অর্থমন্ত্রক

জিএসটি বাবদ রাজস্ব সংগ্রহে মার্চ মাসে আরও একটি রেকর্ড


সদ্য সমাপ্ত মার্চে জিএসটি রাজস্ব সংগ্রহের পরিমাণ ১,২৩,৯০২ কোটি টাকা

Posted On: 01 APR 2021 2:01PM by PIB Kolkata
নয়াদিল্লি, ১ এপ্রিল, ২০২১
 
সদ্য সমাপ্ত মার্চ মাসে জিএসটি বাবদ মোট রাজস্ব সংগ্রহের পরিমাণ ১ কোটি ২৩ লক্ষ ৯০২ কোটি টাকা, যা সংগ্রহের দিক থেকে একটি রেকর্ড। সংগৃহীত এই জিএসটি-র মধ্যে ২২,৯৭৩ কোটি টাকা সিজিএসটি বাবদ, ২৯,৩২৯ কোটি টাকা এসজিএসটি বাবদ এবং ৬২,৮৪২ কোটি টাকা (৩১,০৯৭ কোটি টাকা পণ্যসামগ্রী আমদানি থেকে সংগৃহীত) ও সেস বাবদ ৮,৭৫৭ কোটি টাকা (আমদানিকৃত পণ্যসামগ্রী থেকে সংগৃহীত ৯৩৫ কোটি টাকা সহ) আয় হয়েছে। 
 
কেন্দ্রীয় সরকার প্রথা মাফিক রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে তাদের প্রাপ্য হিসেবে সিজিএসটি বাবদ ২১,৮৭৯ কোটি টাকা, এসজিএসটি বাবদ ১৭,২৩০ কোটি টাকা মিটিয়ে দিয়েছে। এছাড়াও কেন্দ্রীয় সরকার কেন্দ্র তথা রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে ৫০:৫০ সমানুপাতিক হারে আইজিএসটি বাবদ প্রাপ্য হিসেবে ২৮ হাজার কোটি টাকা মিটিয়েছে। এর ফলে, সদ্য সমাপ্ত মার্চে প্রথা মাফিক প্রাপ্য মেটানোর পর কেন্দ্র ও রাজ্যগুলির মোট রাজস্ব সংগ্রহের পরিমাণ দাঁড়িয়েছে সিজিএসটি বাবদ ৫৮,৮৫২ কোটি টাকা এবং এসজিএসটি বাবদ ৬০,৫৫৯ কোটি টাকা। কেন্দ্রের পক্ষ থেকে সদ্য সমাপ্ত মার্চে রাজ্যগুলিকে জিএসটি বাবদ ক্ষতিপূরণ হিসেবে ৩০ হাজার কোটি টাকা দেওয়া হয়েছে। 
 
জিএসটি ব্যবস্থা শুরু হওয়ার সময় থেকে এবারই প্রথম সদ্য সমাপ্ত মার্চে রাজস্ব সংগ্রহের পরিমাণ সর্বাধিক হয়েছে। জিএসটি বাবদ রাজস্ব খাতে গত পাঁচ মাসে যে অগ্রগতি পরিলক্ষিত হয়েছে সেই অনুযায়ী চলতি বছরের মার্চে সংগ্রহের পরিমাণ গত বছরের ওই একই মাসের তুলনায় ২৭ শতাংশ বেড়েছে। এমনকি, সদ্য সমাপ্ত মার্চে আমদানিকৃত সামগ্রী থেকে রাজস্ব সংগ্রহের পরিমাণ ৭০ শতাংশ এবং অভ্যন্তরীণ লেনদেন থেকে (পরিষেবা আমদানি সহ) রাজস্বের পরিমাণ ১৭ শতাংশ বেড়েছে। সদ্য সমাপ্ত অর্থবর্ষের প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ ত্রৈমাসিকে জিএসটি বাবদ রাজস্ব সংগ্রহ খাতে বৃদ্ধির পরিমাণ ছিল (-) ৪১%, (-) ৮%, ৮% ও ১৪%। 
 
জিএসটি রাজস্ব সংগ্রহের পরিমাণ এই প্রথম গত ছয় মাসে ১ লক্ষ কোটি টাকা ছাড়িয়েছে। রাজস্ব সংগ্রহ খাতে বৃদ্ধির এই প্রবণতা থেকে অর্থ ব্যবস্থার দ্রুত পুনরুদ্ধারের ইঙ্গিত পাওয়া যাচ্ছে। মহামারী পরবর্তী সময়ে অর্থ ব্যবস্থার পুনরুদ্ধারে এই অগ্রগতি অত্যন্ত ইতিবাচক। জাল বিল বা রশিদ বানানো, তথ্যের পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণসহ একাধিক সূত্র থেকে পাওয়া তথ্যকে কাজে লাগিয়ে কর প্রশাসন ব্যবস্থায় স্বচ্ছতা ও দায়বদ্ধতা আনার লক্ষ্যে যে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে তার দরুণ গত কয়েক মাসে কর সংগ্রহের পরিমাণ উল্লেখযোগ্য হারে বেড়েছে। 
 
সদ্য সমাপ্ত মার্চ মাসে পশ্চিমবঙ্গে জিএসটি বাবদ রাজস্ব সংগ্রহের পরিমাণ ৪,৩৮৬ কোটি ৭৯ লক্ষ টাকা, যা গত বছরের মার্চে ছিল ৩,৫৮২ কোটি ২৬ লক্ষ টাকা। রাজ্যে জিএসটি সংগ্রহের পরিমাণ গত বছরের মার্চের তুলনায় এবারের আলোচ্য মাসে ২২ শতাংশ বেড়েছে।  
 
 
 
CG/BD/DM


(Release ID: 1709038) Visitor Counter : 203