মানবসম্পদবিকাশমন্ত্রক

কেন্দ্রীয় বিদ্যালয়গুলিতে ভর্তির অনলাইন রেজিস্ট্রেশন প্রক্রিয়া ১ এপ্রিল থেকে শুরু


রেজিস্ট্রেশন পোর্টাল ১ -১৯ এপ্রিল পর্যন্ত চালু থাকবে

সারা দেশে কেন্দ্রীয় বিদ্যালয়গুলিতে প্রথম শ্রেণীতে অনলাইন রেজিস্ট্রেশন

Posted On: 27 MAR 2021 4:01PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২৭ মার্চ, ২০২১

কেন্দ্রীয় বিদ্যালয়গুলিতে ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রথম শ্রেণীতে ভর্তির অনলাইন রেজিস্ট্রেশন প্রক্রিয়া আগামী ১ এপ্রিল থেকে শুরু হবে। অন্যদিকে দ্বিতীয় ও তার ওপরের শ্রেণীগুলিতে রেজিস্ট্রেশন আগামী ৮ এপ্রিল থেকে অফলাইন ভিত্তিতে শুরু হবে।

প্রথম শ্রেণীর জন্য অনলাইন রেজিস্ট্রেশন ১ এপ্রিল বেলা ১০টায় শুরু হবে এবং তা চলবে সন্ধ্যা ৭টা পর্যন্ত। ভর্তি সম্পর্কিত বিস্তারিত নীতি-নির্দেশিকা অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপের মাধ্যমে এবং কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠনের https://kvsonlineadmission.kvs.gov.in/apps  থেকেও জানা যাবে।

উপরোক্ত ওয়েবসাইটের পাশাপাশি গুগল প্লে স্টোর থেকেও ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রথম শ্রেণীতে অনলাইন অ্যাডমিশন সংক্রান্ত নীতি-নির্দেশিকা ডাউনলোড করা যাবে।

দ্বিতীয় ও তার ওপর শ্রেণীগুলিতে রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হবে আগামী ৮ এপ্রিল সকাল ৮টায় এবং তা চলবে আগামী ১৫ এপ্রিল বিকেল ৪টে পর্যন্ত। আসন সংখ্যার ভিত্তিতে অফলাইন পদ্ধতিতে রেজিস্ট্রেশন করা হবে।

একাদশ শ্রেণীতে ভর্তির জন্য রেজিস্ট্রেশন ফর্ম কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠনের সদর দপ্তরের ওয়েবসাইট (https://kvsangathan.nic.in)  থেকে ডাউনলোড করা যেতে পারে। 

সমস্ত শ্রেণীতে ভর্তির ক্ষেত্রে বয়সের হিসেব হবে ২০২১-এর ৩১ মার্চ পর্যন্ত দিনটিকে ধরে। কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠনের সদর দপ্তরের ওয়েবসাইটে (https://kvsangathan.nic.in) ভর্তির নীতি-নির্দেশিকা অনুযায়ী সংরক্ষিত শ্রেণীর ছাত্রছাত্রীদের ভর্তির বিষয়টি স্থির হবে। 

বর্তমান কোভিড-১৯ পরিস্থিতির প্রেক্ষিতে কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠনের পক্ষ থেকে সমস্ত অভিভাবকদের কেন্দ্রীয়/ রাজ্য/স্থানীয় কর্তৃপক্ষের জারি করা নীতি-নির্দেশিকাগুলি মেনে চলার পরামর্শ দেওয়া হচ্ছে। বর্তমানে কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠন সারা দেশে ১,২৪৭টি বিদ্যালয় পরিচালনা করে। 

***

 

 


CG/BD/DM



(Release ID: 1708119) Visitor Counter : 268