্ষিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
 
কোভিড-১৯ সংক্রমণ থেকে সর্বাধিক অসুরক্ষিত শ্রেণীর মানুষের সুরক্ষার একটি উপায় হিসেবে টিকাকরণ অভিযান অব্যাহত রয়েছে। সরকার টিকাকরণের হার ও গতি বাড়াতে নিয়মিতভাবে সর্বোচ্চ পর্যায়ে নজরদারি ও পর্যালোচনা করছে।
 
ইতিমধ্যেই সরকার সারা দেশে আজ থেকে ৪৫ বছরের বেশি বয়সী সমস্ত মানুষের কোভিড-১৯ টিকাকরণের সিদ্ধান্ত নিয়েছে। জাতীয় স্তরে টিকাকরণ সুষ্ঠুভাবে পরিচালনার জন্য যে বিশেষজ্ঞ গোষ্ঠী গঠন করা হয়েছে, তার সুপারিশের ভিত্তিতে আজ থেকে সারা দেশে ব্যাপক হারে টিকাকরণ শুরু হয়েছে। 
 
 
 
CG/BD/DM


(Release ID: 1709039) Visitor Counter : 46